Online Game: টাকা দিয়ে খেলা অনলাইন গেমিংয়ে এবার কেন্দ্রীয় তদারকির পরিকল্পনা মোদী সরকারের : রিপোর্ট

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Dec 04, 2022 | 10:11 PM

Online Game: লেনদেন জড়িত এমন অনলাইন গেমে কেন্দ্রের তদারিকর পরিকল্পনা করা হচ্ছে সরকারের তরফে। এই মর্মে কমিটিও তৈরি হয়েছে।

Online Game: টাকা দিয়ে খেলা অনলাইন গেমিংয়ে এবার কেন্দ্রীয় তদারকির পরিকল্পনা মোদী সরকারের : রিপোর্ট
প্রতীকী ছবি

নয়া দিল্লি: বর্তমানে অনলাইন গেমিংয়ের (Online Gaming) সঙ্গে বিভিন্ন আর্থিক লেনদেন জড়িত থাকে। এবার যেসব অনলাইন গেমে টাকার লেনদেন জড়িত থাকে সেখানে বিভিন্ন নিয়মবিধি কার্যকর করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। একটি সরকারি নথি সূত্রে জানা গিয়েছে, বাজি ধরা গেম ছেড়ে শুধুমাত্র দক্ষতার গেমগুলিকে পরিকল্পিত নিয়ন্ত্রণের আওতায় আনার প্রস্তাব প্রধানমন্ত্রীর দফতরের তরফে বাতিল করার পরে টাকা লেনদেনের কোনও অনলাইনে গেমে কেন্দ্রের নিয়মকানুন বলবৎ করার সম্ভাবনা দৃঢ় হচ্ছে বলেই মনে করা হচ্ছে।

আর এই বহু প্রতীক্ষিত নিয়মকানুন বলবৎ হলে ভারতের গেমিং সেক্টরের ভবিষ্যৎকে নিয়ন্ত্রণ করবে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, সম্প্রতি টাইগার গ্লোবাল ও সেক্যুইয়া ক্যাপিটাল ভারতীয় স্টার্ট আপ Dream11 ও মোবাইল প্রিমিয়ার লিগকে সমর্থন করেছে। প্রসঙ্গত, অনলাইন গেমিং প্ল্যাটফর্মকে একটি নিয়ম-কানুনে বাঁধার জন্য আগে থেকেই উদ্যত সরকার। এই নিয়ম-কানুন আনার ক্ষেত্রে খসড়া প্রস্তুতের জন্য একটি প্যানেল তৈরি করা হয়েছিল। আর এই প্যানেলই গত অগাস্ট মাসেই কোনও অনলাইন গেমে দক্ষতার চিহ্ন রয়েছে নাকি সবটাই বাজি ধরা তা নির্ধারণ করার জন্য একটি নতুন সংস্থা তৈরির প্রস্তাব করেছিল। তারপর যে গেমগুলিতে দক্ষতা যুক্ত থাকে সেগুলিতে নিয়মবিধি প্রয়োগ করার পরিকল্পনা করা হয়। সেখানে রেজিস্ট্রেশনের প্রয়োজন পড়বে, নো-ইওর কাস্টোমার নর্ম ও কোনও নালিশের সুবিধা থাকবে।

বাজি ধরা গেম বলতে বোঝায় যেখানে জুয়া খেলা জড়িত থাকে। আর এই ধরনের জুয়া খেলা ভারতে নিষিদ্ধ। তাই এই ধরনের গেমিংয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্যের তদারকি থাকবে। কিন্তু ২৬ অক্টোবরের সরকারের একটি বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দফতরের তরফে আপত্তি তোলা হয় যে, এর ফলে বিভেদ সৃষ্টি হয়। তাই সব ধরনের গেমের ক্ষেত্রেই নিয়মবিধি কার্যকর করার কথা বলা হয়। আসলে ভারতে কোনও গেমের পৃথকীকরণ যথেষ্ট কঠিন ও বিতর্কিত। প্রসঙ্গত, মোদীর দফতর ও আইটি মন্ত্রক অনলাইন গেমের জন্য নিয়মবিধির খসড়া প্রস্তত করছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla