Walking Benefits: ক্যানসার ও ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে হাঁটাই সেরা উপায়! দিনে কত স্টেপ হাঁটবেন, জানেন?

Health Benefits: যাঁরা একটু অলস প্রকৃতির, তাদের জন্য আমাদের গবেষণায় এটাও প্রমাণ করেছেন যে দিনে ৩৮০০ স্টেপ ফেলে ডিমেনশিয়ার ঝুঁকি কমিয়েছে ২৫ শতাংশ।

Walking Benefits: ক্যানসার ও ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে হাঁটাই সেরা উপায়! দিনে কত স্টেপ হাঁটবেন, জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 3:14 PM

নিয়মিত সকালে হাঁটা (Walking) স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। যাঁরা সময়ের অভাবে যোগা (Yoga) বা ব্যায়াম করতে পারেন না, তাঁরা আধঘণ্টা হাঁটলেই স্বাস্থ্যের যত্ন (Health Benefits) নিতে পারেন ৮০ শতাংশ। এমনটাই মত বিশেষজ্ঞদের। তবে এখন গবেষণায় উঠে এসেছে নয়া তথ্য। প্রতিদিন হাঁটা যদি আপনার অভ্যাস হয়, তাহলে কতক্ষণ ও কটা স্টেপ আপনি পা ফেলবেন তার একটা সীমা পূরণ করা আবশ্যক। সিডনির JAMA ইন্টারনাল মেডিসিন এবং JAMA নিউরোলজি শীর্ষস্থানীয় জার্নালে প্রকাশিত গবেষণাগুলি মোট ৭৮,৫০০ জন প্রাপ্চবয়স্কদের উপর নজরদারি চালিয়েছে। যেখানে স্বাস্থ্য়ের ফলাফলের সঙ্গে স্বাস্থ্য সম্পর্কিত পগক্ষেপের প্রতিটি গণনাকে উদ্দেশ্যমূলকভাবে ট্র্যাক করার জন্য একটি বিশাল মাপের সমীক্ষা চালানো হয়েছে। সিডনির চার্লস পারকিন্স ইউনিভার্সিটির রিসার্চ ফেলো-সহ প্রধান লেখক ড ম্যাথিউ আহমাদি জানিয়েছেন, এখানে টেক-হোম কথাটির অর্থ হল প্রতিরক্ষামূলক স্বাস্থ্য সুরক্ষার জন্য দিনে দশ হাজার স্টেপের জন্য আদর্শভাবে লক্ষ্য রাখতে পারে তাই নয়, দ্রুত হাঁটার লক্ষ্যও রেখে চলতে পারে।

যাঁরা একটু অলস প্রকৃতির, তাদের জন্য আমাদের গবেষণায় এটাও প্রমাণ করেছেন যে দিনে ৩৮০০ স্টেপ ফেলে ডিমেনশিয়ার ঝুঁকি কমিয়েছে ২৫ শতাংশ। এমনটাই জানিয়েছেন সহ-প্রধান লেখক ইউনিভার্সিটি অফ সাউদার্ন ডেনমার্কের সহযোগী অধ্যাপক বোর্জা দেল পোজো ক্রুজ ও সিনিয়র গবেষক।

গুরুত্বপূর্ণ তথ্য

– প্রতি ২০০০ স্টেপ হাঁটলে অকাল মৃত্যুর ঝুঁকি ৮ থেকে ১১ শতাংশ হারে কমে যাবে। তবে টার্গেট থাকুক ১০ হাজার স্টেপ হাঁটা।

– কার্ডিওভাসকুলার অসুখ ও ক্যানসারের মত ঘটনাগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য ওই একই অনুরূপ সীমিত স্টেপ রাখা হয়েছে।

– প্রতিদিন যদি ৯৮০০ স্টেপ হাঁটা যায়, তাহলে ডিমেনশিয়ার ঝুঁকিও কম হ প্রায় ৫০ শতাংশ।

– হাঁটার গতি যদি বাড়ানো সম্ভব হয় বা দ্রুত গতিতে হাঁটা হয় তাহলে ক্যানসার, ডিমেনসিয়া, হৃদরোগ ও মৃত্যুর ঝুঁকি অনেকটা হারে হ্রাস পায়। দৈনিক স্টেপের উপর নির্ভর করছে এই রোগের সম্ভাবনা হ্রাস পাওয়ার।

– ফিটনেস ট্র্যাকার ও অ্যাপের মাধ্যমে এই কার্যকলাপ নিজের কাছে রেকর্ড করতে পারেন। বর্তমানে অত্য়ন্ত জনপ্রিয় এই অ্যাপগুলির মাধ্যমে জনসাধারণ নিজের স্টেপের সংখ্যা সহজেই বুঝতে পারবেন। সম্প্রতি স্মার্টওয়াচের ব্যাপক ব্যবহারে বহু ফিটনেসপ্রেমীরা নিজেদের পদক্ষেপের গতি সম্পর্কে অবহিত থাকতে পারেন।

– এই গবেষণার ফলাফলদগুলি প্রথম আনুষ্ঠানিক ভাবে স্টেপ-ভিত্তিক শারীরিক কার্যকলাপ নির্দেশিকা গুলিকে অবহিত করতে পারেন। এছাড়া দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধের লক্ষ্যে কার্যকর জনস্বাস্থ্য প্রোগ্রাম বিকাশে সহায়তা করতে পারে বলে জানিয়েছেন সিডনি বিশ্ববিদ্য়ালয়ের লাইফস্টাইল অ্যান্ড পপুলেশন হেলথের ফিজিক্যাল অ্যাক্টিভিটির প্রফেসর ও সিনিয়র লেখক ইমানুয়েল স্ট্যামাটাকিস।