Soldiers Missing in Arunachal Pradesh: অপেক্ষাতেই ১৪ দিন পার! অরুণাচলের ভারত-চিন সীমান্ত থেকে রাতারাতি ‘নিখোঁজ’ ২ জওয়ান

Soldiers Missing in Arunachal Pradesh: প্রকাশ সিং রানার স্ত্রী মমতা রানা জানিয়েছেন, গত ২৯ মে তাঁর কাছে ফোন আসে সেনা বাহিনীর তরফে। তাঁকে জানানো হয় যে, ২৮ মে থেকে তাঁর স্বামীর খোঁজ মিলছে না।

Soldiers Missing in Arunachal Pradesh: অপেক্ষাতেই ১৪ দিন পার! অরুণাচলের ভারত-চিন সীমান্ত থেকে রাতারাতি 'নিখোঁজ' ২ জওয়ান
নিখোঁজ দুই জওয়ান।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 1:25 PM

ইটানগর: দুই সপ্তাহ পার হয়ে গিয়েছে। এখনও অবধি খোঁজ মিলছে না দুই ভারতীয় জওয়ানের। অরুণাচল প্রদেশ থেকে ওই দুই জওয়ান নিখোঁজ হয়ে যান বলে জানা গিয়েছে। চিন সীমান্তের কাছে নিরাপত্তার দায়িত্ব মোতায়েন থাকা ওই দুই জওয়ান গত ২৮ মে নিখোঁজ হয়ে যান বলে জানা যায়। তবে ভারতীয় সেনাবাহিনীর তরফে এখনও এই বিষয়ে কোনও বিবৃতি পেশ করা হয়নি।

সংবাদমাধ্য়ম সূত্রে জানা গিয়েছে, সপ্তম গারওয়াল রাইফেলের জওয়ান ছিলেন ওই দুই জন। ওই দুই জওয়ানের নাম হরেন্দ্র নেগি ও প্রকাশ সিং রানা। তাঁরা অরুণাচল প্রদেশের কাছে ভারত-চিন সীমান্তের থাকলা পোস্টে কর্মরত ছিলেন।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, প্রকাশ সিং রানার স্ত্রী মমতা রানা জানিয়েছেন, গত ২৯ মে তাঁর কাছে ফোন আসে সেনা বাহিনীর তরফে। তাঁকে জানানো হয়, ২৮ মে থেকে তাঁর স্বামীর খোঁজ মিলছে না।

এরপরে ৯ জুন দ্বিতীয় ফোনটি আসে। সেখানে জানানো হয়, নিখোঁজ ওই দুই জওয়ানই নদীতে ডুবে গিয়েছেন বলে মনে করা হচ্ছে। নিখোঁজ হওয়ার পর ১৪ দিন কেটে গিয়েছে। দুই সন্তান অনুজ (১০) ও অনামিকা (৭)-কে নিয়ে এখনও স্বামীর অপেক্ষাতেই রয়েছেন মমতা রানা।

অন্যদিকে, হরেন্দ্র নেগির স্ত্রী পুনম নেগিও জানিয়েছেন, তিনি মানতেই পারছেন না ওই দুই জওয়ান নদীতে ডুবে গিয়েছেন এবং সেই বিষয়ে কেউ জানেও না। তিনি জানান, তিন বছর আগে বিয়ে হয়েছে তাঁদের। এক বছরের সন্তানও রয়েছে তাঁদের।

ইতিমধ্যেই উত্তরাখণ্ডের সাহসপুরের বিজেপি বিধায়ক সহদেব সিং পুন্ডির, প্রকাশ সিং রানার পরিবারের সঙ্গে দেখা করেছেন এবং যাবতীয় সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি জানান, প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় ভাটের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন এবং তিনি সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতেই অরুণাচল প্রদেশের এক কিশোর নিখোঁজ হয়ে গিয়েছিল এক সপ্তাহের জন্য। পরে সেনাবাহিনী সূত্রে জানা যায়, চিনের লাল ফৌজ তাকে বন্দি বানিয়ে রেখেছে। পরে দুই দেশের সেনা ও কূটনৈতিক স্তরে আলোচনার পর ওই কিশোরকে ভারতে ফেরত পাঠিয়ে দেওয়া হয়। এই জওয়ানদের সঙ্গেও একই ঘটনা ঘটেছে কি না, তা জানা যায়নি।