Congress : ‘গেহলটকে দাঁড় করাবেন না,’ কংগ্রেস নেতাদের আর্জির মধ্য়েই স্থগিত মনোনয়ন প্রক্রিয়া

Congress : রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী নিয়ে কংগ্রেসের অন্দরে শুরু হয়েছে চাপানউতর। এই আবহে কংগ্রেসের শীর্ষ নেতারা গেহলটকে সভাপতি নির্বাচনে না দাঁড় করানোর জন্য সনিয়ার কাছে আর্জি জানিয়েছেন।

Congress : 'গেহলটকে দাঁড় করাবেন না,' কংগ্রেস নেতাদের আর্জির মধ্য়েই স্থগিত মনোনয়ন প্রক্রিয়া
ফাইল ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 2:42 PM

নয়া দিল্লি : আরও একবার প্রকাশ্যে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব। সামনেই কংগ্রেসের সভাপতি নির্বাচন। সেই নির্বাচন ঘিরে রাজস্থানের রাজনীতিতে চাপানউতর তৈরি হয়েছে। সভাপতি নির্বাচনের দৌঁড়ে একদম প্রথমে রয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তারপরই তাঁর মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা নিয়ে জল্পনা শুরু হয়। তবে প্রথমে দুটি পদই নিজে সামলাবেন বলে দৃঢ় ছিলেন তিনি। পরে রাহুল গান্ধীর স্পষ্ট বার্তায় সভাপতি নির্বাচিত হলে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন গেলহট। আর তারপর রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী বেছে নেওয়া ঘিরেই শুরু হয়েছে বিরোধ।

এই বিরোধের মাঝেই কংগ্রেসের সভাপতি নির্বাচন থেকে গেহলটের ছিটকে যাওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, কংগ্রেসের শীর্ষ নেতারা এই নির্বাচন থেকে গেহলটকে বাদ দেওয়ার আর্জি জানিয়েছেন দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধীর কাছে। এদিকে সোমবারই সভাপতি নির্বাচনের জন্য আজই মনোনয়ন জমা দেওয়ার কথা ছিল রাজস্থানের মুখ্যমন্ত্রীর। তবে সূত্রের খবর, রাজস্থানে কংগ্রেসের অন্দরে সঙ্কট না মেটা পর্যন্ত তিনি মনোনয়ন জমা দেবেন না। অন্যদিকে, সোমবার মনোনয়ন প্রক্রিয়া থাকলেও তা একদিনের জন্য স্থগিত করা হয়েছে। দলের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের প্রধান মধুসূদন মিস্ত্রি নিয়মিত হেলথ চেকআপে গিয়েছেন। উনি ফিরে আসলে মঙ্গলবার থেকে ফের মনোনয়ন প্রক্রিয়া শুরু হবে।

প্রসঙ্গত, গেহলট কংগ্রেসের সভাপতি নির্বাচিত হলে রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে শুরু হয়েছে জল্পনা। উদয়পুরে কংগ্রেসের তরফে গৃহীত ‘এক ব্যক্তি, এক পদ নীতি’ অনুযায়ী কংগ্রেসে কোনও ব্যক্তি দুটি পদে বহাল থাকতে পারবেন না। গেহলট প্রথমে মুখ্য়মন্ত্রীর পদ ছেড়ে দিতে রাজি না হলেও পরে রাহুল গান্ধী এই বিষয়ে স্পষ্ট বার্তা দেন। তারপরই শুরু হয় জল্পনা। রাজস্থানের উপমুখ্যমন্ত্রী সচিন পাইলটকেই এবার মুখ্যমন্ত্রী হওয়ার ইঙ্গিত মিলছিল কংগ্রেস হাইকম্যান্ডের তরফে। তবে বেঁকে বসেন গেহলট ঘনিষ্ঠ বিধায়করা। তাঁদের দাবি, মুখ্যমন্ত্রী পদে গেহলটই থাকবেন। নয়ত গেহলট শিবিরের ১০২ জন বিধায়কের মধ্যে থেকে কোনও একজনকে রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করতে হবে। এই দাবি করে অশোক অনুগত ৯২ জন বিধায়ক গতকাল স্পিকারের কাছে ইস্তফা দেওয়ার দিকে পাও বাড়ান। এই আবহে কংগ্রেসের সভাপতি নির্বাচন ঘিরে কংগ্রেসের অন্দরের দ্বন্দ্ব ফের একবার প্রকাশ্যে এল।