Bacterial Infection: ভারতে এক বছরে সাড়ে ৬ লাখ মৃত্যুর কারণ মাত্র ৫টি ব্যাকটেরিয়া, চিনে নিন প্রাণঘাতী অণুজীবগুলি

Bacteria: ল্যান্সেটের ওই প্রতিবেদনে উঠে এসেছে, ২০১৯ সালে সারা বিশ্বে যত মৃত্যু হয়েছে, তার মধ্যে সাধারণ ব্যাকটেরিয়া ঘটিত রোগের কারণে মৃত্যু রয়েছে দ্বিতীয় স্থানে। প্রতি আট জনের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

Bacterial Infection: ভারতে এক বছরে সাড়ে ৬ লাখ মৃত্যুর কারণ মাত্র ৫টি ব্যাকটেরিয়া, চিনে নিন প্রাণঘাতী অণুজীবগুলি
ব্যাকটেরিয়া (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2022 | 8:15 AM

নয়া দিল্লি: কোন কোন ব্যাকটেরিয়া (Bacteria) ভারতে সবথেকে বেশি প্রাণঘাতী প্রমাণিত হয়েছে জানেন? চিকিৎসা বিজ্ঞান বিষয়ক পত্রিকা ল্যান্সেটে (Lancet Journal) এই সংক্রান্ত একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে। তাতে দেখা গিয়েছে, ২০১৯ সালে ভারতে পাঁচটি ব্যাকটেরিয়া প্রায় ৬ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যুর কারণ হয়েছিল। সেই তালিকায় রয়েছে ই কোলাই, এস নিউমোনিয়া, কে নিউমোনিয়া, এস অউরিয়াস এবং এ বাউমানি। ল্যান্সেটের ওই প্রতিবেদনে উঠে এসেছে, ২০১৯ সালে সারা বিশ্বে যত মৃত্যু হয়েছে, তার মধ্যে সাধারণ ব্যাকটেরিয়া ঘটিত রোগের কারণে মৃত্যু রয়েছে দ্বিতীয় স্থানে। প্রতি আট জনের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

ভারতের ক্ষেত্রে সবথেকে প্রাণঘাতী ব্যাকটেরিয়া হিসেবে উঠে এসেছে ই কোলাই, এস নিউমোনিয়া, কে নিউমোনিয়া, এস অউরিয়াস এবং এ বাউমানি। গবেষণায় দেখা গিয়েছে, এই পাঁচটি ব্যাকটেরিয়ার কারণে কেবলমাত্র ২০১৯ সালেই ৬ লাখ ৭৮ হাজার ৮৪৬ জনের মৃত্যু হয়েছে ভারতে। এর মধ্যে সবথেকে বেশি মৃত্যু ঘটেছে ই কোলাই ব্যাকটেরিয়ার জন্য। ২০১৯ সালে ভারতে ই কোলাই-এর কারণে ১ লাখ ৫৭ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে ল্যান্সেটের গবেষণায়।

২০১৯ সালে গোটা বিশ্বে ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে যত মৃত্যু হয়েছে, তা মৃত্যুর কারণের নিরিখে রয়েছে দ্বিতীয় স্থানে। ইস্কেমিক হৃদরোগের কারণে মৃত্যুর সংখ্যার পরেই রয়েছে ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণের কারণে মৃত্যু। গবেষকরা বলছেন, ডায়াগনস্টিক ল্যাবরেটরিগুলিকে আরও উন্নত করা এবং জনস্বাস্থ্য ব্যবস্থাকে আরও মজবুত করে তোলার উপর জোর দেওয়ার জন্য। ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণের বোঝা কমাতে এইগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন গবেষকরা।

ওই গবেষণায় আরও উঠে এসেছে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি মৃত্যুর কারণ এস অরিয়াস ব্যাকটেরিয়া। ২০১৯ সালে ১০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে এই প্যাথোজেনের কারণে। গবেষণায় দেখা গিয়েছে সবচেয়ে বেশি মৃত্যুহার সাব-সাহারান আফ্রিকায়। প্রতি ১ লাখ জনসংখ্যায় ২৩০ জনের মৃত্যু হয়েছে। পশ্চিম ইউরোপ, উত্তর আমেরিকা ও অস্ট্রেলেশিয়ায় মৃত্যুর হার সবথেকে কম। প্রতি এক লাখ জনসংখ্যায় সেখানে মৃত্যু ৫২ জনের।