Spicejet Flight: দপদপ করছিল ইন্ডিকেটর, আরেকটু হলেই লাগত আগুন! কোন কারণে ১১ ঘণ্টা করাচিতে আটকে রইলেন ১৩৮ যাত্রী?

Spicejet Flight: দিল্লি থেকে বিমানটি উড়ান শুরুর আগে যাবতীয় পরীক্ষা করানো হলেও,সেই সময় কোনও সমস্যা ছিল না। পাকিস্তানে "জরুরি অবতরণ" নয়, সুরক্ষিতভাবেই অবতরণ করানো হয়েছিল বলে জানানো হয়েছে উড়ান সংস্থার তরফে।

Spicejet Flight: দপদপ করছিল ইন্ডিকেটর, আরেকটু হলেই লাগত আগুন! কোন কারণে ১১ ঘণ্টা করাচিতে আটকে রইলেন ১৩৮ যাত্রী?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 10:43 AM

নয়া দিল্লি: যাওয়ার কথা ছিল এক দেশে, যান্ত্রিক গোলযোগে পৌঁছে গেলেন আরেক দেশে। প্রায় ১১ ঘণ্টা করাচিতে আটকে থাকার পর অবশেষে অন্য একটি বিমানে চেপে সংযুক্ত আরব আমিরশাহিতে পৌঁছলেন যাত্রীরা। এই চরম ভোগান্তির জন্য বেসরকারি বিমান পরিবহণ সংস্থা স্পাইসজেটকেই দুষেছেন যাত্রীরা। ১৩৮ জন যাত্রীর জন্য আগেই কেন বিকল্প বিমানের ব্যবস্থা করা হল না, তা নিয়েও উঠেছে প্রশ্ন।

মঙ্গলবার সকালেই দিল্লি থেকে দুবাইয়ের উদ্দেশে রওনা দিয়েছিল স্পাইসজেটের বোয়িং ৭৩৭ মাক্স বিমানটি। কিন্তু মাঝ আকাশেই ঘটে বিপত্তি। ফুয়েল ইন্ডিকেটরে সমস্যা দেখা দেওয়ায় তড়িঘড়ি বিমান অবতরণের সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সময়ে পাক আকাশের উপর দিয়ে উড়ছিল বিমানটি। দ্রুত করাচির এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করে জরুরি অবতরণ করানো হয় পাকিস্তানের করাচি বিমানবন্দরে। সেখানেই ১১ ঘণ্টা আটকে থাকেন যাত্রীরা। শেষ অবধি অন্য একটি বিমানে করে ১৩৮ জন যাত্রীকে তাদের গন্তব্যে পৌঁছে দেওয়া হয়।

পাইলটদের দাবি, ফুয়েল ইন্ডিকেটরে সমস্যা দেখা দেওয়ায় মনে করা হয়েছিল যে কোনও একটি ফুয়েল ট্যাঙ্কে লিক হয়েছে। যেকোনও মুহূর্তেই বিমানের ডানায় আগুন লেগে যেতে পারে, এই আশঙ্কাতেই জরুরি অবতরণ করানো হয় বিমানটির। ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা ডিজিসিআই-র তরফেও জানানো হয়েছে, মাঝ আকাশে ওড়ার পরই হঠাৎ পাইলটরা দেখতে পান যে বিমানে জ্বালানির পরিমাণ অস্বাভাবিক হারে কমছে। যাত্রীদের সুরক্ষার খাতিরেই বিমানটি করাচিতে অবতরণ করানোব হয়।

দিল্লি থেকে বিমানটি উড়ান শুরুর আগে যাবতীয় পরীক্ষা করানো হলেও,সেই সময় কোনও সমস্যা ছিল না। পাকিস্তানে “জরুরি অবতরণ” নয়, সুরক্ষিতভাবেই অবতরণ করানো হয়েছিল বলে জানানো হয়েছে উড়ান সংস্থার তরফে। পরে মুম্বই থেকে স্পাইসজেটের ৯১১ বিমানটিকে করাচিতে পাঠানো হয়। সেখান থেকে ১৩৮ জন যাত্রীকে নিয়ে রাত ৯ টা ২০ মিনিট নাগাদ বিমানটি দুবাইয়ের উদ্দেশে রওনা দেয়।

অন্যদিকে, যে বিমানটিকে অবতরণ করানো হয়েছিল, তার লাইট ইন্ডিকেটরে সমস্যা দেখা দিয়েছে বলে জানা গিয়েছে। ইঞ্জিনিয়াররা তৎক্ষণাৎ সেই সমস্যার সমাধান করতে না পারাতেই, ওই বিমানটিকে ফের উড়ানের অনুমতি দেওয়া হয়নি। ফলে বাধ্য হয়ে স্পাইসজেট সংস্থা বিকল্প বিমান পাঠায়। বিগত তিন সপ্তাহে এই নিয়ে সপ্তমবার স্পাইসজেটের বিমানের সুরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠল।