INS Vikrant: আয়তনে ২টি ফুটবল মাঠের সমান, এক দশক ধরে তৈরি হওয়া INS Vikrant-র বিশেষত্বগুলি জানেন?

INS Vikrant: দুটি ফুটবল মাঠের সমান আয়তন- আইএনএস বিক্রান্তই হল দেশের সবথেকে বড় রণতরী, যা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। ২৬২ মিটার লম্বা ও ৬২ মিটার চওড়া এই রণতরীর আয়তন।

INS Vikrant: আয়তনে ২টি ফুটবল মাঠের সমান, এক দশক ধরে তৈরি হওয়া INS Vikrant-র বিশেষত্বগুলি জানেন?
আইএনএস বিক্রান্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 1:19 PM

নয়া দিল্লি: দেশের মুকুটে জুড়ল আরও একটি নতুন পালক। জলে নামল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি রণতরী আইএনএস বিক্রান্ত। দেশের নৌসেনার ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করবে এই যুদ্ধজাহাজ। বিশ্বমানের আধুনিক প্রযুক্তিতে তৈরি ৪৫ টনের এই রণতরী তৈরিতে খরচ হয়েছে ২০ হাজার কোটি টাকা। এক দশক সময় লেগেছিল এই রণতরী তৈরি করতে। তবে যে রণতরী নিয়ে এত চর্চা, তার বিশেষত্ব কী জানেন?

দুটি ফুটবল মাঠের সমান আয়তন- আইএনএস বিক্রান্তই হল দেশের সবথেকে বড় রণতরী, যা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। ২৬২ মিটার লম্বা ও ৬২ মিটার চওড়া এই রণতরীর আয়তন। আইএনএস বিক্রান্তের আয়তন হল দুটি ফুটবল মাঠের সমান। ১৮ তলা বাড়ির সমান উচ্চতার সমান লম্বা এই রণতরী। আইএনএস বিক্রমাদিত্যের পর আইএনএস বিক্রান্তই হল দেশের একমাত্র রণতরী, যা যুদ্ধবিমান বহন করতেও সক্ষম।

২টি অলিম্পিক পুলের সমান হ্যাঙ্গার- আইএনএস বিক্রান্তের যে এয়ারক্রাফ্ট হ্যাঙ্গার অর্থাৎ যেখানে যুদ্ধবিমান ওঠা-নামা করবে, তার আয়তনই দুটি অলিম্পিক প্রতিযোগীতায় ব্যবহৃত সুইমিং পুলের সমান। এই রণতরী মিগ ফাইটার যুদ্ধবিমান থেকে শুরু করে বায়ুসেনার হেলিকপ্টার ওঠানামা করতে পারবে। এই রণতরী জলসীমান্ত সুরক্ষায় মোতায়েন করার পর থেকেই বায়ুসেনাও এই রণতরীতে ট্রায়াল শুরু করবে।

১৬০০ ক্রু- এই রণতরীতে ১৬০০ ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে। ৩০টি যুদ্ধবিমানও বহন করতে পারবে এই রণতরী। একইসঙ্গে আইএনএস বিক্রান্তে চিকিৎসার জন্যও পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। ১৬টি শয্যার হাসপাতাল রয়েছে এই রণতরীর ভিতরে। ২৪০০টি কম্পার্টমেন্টও রয়েছে এই রণতরীতে থাকার জন্য। প্রতি ঘণ্টায় তিন হাজার রুটি তৈরি হতে পারে, এমন একটি যন্ত্রও রয়েছে আইএনএস বিক্রান্তে। রণতরীটিকে চলমান রাখতে জ্বালানির জন্য ২৫০ টি ট্যাঙ্কার রয়েছে। আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, চিন, ফ্রান্সের মতো শক্তিধর দেশের তালিকায় এবার ঢুকে পড়ল ভারতও, যারা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বিমানবাহী রণতরী তৈরি করতে সক্ষম হয়েছে।