World Prematurity Day 2021: অবহেলায় নয়, বরং প্রিম্যাচিওর শিশুকে যত্ন দিয়ে বড় করে তুলুন!

সময়ের আগে শিশুর জন্ম নেওয়ার কোনও নির্দিষ্ট কারণ এখনও পাওয়া যায়নি। গর্ভাবস্থায় মা যে স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়, তার উপর কিছুটা নির্ভর করে।

World Prematurity Day 2021: অবহেলায় নয়, বরং প্রিম্যাচিওর শিশুকে যত্ন দিয়ে বড় করে তুলুন!
আনুষ্ঠানিক লোগো ও রঙ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 6:06 PM

প্রিম্যাচিওর সারা বিশ্বের একটি সমস্যা। অকাল জন্ম হল এমনই একটি শিশুর জন্ম, যে নির্ধারিত সময় বা তারিখের তিন সপ্তাহেরও বেশি সময় আগে ভূমিষ্ঠ হয়। অনেকসময় ৩৭তম সপ্তাহে শুরু হওয়ার আগেও ঘটে যায়। এই পরিস্থিতিতে প্রিম্যাচিওর শিশুদের বিশেষভাবে খুব তাড়াতাড়ি জন্মগ্রহণ করা হয়। তবে এই সমস্যা সমাধানের জন্য জটিল চিকিত্‍সা ও অস্ত্রোপচার দরকার হয়। নানান জটিলতার সঙ্গেই সময়ের অনেক আগেই জন্ম নেয় একটি শিশু।

আর এই চ্যালেঞ্জের জন্য প্রয়োজন বিস্তর সচেতনতা। প্রতিবছর সারা বিশ্বে ১৭ নভেম্বর বিশ্ব প্রিম্যাচিওরিটি দিবস হিসেবে পালন করা হয়। বিশ্ব প্রিম্যাচুরিটি দিবসের আনুষ্ঠানিক রঙ হল বেগুনি। বিশ্ব প্রিম্যাচুরিটি দিবসের পর্যবেক্ষকরা আপনার বেগুনি ফিতার পিন পরতে পারেন বা বেগুনি লাইটবাল্ব ব্যবহার করতে পারেন।

প্রিম্যাচিওর ডেলিভারি হওয়ার কারণ কী কী তা জেনে নিন একনজরে…

সময়ের আগে শিশুর জন্ম নেওয়ার কোনও নির্দিষ্ট কারণ এখনও পাওয়া যায়নি। গর্ভাবস্থায় মা যে স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়, তার উপর কিছুটা নির্ভর করে। এছাড়া হার্টের অস্বাভাবিকতা, কিডনির সমস্যা, উচ্চ রক্তচাপ, সুগার, অ্যামনিওটিক মেমব্রেন বা যোনি বা মূত্রনালীর সংক্রমণ, একাধিক শিশু থাকলে , গর্ভাবস্থায় যথেষ্ট ওজন বেড়ে গেলে বা অত্যাধিক ওষুধ সেবন বা গর্ভাবস্থায় অ্যালকোহল গ্রহণ করলে এই সমস্যার সম্মুখীন হওয়া সম্ভব।

প্রিম্যাচিওর শিশুর সবচেয়ে সাধারণ বৈশিষ্ট হল কম ওজনের জন্ম গ্রহণ করা– প্রিম্যাচিওর শিশুদের জন্য অনেকপ্রকার শ্রেণীবিভাগ রয়েছে। যা কিছুটা সন্তানের উপর নির্ভর করে। ২৮ সপ্তাহ আগে জন্মগ্রহণ করলে শিশুটি স্বাভাবিক শিশুর থেকে ছোট দেখায়। পাতলা চেহারার হয়ে থাকে।

নবজাতকের জন্য নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট- নবজাতকের নিবিড় পরিচর্যার জন্য নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটের প্রয়োজন হয়। প্রিম্যাচিওর বাচ্চাদের জন্মের ২৪ ঘণ্টার মধ্যে এই বিশেষ ইউনিটে ভরতি করানো হয়। শিশুর স্বাস্থ্যের উপর চিকিত্‍সা নির্ভর করে। কোনও কোনও বাচ্চা এই বিশেষ কেয়ার ইউনিটে কয়েক ঘণ্টা বা দিন থাকে, আবার কোনও কোনও শিশুর ক্ষেত্রে সেই সময়টা অনেকটা বেড়ে যায়। কয়েক সপ্তাহ বা কয়েক মাস থাকতে পারে।

এনআইসিইউতে ইনকিউবেটর এবং বিশেষ সরঞ্জাম: তাপমাত্রা নিয়ন্ত্রণ, খাওয়ানোর টিউব ও ভেন্টিলেটরগুলির মতো গুরুত্বপূর্ণ লক্ষণগুলি পর্যবেক্ষণের জন্য বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করা হয়। স্বাভাবিক অবস্থায় না ফেরা পর্যন্ত এই বিশেষ সরঞ্জামগুলি শিশুর স্বাস্থ্যের উন্নতির জন্য কাজে লাগানো হয়।

সংক্রমণ বা জীবাণুর জন্য ঝুঁকিপূর্ণ- এই ধরণের বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই থাকে না বললে চলে। তাই শরীরে সংক্রমণের তীব্র সম্ভাবনা তৈরি হয়। এনআইসিইউতে ডাক্তার এবং নার্সদের পাশাপাশি বাড়ির পরিবারের সদস্যদের জন্য একটি কঠিন পদ্ধতি থাকে। তার মধ্যে যেমন ওই ইউনিটে ঢুকতে হলে অবশ্যই ভাল করে হাত ধুতে হয়, শিশুকে ঘিরে ভিড় করা, পাবলিক স্পেস এবং দর্শনার্থীদের থেকেও দূরে রাখতে হবে।

শিশুরোগ বিশেষজ্ঞের সঙ্গে নিয়মিত পরীক্ষা করা- এই ধরনের শিশুদের ভ্যাকসিনগুলিতে বিশেষ নজর দিতে হবে। শিশুর শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে কিনা তা পরীক্ষা করানো প্রয়োজন পড়ে।

খাওয়ানোর অসুবিধা- এই শিশুদের শরীরের অংশগুলি এত দুর্বল হয় যে একটু বেশি নড়াচড়া করলেই ক্লান্ত হয়ে পড়ে। তাই তাদের খাওয়ানোর জন্য কিছুটা অসুবিধার মুখে পড়তে হয় বৈকি। টিউবে করে শিশুকে খাওয়ানোর ব্যবস্থা করা হয়।

এই ধরনের শিশুদের ঘুমের চক্র- ঘুমের পরিমাণের চেয়ে ঘুমের গুণমান বেশি গুরুত্বপূর্ণ। একটি প্রি-টার্ম শিশুর ২২ ঘণ্টা পর্যন্ত ঘুমানোর ক্ষমতা থাকে। নিয়মিত খাওয়ানোর প্রয়োজন, যাতে তারা ভাল ঘুমাতে পারে। সঠিক যত্ন, চিকিত্সা, সহায়তা এবং পর্যায়ক্রমিক ফলো-আপের সাথে, প্রিম্যাচিওর শিশুদের ভালভাবে চলার সম্ভাবনা বেশি থাকে।

আরও পড়ুন:  Winter Diseases: শীতকালে সংক্রমণকে ‘গুডবাই’ জানাতে ঘরোয়া প্রতিকারই যথেষ্ট! রইল কিছু জরুরি টিপস