Lakhimpur Kheri Case Update: ‘চালককে উসকানি দেওয়ার অভিযোগ ছিল, কিন্তু…’ লখিমপুর কাণ্ডে পুলিশি তদন্ত নিয়েই প্রশ্ন আদালতের

Lakhimpur Kheri Case Update: এলাহাবাদ হাইকোর্টের তরফে এও বলা হয় যে, আশীষ মিশ্রকে যখন সমন দেওয়া হয়েছিল, তারপরই তিনি তদন্তকারী অফিসারের সামনে হাজিরা দেন। এছাড়াও চার্জশিটও দাখিল করা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে আবেদনকারী জামিন পেতেই পারেন। 

Lakhimpur Kheri Case Update: 'চালককে উসকানি দেওয়ার অভিযোগ ছিল, কিন্তু...' লখিমপুর কাণ্ডে পুলিশি তদন্ত নিয়েই প্রশ্ন আদালতের
আশীষ মিশ্র। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2022 | 7:10 AM

নয়া দিল্লি: চার মাস জেলবন্দি থাকার পর অবশেষে জামিন পেয়েছেন লখিমপুর খেরি কাণ্ডে (Lakhimpur Kheri Violence) অন্যতম অভিযুক্ত আশীষ মিশ্র (Asish Mishra)। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতি মন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে জামিন পেতেই বিরোধী দলগুলি সমালোচনায় সরব হয়েছে। অন্যদিকে, উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন (uutar Pradesh Assembly Election 2022) শুরু হওয়ার দিনই আশীষ মিশ্রের জামিন হওয়ায় পরবর্তী দফার নির্বাচনে কৃষক ভোটে প্রভাব পড়তে পারে। বুধবার এলাহাবাদ হাইকোর্টের তরফেও আশীষ মিশ্রের বিরুদ্ধে লাগানো একাধিক ধারা নিয়ে প্রশ্ন তোলে এবং পুলিশি তদন্তের সমালোচনা করে।

লখিমপুরের ঘটনা:

২০২১ সালের ৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুরে গাড়ি চাপা দিয়ে ৪ জন কৃষক সহ মোট ৮ জনের হত্যার অভিযোগ ওঠে।ওই দিন একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্র ও রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্য। সেই সময়ই লখিমপুর খেরিতে বেশ কিছু কৃষক পথ আটকে কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ দেখান। কৃষকরা যখন ফিরে যাচ্ছিলেন, সেই সময়ই একটি কালো এসইউভি গাড়ি পিছন থেকে দ্রুতগতিতে এসে কৃষকদের ধাক্কা মারে। গাড়ির ধাক্কায় ৪ জন কৃষকের মৃত্য়ু হয়। এরপরই গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিজেপি সমর্থকদের সঙ্গে কৃষকদের সংঘর্ষে এক সাংবাদিক ও তিনজন বিজেপি সমর্থকের মৃত্যু হয়।

হত্যাকারী ওই কালো এসইউভি গাড়িতে মন্ত্রী পুত্র আশীষ মিশ্রই ছিলেন বলে অভিযোগ। লখিমপুরের ওই ঘটনা নিয়ে গোটা দেশে উত্তেজনা ছড়ায়। বিরোধী দলগুলি কেন্দ্রীয় মন্ত্রী অজয় কুমার মিশ্রের ইস্তফার দাবি জানান। অবশেষে ৯ অক্টোবর তাঁকে গ্রেফতার করে উত্তর প্রদেশ পুলিশের বিশেষ তদন্তকারী দল। তারপর থেকেই তিনি জেলে ছিলেন।

আদালতের প্রশ্ন:

বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টের তরফে আশীষ মিশ্রের বিরুদ্ধে লাগানো বেশ কিছু পুলিশি চার্জ নিয়ে প্রশ্ন তোলা হয়। আন্দোলনকারীদের উপর গুলি চালানোর অভিযোগ প্রসঙ্গে আদালতের তরফে বলা হয়, “গোটা মামলার তথ্য ও পরিস্থিতি পর্যালোচনা করে দেখা যাচ্ছে যে এফআইআরে গুলি চালানোর অভিযোগ সরাসরি আবেদনকারী আশীষ মিশ্রের উপরই চাপিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু তদন্তে কোনও গুলিতে আঘাত বা কোনও দেহ উদ্ধার হয়নি।”

আদালতের তরফে জানানো হয়, আশীষ মিশ্রের বিরুদ্ধে অভিযোগ যে তিনি ওই এসইউভি গাড়ির চালককে কৃষকদের উপর দিয়ে গাড়ি চালিয়ে দেওয়ার জন্য় উসকানি দিচ্ছিলেন। কিন্তু ওই গাড়ির চালক ও আরও দুই জন সহযাত্রী আন্দোলনকারীদের মারধোরেই মারা যান।

এলাহাবাদ হাইকোর্টের তরফে এও বলা হয় যে, আশীষ মিশ্রকে যখন সমন দেওয়া হয়েছিল, তারপরই তিনি তদন্তকারী অফিসারের সামনে হাজিরা দেন। এছাড়াও চার্জশিটও দাখিল করা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে আবেদনকারী জামিন পেতেই পারেন।

লখিমপুর খেরির ঘটনা নিয়ে এলাহাবাদ হাইকোর্টের তরফে বলা হয়, “সেদিন যেমন কৃষক মৃত্যু হয়েছিল, তেমনই এসইউভি গাড়ির তিনজন যাত্রীকেও হত্যা করা হয়েছিল। এই দিক থেকে আমরা চোখ ফিরিয়ে নিতে পারিনা। আদালতে জমা পড়া ছবিগুলি দেখেই আন্দোলনকারীদের নৃশংসতার প্রমাণ মিলেছে।”

তদন্তে কেবলমাত্র ৪ জনের বিরুদ্ধে চার্জ লাগানোর প্রসঙ্গে আদালতের তরফে বলা হয়, সেদিনের বিক্ষোভ আয়েজকদের তদন্তকারীদের সঙ্গে সহযোগিতা করে অভিযুক্ত বাকি ব্যক্তিদেরও নাম জানানো উচিত, যারা বিজেপি কর্মীদের পিটিয়ে খুনের ঘটনায় অভিযুক্ত।

এদিকে, আশীষ মিশ্রের জামিন পাওয়ার পরই প্রিয়ঙ্কা গান্ধী প্রশ্ন তুলেছেন যে, এতদিন পরও কেন কেন্দ্রীয় মন্ত্রী পদ থেকে অজয় কুমার মিশ্রকে সরানো হল না? অন্যদিকে, তৃণমূল কংগ্রেসের সাংসদ মহুয়া মিত্রও প্রশ্ন তুলেছেন যে কীভাবে আশীষ মিশ্র জামিন পেলেন?

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা