Assam-Meghalaya: সংঘর্ষে মৃত ৬, ফের উত্তপ্ত অসম-মেঘালয় সীমান্ত, সতর্ক পুলিশ

4 killed in violence over timber smuggling at Assam-Meghalaya border, police on 'alert': বেআইনি কাঠ পাচারকে কেন্দ্র করে উত্তপ্ত অসম-মেঘালয় সীমান্ত। মঙ্গলবার (২২ নভেম্বর) ভোরে, মেঘালয়ের পশ্চিম কার্বি আংলং জেলায় বেআইনি কাঠ পাচারের একটি ট্রাককে আটকানোকে কেন্দ্র করে তৈরি হওয়া সংঘর্ষে অসমের এক বনরক্ষী-সহ ছয়জনের মৃত্যু হয়েছে।

Assam-Meghalaya: সংঘর্ষে মৃত ৬, ফের উত্তপ্ত অসম-মেঘালয় সীমান্ত, সতর্ক পুলিশ
থমথম করছে মেঘালয়ের অসম সীমান্ত সংলগ্ন জেলাগুলি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2022 | 4:46 PM

শিলং: বেআইনি কাঠ পাচারকে কেন্দ্র করে উত্তপ্ত অসম-মেঘালয় সীমান্ত। মঙ্গলবার (২২ নভেম্বর) ভোরে, মেঘালয়ের পশ্চিম কার্বি আংলং জেলায় বেআইনি কাঠ পাচারের একটি ট্রাককে আটকানোকে কেন্দ্র করে তৈরি হওয়া সংঘর্ষে অসমের এক বনরক্ষী-সহ ছয়জনের মৃত্যু হয়েছে। নিহত বাকি পাঁচজন মেঘালয়ের বাসিন্দা। এই ঘটনার পর, সম্ভাব্য আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির মোকাবিলায়, অসম পুলিশের পক্ষ থেকে মেঘালয় সীমান্তবর্তী জেলাগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। সাতটি জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। তার আগেই, এই ঘটনার ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে ওই এলাকায় ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে।

ওয়েস্ট কার্বি আংলং জেলার পুলিশ সুপার ইমদাদ আলি জানিয়েছেন, মঙ্গলবার ভোর ৩টে নাগাদ মেঘালয়ের ওয়েস্ট জয়ন্তিয়া হিলস জেলার মুকরু এলাকায় বেআইনি কাঠ-সহ ওই ট্রাকটিকে ধরেছিল অসম বন দফতরের কর্মীরা। কিন্তু, ট্রাকটি পালানোর চেষ্টা করে। বনকর্মীরা গুলি চালিয়ে ট্রাকটির টায়ার ফাটিয়ে দেয়। ট্রাকের ড্রাইভার, হেল্পার এবং আরও একজনকে ধরে ফেলে বনকর্মীরা। বাকিরা পালিয়েছিল। বনকর্মীরা এরপর স্থানীয় জিকরিকেন্ডিং থানায় খবর দিয়েছিলেন। প্রায় সঙ্গে সঙ্গেই ওই এলাকায় এসে উপস্থিত হয় পুলিশ।

এরপরই মেঘালয়ের স্থানীয় গ্রামবাসীরা কাটারি এবং অন্যান্য ধারালো অস্ত্র হাতে বনকর্মী এবং পুলিশ কর্মীদের ঘিরে ধরেছিল বলে অভিযোগ। তারা অবিলম্বে ধৃত তিনজনের মুক্তি দাবি করে। এই নিয়ে তর্কাতর্কির মধ্যেই গ্রামবাসীরা পুলিশ ও বনকর্মীদের উপর হামলা চালায়। পুলিশও পাল্টা গুলি চালায়। এর ফলে এক ফরেস্ট হোমগার্ড এবং মেঘালয়ের খাসি সম্প্রদায়ের তিন ব্যক্তির মৃত্যু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়ছেন ওয়েস্ট কার্বি আংলং জেলার পুলিশ সুপার ইমদাদ আলি। ওই হোমগার্ড-সহ মৃত ব্যক্তিরা গুলির আঘাতে মারা গিয়েছেন, না অন্য কোনও অস্ত্রের আঘাতে, তা এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছেন তিনি।

অসম এবং মেঘালয়ের মধ্যে ৮৮৪.৯ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। এর মধ্যে ১২টি এলাকায় সীমান্ত নিয়ে দীর্ঘদিনের বিরোধ রয়েছে। চলতি বছরের মার্চ মাসেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-এর উপস্থিতিতে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীরা ছয়টি এলাকার দ্বন্দ্ব মেটানোর জন্য একটি মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং বা মউ স্বাক্ষর করেছিল। বাকি ছয়টি এলাকা নিয়ে বিরোধ মেটাতে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছে দুই রাজ্য। প্রসঙ্গত, ১৯৭২ সালে অসম রাজ্য থেকেই জন্ম নিয়েছিল নয়া রাজ্য মেঘালয়।

মেঘালয়ের এই ঘটনা নিয়ে দুঃখপ্রকাশ করেছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। দুই রাজ্যের দুই মুখ্যমন্ত্রীরই সমালোচনা করেছেন তিনি। এই ঘটনা মেঘালয়ের জোট সরকারের ‘অযোগ্যতার’ প্রকাশ বলে দাবি করেছেন তিনি।