Gas Leak: হঠাৎ চোখ জ্বালা, জল থেকে তুলতে নেতিয়ে পড়ল খুদে পড়ুয়ারা, সরকারি পুলে সাঁতার কাটতে নেমে ঘটল ভয়ঙ্কর কাণ্ড

Andhra Pradesh: কিশোর-কিশোরীরা ৫০ মিটারের সুইমি পুলে সাঁতার কাটছিল, সেই সময়ই পাশের ২৫ মিটার পুলের ট্য়াঙ্কার থেকে ক্লোরিন গ্যাস লিক করে। গ্যাস লিকের কারণে ১০জনেরও বেশি নাবালক অসুস্থ হয়ে পড়ে।

Gas Leak: হঠাৎ চোখ জ্বালা, জল থেকে তুলতে নেতিয়ে পড়ল খুদে পড়ুয়ারা, সরকারি পুলে সাঁতার কাটতে নেমে ঘটল ভয়ঙ্কর কাণ্ড
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 9:47 AM

বিজয়ওয়াড়া: বিকেল হলেই পুরসভার সুইমিং পুলে সাঁতার শিখতে আসে খুদেরা। বুধবারও তার ব্যতিক্রম হয়নি। বিকেলে সাঁতার শিখতে এসেছিল ৮ থেকে ১৪ বছর বয়সীরা। এমন সময়ই হঠাৎ সবার চোখ জ্বালা শুরু হল। নাকে এল একটা ঝাঁঝালো গন্ধ। বিপদ বুঝে প্রশিক্ষণপ্রাপ্ত শিশুদের জল থেকে ওঠার তোড়জোড় করেন প্রশিক্ষক। কিন্তু ততক্ষণে বেশ অনেকটাই দেরী হয়ে গিয়েছে। চোখের সামনেই নেতিয়ে পড়ে একের পর এক কিশোর-কিশোরী। হাসপাতালে নিয়ে গেলে জানা যায়, বিষাক্ত ক্লোরিন গ্যাস গ্রহণ করাতেই গুরুতর অসুস্থ হয়ে পড়ে সাঁতার শিখতে আসা কিশোর-কিশোরীরা।  ঘটনাটি ঘটেছে অন্ধ্র প্রদেশের বিজয়ওয়াড়া জেলায়। সেখানের একটি পুরসভার সুইমিং পুলে ক্লোরিন গ্যাস লিক করায় গুরুতর অসুস্থ হয়ে পড়ে কমপক্ষে ২০ জন কিশোর-কিশোরী।

সরকারি ওই সুইমিং পুলের সুপারভাইজর জানিয়েছেন, ঘটনাটি ঘটেছে বুধবার। কিশোর-কিশোরীরা বিকেলে যখন সাঁতার শিখতে এসেছিল, সেই সময় পুলের পাশে থাকা ক্লোরিন ট্য়াঙ্ক থেকে গ্যাস লিক করে। কিছুক্ষণের মধ্যেই সুইমিং পুল চত্বরে উপস্থিত শিশু থেকে শুরু করে তাদের অভিভাবক-সকলের চোখ জ্বালা করতে শুরু করে। গুরুতর অসুস্থ হয়ে পড়েন বেশ কয়েকজন শিশু ও কিশোর। তাদের সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

জানা গিয়েছে, কিশোর-কিশোরীরা ৫০ মিটারের সুইমি পুলে সাঁতার কাটছিল, সেই সময়ই পাশের ২৫ মিটার পুলের ট্য়াঙ্কার থেকে ক্লোরিন গ্যাস লিক করে। গ্যাস লিকের কারণে ১০জনেরও বেশি নাবালক অসুস্থ হয়ে পড়ে। এদের মধ্যে একজনের অবস্থা সঙ্কটজনক। তাকে একটি বেসরকারি হাসপাতালে প্রথমে ভর্তি করা হয়, পরে আবার সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

অসুস্থ এক কিশোরের অভিভাবক জানান, আগামী ১১ ডিসেম্বর এলুরুতে একটি সাঁতার প্রতিযোগিতা রয়েছে। তার জন্যই বুধবার প্রাকটিস করছিল প্রতিযোগীরা। রাত অবধি প্রশিক্ষণের জন্য বিশেষ অনুমতিও নেওয়া হয়েছিল। কিন্তু রাত সাড়ে ৮টা নাগাদ আচমকা ক্লোরিন গ্যাস লিক করে। অভিভাবকেরা সুইমিং পুলে সঠিকভাবে দেখভাল করা হয় না বলেই অভিযোগ করেছেন। জলে ক্লোরিন সরবরাহের মাত্রাও ঠিক থাকে না।

সুইমিং পুল তত্ত্বাবধানের দায়িত্বে থাকা আধিকারিক জানান, সুইমিং পুলে গ্য়াস লিকের জন্য ১০ থেকে ১২ জন অসুস্থ হয়ে পড়েছে। ৮ থেকে ১৪ বছরের শিশুরাই অসুস্থ হয়ে পড়েছে। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে সকলে স্থিতিশীল রয়েছে। গ্যাস লিকের কারণ খতিয়ে দেখা হচ্ছে।