মুম্বই হামলার মূলচক্রীকে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল পাক আদালত

হাফিজের মাথার দাম ১ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭৪ কোটিরও বেশি টাকা।

মুম্বই হামলার মূলচক্রীকে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল পাক আদালত
হাফিজ় সইদ
সুমন মহাপাত্র

|

Nov 20, 2020 | 8:20 AM

TV9 বাংলা ডিজিটাল: ২৬/১১ মুম্বই হামলার মূল অভিযুক্ত হাফিজ় সইদকে(Hafiz Saeed) নাশকতার মামলায় ১০ বছরের কারাদণ্ডের সাজা শোনাল পাক আদালত। তবে এটাই প্রথম বার নয়, লস্কর-ই-তইবার শাখা জমত-উদ-দয়ার প্রধানকে এর আগেও দোষী সাব্যস্ত হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই হাফিজ ও তার ৪ সঙ্গীকে ১১ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল পাকিস্তানের আদালত।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বৃহস্পতিবার নাশকতার আরও ২ মামলায় হাফিজ়কে দোষী সাব্যস্ত করেছে পাক সন্ত্রাস দমনমূলক আদালত। হাফিজ় ছাড়াও জ়ফর ইকবাল ও ইয়াহুয়া মুজ়াইদ নামে আরও দু’জন হাফিজ় ঘনিষ্ঠকে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। তার শ্যালক আব্দুল রহমান মক্কিকেও ৬ মাসের কারাবন্দি থাকার সাজা দিয়েছে আদালত। বর্তমানে লাহোরের কোট লাখপত জেলে রয়েছে হাফিজ়।

মুম্বই হামলার পর থেকেই ভারতে ‘ওয়ান্টেড’ হাফিজ়। ২৬/১১ হামলায় ১৬৬ জনকে গুলি করে মেরেছিল ১০ জন জঙ্গী। সেই হামলায় অভিযুক্ত ছিল হাফিজ়। ভারত সরকার একাধিক প্রমাণ-সহ হাফিজের বিরুদ্ধে পাক সরকারের শরণাপন্ন হলেও সে বিষয়ে কর্ণপাত করেনি ইমরান সরকার। রাষ্ট্রসঙ্ঘ ও আমেরিকাও হাফিজ়কে ‘আন্তর্জাতিক জঙ্গী’ হিসাবে ঘোষণা করেছিল। তারপর রাষ্ট্রসঙ্ঘ ও ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF)ক্রমাগত পাকিস্তানকে চাপ দিচ্ছিল হাফিজ়ের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ায়। অবশেষে গত বছরের জুলাই মাসে হাফিজ়কে গ্রেফতার করে পাক পুলিস।

আরও পড়ুন: পরবর্তী দলাই লামা বেছে নেওয়ার অধিকার নেই চিনের, তিব্বতের পাশে দাঁড়িয়ে সুর চড়াল আমেরিকা

হাফিজ়ের নামে পাকিস্তানের বিভিন্ন আদালতে মোট ৪১ টি মামলা দায়ের করেছে সন্ত্রাস দমন শাখা। শুধুমাত্র ৪ টি মামলার রায় ঘোষণা হয়েছে এ পর্যন্ত। এখনও ৩৭ টি মামলা বাকি। উল্লেখ্য, হাফিজ়ের মাথার দাম ১ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭৪ কোটিরও বেশি টাকা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla