লিচু খেলে কী কী শারীরিক উপকার পাবেন?

লিচুর যা উপকার, তা জানলে হয়তো ডায়েটে প্রতিদিন রাখবেন এই ফল। দেখুন, লিচু খেলে কী কী উপকার পাবেন।

লিচু খেলে কী কী শারীরিক উপকার পাবেন?
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 6:58 PM

মার্চ মাস। অর্থাৎ গরম কাল। আর কয়েকটা দিন পর থেকেই বাজারে ঢেলে বিক্রি হবে লিচু। হয়তো আপনার প্রিয় ফল। হয়তো বা আপনি লিচু খেতে তেমন পছন্দ করেন না। কিন্তু লিচুর যা উপকার, তা জানলে হয়তো ডায়েটে প্রতিদিন রাখবেন এই ফল। দেখুন, লিচু খেলে কী কী উপকার পাবেন।

১) ওভার ওয়েট নিঃসন্দেহে এই মুহূর্তে দাঁড়িয়ে অনেকের কাছেই সমস্যার কারণ। আমাদের যা লাইফস্টাইল তাতে ওবেসিটির শিকার অনেকেই। ওয়ার্কআউট বা ডায়েট আপনি করেন ঠিকই। এবার লিচুর সাহায্য নিন। রক্তে চিনির গতিকে নিয়ন্ত্রণ করতে পারে লিচু। ফলে প্রতিদিন লিচু খেলে কমবে ওজন।

২) লিচুর মধ্যে পলিফেনোলিক উপাদান রয়েছে। যা ব্রেস্ট, কোলন এবং প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়। বিশেষজ্ঞদের মতে প্রতিদিন লিচু খেলে লিভার ক্যানসারের ঝুঁকি ৩০ শতাংশ এবং ফুসফুসের ক্যানসারের ঝুঁকি ৪০ শতাংশ কমে।

আরও পড়ুন, ওজন কমাতে চাইলে ওয়ার্কআউটের সময় এই ভুলগুলি করবেন না

৩) লিচুর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা যে কোনও খাবার সহজে হজম করাতে সাহায্য করে। এর মধ্যে থাকা অ্যান্টি টক্সিন উপাদান শরীর থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করে। রক্ত পরিষ্কার রাখতেও লিচু কার্যকরী।

৪) ঠাণ্ডা লাগা বা জ্বরের ধাত থাকলে প্রতিদিন লিচু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কারণ এর মধ্যে থাকা ভিটামিন সি শরীরে অ্যান্টিবডি তৈরি করে। তিন, চারটে লিচুর সঙ্গে দুই টেবিল চামচ লেবুর রস, দুই চামচ চিনি, অর্ধেক চামচ নুন, অল্প জল মিশিয়ে ফুটিয়ে নিন। জ্বর হলে বা ঠাণ্ডা লাগলে এই মিশ্রণ খেলে উপকার পাবেন।

৫) হাঁপানির সমস্যাতেও লিচু ম্যাজিকের মতো কাজ করে। এর মধ্যে থাকা ভিটামিন সি প্রশ্বাসের সমস্যা মেটায়। আপনার যদি শারীরিক পরিশ্রমের হয়, তাহলে লিচু প্রতিদিন খাদ্য তালিকায় রাখন, এনার্জি বাড়াতে সাহায্য করে।

আরও পড়ুন, ঠিক কোন কারণে আপনার ওয়ার্ক ডিপ্রেশন তৈরি হয়?