Omicron in Jaipur: জয়পুরে ৯জনের শরীরে ওমিক্রন, সকলেই উপসর্গহীন

Omicron in India: এ দেশে প্রথম কর্ণাটকে ওমিক্রনের খোঁজ মেলে। দু'জন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হন।

Omicron in Jaipur: জয়পুরে ৯জনের শরীরে ওমিক্রন, সকলেই উপসর্গহীন
ওমিক্রন নিয়ে সতর্ক থাকার পরামর্শ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 9:28 AM

জয়পুর: রাজস্থানে ৯ জনের শরীরে কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট ধরা পড়তেই হুলুস্থূল পড়ে গিয়েছে। সে রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছে, ৯ জন রোগীই উপসর্গহীন। তাঁদের সকলের উপরই স্বাস্থ্য দফতর নজর রেখেছে। এরই মধ্যে আবার খবর, সোমবার জয়পুর বিমানবন্দরে অবতরণের পর এক তরুণীর শরীরে কোভিড-১৯’র উপস্থিতি পাওয়া গিয়েছে।

মুখ্য স্বাস্থ্য আধিকারিক নরোত্তম শর্মা সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, “যে ৯ জনের শরীরে ওমিক্রনের উপস্থিতি পাওয়া গিয়েছে, প্রত্যেকেই উপসর্গহীন। আমরা বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গেই দেখছি। কনটাক্ট ট্রেসিংও চলছে। যা যা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার, তাও নেওয়া হচ্ছে।”

রবিবারই স্বাস্থ্য দফতর জানিয়েছিল, জয়পুরে ৯ জনের শরীরে ওমিক্রন ধরা পড়েছে। এর মধ্যে একই পরিবারের চারজন রয়েছেন। যাঁরা দক্ষিণ আফ্রিকা থেকে ২৫ নভেম্বর ভারতে ফেরেন। বেশ কয়েকজনের জেনোম সিকোয়েন্সিং-এর পরই বিষয়টি সামনে আসে। মোট ৩৪ জন সেদিন দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছিলেন। এর মধ্যে ২৫ জনের কোভিডের নমুনা পরীক্ষার রিপোর্ট যদিও নেগেটিভ এসেছে।

বি.১.১.৫২৯ বা ওমিক্রনকে ‘কনসার্ন অব ভ্যারিয়েন্ট’ তালিকায় অন্তর্ভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। তার কারণ, অতিরিক্ত মাত্রায় ওমিক্রনের মিউটেশন ডেল্টার থেকেও ভয়ঙ্কর হবে বলে আশঙ্কা হু-র বিজ্ঞানীদের। আফ্রিকায় ওমিক্রমনের সংক্রমণ যা ধরা পড়েছে, তা অত্যন্ত প্রাথমিক পর্যায়ে বলে দাবি তাদের। গোটা বিশ্বে ওমিক্রন ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। পাশাপাশি, আর একটি বিষয় উল্লেখযোগ্য, করোনার সাধারণ উপসর্গ থেকে আলাদা ওমিক্রনের উপসর্গ। এর ফলে ওমিক্রনের গতিবিধি সম্পর্কেও ধোঁয়াশা তৈরি হয়েছে বিজ্ঞানীদের মধ্যে।

স্বাস্থ্য দফতরের সচিব বৈভব গালোরিয়া জানান, সাওয়াই মন সিং (SMS) মেডিকেল কলেজে প্রথমে সন্দেহভাজনদের নমুনা পরীক্ষা করা হয়। এরপর ফের সেই নমুনা যায় ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে (NIV)। বৈভব গালোরিয়া বলেন, “আমরা পুণের এনআইভি থেকে রিপোর্ট পেয়েছি। যেখানে উল্লেখ রয়েছে ন’টি নমুনাই পজিটিভ।”

এ দেশে প্রথম কর্ণাটকে ওমিক্রনের খোঁজ মেলে। দু’জন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হন। এর পর গুজরাট ও মহারাষ্ট্রে মোট দু’জন আক্রান্ত হন। গত রবিবার বড় ধাক্কা আসে মহারাষ্ট্র থেকে। পুণের সাতজনের শরীরে এই সংক্রমণ ধরা পড়ে। এর মধ্যে একই পরিবারের ছ’জন রয়েছেন। জয়পুরেও ন’জনের শরীরে পাওয়া যায়। দিল্লিতেও এক যুবক আক্রান্ত। লোক নায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালে ভর্তি তিনি।

আরও পড়ুন: Road Accident: পুলিশের ভ্যানে সজোরে ধাক্কা! গাড়ি গিয়ে পড়ল বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ধারে