Vitamins and supplements: কিছু না বুঝেই ভিটামিন ট্যাবলেট তো খাচ্ছেন, পার্শ্বপ্রতিক্রিয়া জানলে চোখ মাথায় উঠবে

Vitamin Doses: পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে না জেনেই মুড়ি-মুরকির মতো ভিটামিনের ওষুধ খাওয়ার পরিনাম কী হতে পারে তা এখনও আমরা বুঝে উঠতে পারছি না।

Vitamins and supplements: কিছু না বুঝেই ভিটামিন ট্যাবলেট তো খাচ্ছেন, পার্শ্বপ্রতিক্রিয়া জানলে চোখ মাথায় উঠবে
কিছু না বুঝেই ভিটামিন ট্যাবলেট তো খাচ্ছেন, পার্শ্বপ্রতিক্রিয়া জানলে চোখ মাথায় উঠবেImage Credit source: প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 2:51 PM

আমাদের বাড়িতে জ্বর, মাথা ব্যথা ,পেট খারাপের ওষুধের সঙ্গে খুঁজলে ভিটামিনের (Vitamin) একটি বোতল আপনি খুঁজে পাবেনই পাবেন। যেকোনও ভিটামিন কিংবা সাপ্লিমেন্ট (Vitamin Supplements) আমরা বিশেষজ্ঞর পরামর্শ ছাড়াই খেয়ে থাকি। এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে না জেনেই মুড়ি-মুরকির মতো ভিটামিনের ওষুধ খাওয়ার পরিনাম কী হতে পারে তা এখনও আমরা বুঝে উঠতে পারছি না। যতদিন যাচ্ছে এই ভিটামিন ও সাপ্লিমেন্টের বিক্রিও আগের তুলনায় অনেক বেড়েছে। একটি সমীক্ষা বলছে, কোভিড ১৯ (Covid 19)- এর সময় থেকে এই মাল্টিভিটামিন সাপ্লিমেবন্টের বিক্রির হার বিশ্ব জুড়ে বৃদ্ধি পেয়েছে।

করোনার সঙ্গে লড়তে মানুষ ভিটামিন সি, জিঙ্কেকে বেছে নিয়েছেন।  মানুষের মধ্যে ভিটামিন সি, ডি, জিঙ্ক সাপ্লিমেন্টের ব্যবহার পূর্বের তুলনায় অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। শরীরের জন্য ভিটামিন বা মাল্টিভিটামিন সাপ্লিমেন্ট জরুরি কিন্তু মাত্রারিক্ত কোনও কিছুই শরীরের জন্য ভাল নয়। বিশেষজ্ঞর পরামর্শ ছাড়া এই ধরনের ভিটামিনের ওষুধ খেতে থাকলে শরীরের অনেক ক্ষতি হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কোন ভিটামিনের অত্যধিক গ্রহন করলে কী ক্ষতি হতে পারে আসুন জেনে নেওয়া যাক…

ম্যাগনেসিয়াম: এই উপাদান শরীরের জন্য অত্যন্ত জরুরি। পেশি ও স্নায়ুর কার্যক্ষমতা বৃদ্ধি করতে এটি সহায়তা করে। কিন্তু অত্যধিক ম্যাগনেসিয়াম শরীরে প্রবেশ করলে ডাইরিয়া হয়। এছাড়াও বমি বমি ভাব আসে ও তলপেটে ক্র্যাম্প ধরে।

ভিটামিন B3: এই ভিটামিন পাচনতন্ত্র ও স্নায়ুর জন্য ভীষণ প্রয়োজনীয় একটি উপাদান। কিন্তু অত্যধিক ভিটামিন B3 পেরিফেরাল ভাসোডিলেশনের মতো সমস্যা ডেকে আনে। এছাড়াও এর প্রভাবে ত্বকে বিভিন্ন ধরনের প্রদাহ হয়। এবং লো-ব্লাড প্রেসারের সমস্যা দেখা দেয়।

ভিটামিন D: হাড় ও দাঁতের স্বাস্থ্যের জন্য ভিটামিন D-এর বিকল্প নেই। কিন্তু পরিমাণের অধিক এই ভিটামিন গ্রহনে হাইপারক্যালসেমিয়া রোগ হয়। এতে রক্তে ক্যালসিয়ামের পরিমাণ স্বাভাবিকের থেকে বৃদ্ধি পায়। যার ফলে ঘন ঘন প্রস্রাব পায় এমনকি মানুষ কোমাতেও চলে যেতে পারে।

ভিটামিন B6: এই উপাদান মস্তিষ্কের বিকাশের জন্য অত্যন্ত উপকারি। কিন্তু অত্যধিক ভিটামিন B6 খেলে ধীরে ধীরে হাত ও পায়ের পেশি অবশ হয়ে আসতে থাকে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।