Arvind Kejriwal: রাজ্যপালের উপর বেজায় চটে কেজরীবাল, বললেন ‘গণতন্ত্র বলে কিছু নেই…’

Punjab Assembly Session: রাজ্যপালের অধিবেশন প্রস্তাব খারিজের তীব্র সমালোচনা করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলেন, "ক্যাবিনেটের ডাকা অধিবেশন কীভাবে রাজ্যপাল বাতিল করে দিতে পারেন? তাহলে তো বলতে হয় যে গণতন্ত্র বলতে আর কিছু নেই।"

Arvind Kejriwal: রাজ্যপালের উপর বেজায় চটে কেজরীবাল, বললেন 'গণতন্ত্র বলে কিছু নেই...'
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 7:53 AM

চণ্ডীগঢ়:  দিল্লির বিধানসভায় আস্থাভোটে জয়ী হয়ে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিয়েছে আম আদমি পার্টি। পঞ্জাবেও সরকারের কাজ ও নীতি নিয়ে প্রশ্ন উঠতেই পরিকল্পনা ছিল একইভাবে আস্থাভোট করিয়ে নিজেদের ক্ষমতা প্রদর্শন করার। এর জন্য বিশেষ অধিবেশনেরও দাবি জানিয়েছিল পঞ্জাবের আপ সরকার। কিন্তু সেই আর্জিই খারিজ করে দেন পঞ্জাবের রাজ্যপাল বানওয়ারি লাল পুরোহিত। রাজ্যপালের এই সিদ্ধান্তেই বেজায় চটে গিয়েছেন আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। রাজ্যপালের বিশেষ অধিবেশনের আর্জি খারিজের সমালোচনা করে তিনি বলেন, “কীভাবে রাজ্যপাল ক্যাবিনেটের ডাকা অধিবেশন খারিজ করে দিতে পারেন? তবে তো গণতন্ত্র শেষ। দুই দিন আগেই রাজ্যপাল নিজে অধিবেশনের অনুমতি দিয়েছিলেন। এখন অপারেশন লোটাস ব্যর্থ হতেই, সেই অধিবেশনের আর্জি খারিজ করে দেওয়া হল।”

আজ, ২২ সেপ্টেম্বরই পঞ্জাবের বিধানসভায় বিশেষ অধিবেশন হওয়ার কথা ছিল। কিন্তু আচমকাই গতকাল রাজ্যপাল বানওয়ারি লাল পুরোহিত সেই অধিবেশন বাতিল করে দেওয়ার কথা জানান। এরপরই পঞ্জাবের সমস্ত বড় দল- আম আদমি পার্টি, বিজেপি, কংগ্রেস ও শিরোমণি আকালি দলের মধ্যে জল্পনা-আলোচনা শুরু হয়েছে।

রাজ্যপালের অধিবেশন প্রস্তাব খারিজের তীব্র সমালোচনা করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলেন, “ক্যাবিনেটের ডাকা অধিবেশন কীভাবে রাজ্যপাল বাতিল করে দিতে পারেন? তাহলে তো বলতে হয় যে গণতন্ত্র বলতে আর কিছু নেই। দুইদিন আগে রাজ্যপাল অধিবেশনের অনুমতি দিয়েছিলেন। যখন অপারেশন লোটাস ব্যর্থ হতে শুরু করল এবং সংখ্যাগরিষ্ঠতার সংখ্যায় পৌঁছতে পারল না, তখন উপর মহল থেকে ফোন আসল এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়ার জন্য।”

রাজ্যপালের সমালোচনা করে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও টুইট করে বলেন, “রাজ্যপালই অধিবেশন করতে দিচ্ছেন না, এটা দেশের গণতন্ত্র নিয়েই বড় প্রশ্ন তোলে… কোটি কোটি মানুষের নির্বাচিত জনপ্রতিনিধি গণতন্ত্র চালাবে নাকি কেন্দ্রের নিয়োগ করা একজন….”

অধিবেশন বাতিলের পরই মুখ্যমন্ত্রী মান সমস্ত আপ বিধায়কদের আজ বিধানসভায় আসার নির্দেশ দিয়েছেন বিশেষ বৈঠকের জন্য।। অন্যদিকে, বিজেপির তরফে জানানো হয়েছে যে তারা মুখ্যমন্ত্রীর বাড়ি ঘেরাও করবে।