Narendra Modi: আফগানিস্তান যেন কোনওভাবেই সন্ত্রাসবাদের ডেরায় পরিণত না হয়, আন্তর্জাতিক মহলকে বার্তা নমোর

Afghanistan Crisis: প্রধানমন্ত্রী বলেন, আফগানিস্তান যাতে কোনওভাবেই সন্ত্রাসবাদ কিংবা উগ্রবাদের ডেরায় পরিণত না হয়, তা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া দরকার আন্তর্জাতিক মহলের।

Narendra Modi: আফগানিস্তান যেন কোনওভাবেই সন্ত্রাসবাদের ডেরায় পরিণত না হয়, আন্তর্জাতিক মহলকে বার্তা নমোর
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 9:33 PM

নয়া দিল্লি: গতকাল ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ফোনালাপের সময়েই নরেন্দ্র মোদী জানিয়েছিলেন আফগানিস্তান সম্পর্কে আন্তর্জাতিক মহলের পদক্ষেপ করা উচিত। এরপর আজ জি-২০ বৈঠকে সেই কথাই আরও একবার স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, আফগানিস্তান যাতে কোনওভাবেই সন্ত্রাসবাদ কিংবা উগ্রবাদের ডেরায় পরিণত না হয়, তা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া দরকার আন্তর্জাতিক মহলের। এর পাশাপাশি, আফগানিস্তানের রূপরেখা সঠিক ভাবে গঠনের জন্যও বিশ্বের অন্যান্য দেশগুলিকে উদ্যোগী হওয়া উচিত বলে মনে করছেন নমো।

আফগানিস্তান প্রসঙ্গে আয়োজিত জি- ২০ বৈঠকে আজ ভার্চুয়ালি বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে আফগান নাগরিকদের জন্য “জরুরি এবং নিরবচ্ছিন্ন” মানবিক সহায়তার নিশ্চিত করার পক্ষেও জোরালো সওয়াল করেন তিনি। পাশাপাশি আফগানিস্তানে একটি গঠনমূলক এবং অন্তর্ভুক্তিমূলক প্রশাসনের প্রয়োজনীয়তার উপরেও জোর দেন নরেন্দ্র মোদী।

আফগানিস্তানের পরিস্থিতির উন্নতির জন্য রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ২৫৯৩ প্রস্তাবনার ভিত্তিতে একটি ঐক্যবদ্ধ আন্তর্জাতিক প্রতিক্রিয়ার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন তিনি।

প্রধানমন্ত্রী মোদী নিজেও আজকের জি-২০ বৈঠক নিয়ে একটি টুইট করেছেন। লিখেছেন “আফগানিস্তান প্রসঙ্গ নিয়ে জি -২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলাম। সে দেশ যাতে সন্ত্রাসবাদের ডেরায় পরিণত না হয়, তার জন্য সওয়াল করেছি।”

উল্লেখ্য, আফগানিস্তানে এখন তালিবানের থেকে বেশি ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে আইসিস খোরাসান। তালিবানের থেকে বেশি কট্টরপন্থায় বিশ্বাস করে এই আইসিস খোরাসান। সম্প্রতি একের পর এক বিস্ফোরণে কেঁপে উঠেছে আফগানিস্তান। বিস্ফোরণ হয়েছে মসজিদেও। আর আফগানিস্তানের এই পরিস্থিতি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরও।

জয়শঙ্কর জানিয়েছেন, বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা করার সময়, যুদ্ধ বিদ্ধস্ত আফগানিস্তানের পরিস্থিতি এবং সেদেশের নিরাপত্তা এবং শান্তি প্রতিষ্ঠা করার বিষয় নিয়েও কির্গিস্তানের বিদেশ মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। “আমরা আফগানিস্তানের যাবতীয় পরিস্থিতির ওপর নজর রাখছি। সেদেশের বর্তমান অবস্থা আমাদের সকলের জন্যই চিন্তার কারণ। আফগানিস্তানে তৈরি হওয়া যেকোনও ধরণের অস্থিরতা এই অঞ্চলে প্রভাব ফেলবে। আফগানিস্তানের ক্ষমতায় বিরাজমান তালিবান (Taliban) শাসকদের থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের যে প্রত্যাশা রয়েছে, তার বিস্তারিত বিবরণ আগেই দেওয়া হয়েছে।” বলেন বিদেশ মন্ত্রী জয়শঙ্কর।

আরও পড়ুন : Afghanistan Issue: আফগানিস্তান পরিস্থিতির আমরা সকলেই চিন্তিত: এস জয়শঙ্কর