New Surrogacy Rule : সারোগেসিতে সন্তান ধারণ? এবার খরচ বহন করতে হবে মায়ের স্বাস্থ্য বিমারও

New Surrogacy Rule : সারোগেসিতে সন্তান ধারণ? এবার খরচ বহন করতে হবে মায়ের স্বাস্থ্য বিমারও
গ্রাফিক্স সৌজন্যে : অভীক দেবনাথ

New Surrogacy Rule : কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সারোগেসি নয়া নিয়ম জারি করেছে কেন্দ্র। 'সারোগেট মাদার'-দের জন্য তিন বছরের স্বাস্থ্য বিমা করাতে হবে সারোগেসির পথে হাঁটা দম্পতি বা মহিলাদের।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 24, 2022 | 11:25 AM

নয়া দিল্লি : বর্তমানে সারোগেসির মাধ্যমে সন্তান ধারণের পদ্ধতিকে বেছে নেয় অনেকেই। এবার সেই পথে হাঁটা দম্পতি বা মহিলাদের জন্য নয়া নিয়ম চালু করল কেন্দ্র। সারোগেট মাদারদের জন্য তিন বছরের স্বাস্থ্য বিমা কিনতে হবে সারোগেসির পথে হাঁটা দম্পতিদের। সারোগেসি নিয়ে নয়া নিয়মবিধিতে (Surrogacy Regulation Rules) কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়েছে। সেই স্বাস্থ্য বিমার পরিমাণ যথেষ্ট হতে হবে। সেই বিমার মধ্যেই যাতে প্রেগন্যান্সির আগে ও পরে উদ্ভূত বিভিন্ন সমস্যার খরচ পূরণ হয়ে যায় তাই এই স্বাস্থ্য বিমার উল্লেখ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ২১ জুন সারোগেসি সম্বন্ধিত একটি নির্দেশিকা জারি করা হয়েছে কেন্দ্রের তরফে। সেই নির্দেশিকা অনুযায়ী কোনও মহিলাকে তিনবারের বেশি সারোগেসি প্রক্রিয়ার মধ্যে দিয়ে নিয়ে যাওয়া যাবে না। অর্থাৎ কোনও মহিলা তিনবারই সারোগেট মাদার হতে পারবেন। সোমবার কেন্দ্রের তরফে প্রকাশ করা এই বিজ্ঞপ্তিতে সারোগেসি ক্লিনিকের বৈধতার বিষয়েও উল্লেখ ছিল। সেখানে একটি রেজিস্টার্ড সারোগেসি ক্লিনিকে নিযুক্ত ব্যক্তিদের যোগ্যতা, রেজিস্ট্রেশনের জন্য ফর্ম ও পদ্ধতি সহ সারোগেসি ক্লিনিকের ফি-এরও উল্লেখ রয়েছে।

এই নিয়মাবলীতে উল্লেখ রয়েছে, ‘ইচ্ছুক মহিলা বা দম্পতিকে সারোগেট মাদারের জন্য একটি বিমা কোম্পানি বা বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ আইনের অধীনে কোনও এজেন্টের কাছ থেকে ৩৬ মাসের জন্য একটি বিমা কভারেজ কিনতে হবে। বিমার অর্থের পরিমাণ এমন হতে হবে যা গর্ভাবস্থা ও প্রসবোত্তর বিভিন্ন জটিলতার চিকিৎসার জন্য যথেচ্ছ হয়।’ এই মর্মে আগ্রহী দম্পতি বা মহিলাকে আদালতে একটি হলফনামাও জমা দিতে হবে। সেখানে সারোগেসি প্রক্রিয়া চলাকালীন সারোগেট মাদারের চিকিৎসার খরচ, কোনও শারীরিক সমস্যা, নির্দিষ্ট কোনও ক্ষতি, অসুস্থতা বা একজন সারোগেট মায়ের মৃত্যু এবং এই ধরনের অন্যান্য খরচ বহনের গ্যারান্টি দিতে হবে ইচ্ছুক দম্পতি বা মহিলাকে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA