Aeroplane Crash: ঢুকে পড়েছে পাখি, আগুনের লেলিহান শিখা দেখে ইঞ্জিন বন্ধ করতে বাধ্য হলেন পাইলট, দেখুন ভিডিয়ো

Aeroplane Crash: ঢুকে পড়েছে পাখি, আগুনের লেলিহান শিখা দেখে ইঞ্জিন বন্ধ করতে বাধ্য হলেন পাইলট, দেখুন ভিডিয়ো
ছবি: টুইটার

Spicejet: সেই সময় বিমানের জানলার ধারে বসে থাকা এক যাত্রী, বিমানের ইঞ্জিনে লেগে যাওয়া অগ্নিকাণ্ডের ঘটনাটি মোবাইল ক্যামেরাতে রেকর্ড করেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 20, 2022 | 6:19 PM

বিমানে করে অনেকেই যাতায়াত করেন। তবে খুব কম সংখ্যক বিমানযাত্রীই হয়তো এমন ঘটনার সাক্ষী থেকেছেন। আকাশে ওড়ার সময় পাখিদের হামলার মুখে পড়ল একটি যাত্রীবাহী বিমান। স্পাইসজেটের বোয়িং ৭৩৭-৮০০ বিমান পাখিদের হামলার মুখে পড়ে। বিমানের ইঞ্জিনের ভিতর পাখি ঢুকে যাওয়ার ফলে আগুনে লেগে মারাত্মক অবস্থা তৈরি হয়েছিল। সেই সময় বিমানটি সবেমাত্র টেকওফ করেছিল, সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়া ভিডিয়োতে এমনটাই দেখা গিয়েছে। পটনা বিমানবন্দর থেকে গন্তব্যের উদ্দেশে রওনা দেওয়ার সময় বিমানটিতে আগুন লেগে গিয়েছিল।

সেই সময় বিমানের জানলার ধারে বসে থাকা এক যাত্রী, বিমানের ইঞ্জিনে লেগে যাওয়া অগ্নিকাণ্ডের ঘটনাটি মোবাইল ক্যামেরাতে রেকর্ড করেন। ভিডিয়োতে দেখা গিয়েছে বিমানটি সেই রানওয়ে থেকে আকাশে ওড়ার সময় এক ঝাঁক পাখি বিমানের ইঞ্জিনে ঢুকে পড়েছিল। কিন্তু তা সত্ত্বে বিমান চালক বিমানটিকে থামিয়ে দেননি। জানা গিয়েছে, যে বিমানটিতে এমন ঘটনাটি ঘটেছিল, সেটি ১৫ বছরের পুরনো। মাঝ আকাশে এই বিপত্তির কারণে পাইলট বিমানটিকে পুনরায় পটনা বিমানবন্দরে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছিলেন। এবং কোনও ধরনের বড় বিপত্তি ছাড়াই তিনি সফলভাবে বিমানটিকে অবতরণ করতে সক্ষম হয়েছেন।

আগুন ক্রমাগত বাড়তে দেখে বিমানচালকরা মূল ইঞ্জিনটি বন্ধ করে দিয়েছিলেন। তাদের ধারণা ছিল ইঞ্জিন বন্ধ করে না দিলে আগুন বাড়তে পারে। সেই কারণেই ইঞ্জিনটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। দ্বিতীয় ইঞ্জিনটির সাহায্যে মাঝ আকাশ থেকে বিমানটি অবতরণ করেছিল। ডিজিসিএ-র শীর্ষ আধিকারিকরা এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন। ডিজিসিএ জানিয়েছে পাখির আক্রমণের কারণে বিমানে বাঁদিকের ইঞ্জিনটি বাধ্য হয়ে বন্ধ করে দিতে হয়েছিল। বিমান সংস্থা স্পাইসজেটের মুখপাত্রও জানিয়েছেন, ইঞ্জিনের মধ্যেই পাখি ঢুকে গিয়েছিল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA