Air India Rules: প্রস্রাব কাণ্ডের জের! এবার বিমানে মদ্যপান করতে গেলে মানতে হবে এই সমস্ত নিয়ম…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jan 25, 2023 | 7:06 AM

Alcohol Serving Rule: এয়ার ইন্ডিয়ার নতুন নীতি অনুযায়ী, সুরক্ষিত ও যুক্তিযুক্তভাবে অ্যালকোহলিক বেভারেজ বা পানীয় পরিবেশন করতে হবে বিমানে। প্রয়োজন হলে যাত্রীদের মদ পরিবেশন করতেও অস্বীকার করা যাবে।

Air India Rules: প্রস্রাব কাণ্ডের জের! এবার বিমানে মদ্যপান করতে গেলে মানতে হবে এই সমস্ত নিয়ম...
প্রতীকী চিত্র

নয়া দিল্লি: কখনও সহযাত্রীর গায়ে, কখনও আবার আসনেই, প্রস্রাব কাণ্ডে অস্বস্তিতে এয়ার ইন্ডিয়া (Air India)। সম্প্রতিই বিমানে যাত্রীদের অভব্য আচরণ ঘিরে যে বিতর্ক তৈরি হয়েছে, তার জেরেই এবার বিমানে অ্যালকোহল সার্ভিস নীতিতে (Alcohol Service Policy) পরিবর্তন আনল উড়ান সংস্থা। উড়ান সংস্থার তরফে জানানো হয়েছে, যদি প্রয়োজন মনে হয়, তবে বিমানের কেবিন ক্রু কোনও যাত্রীকে মদ পরিবেশন করতে অস্বীকার করতে পারেন। টাটা গ্রুপের (TATA Group) এয়ারলাইনকে ইতিমধ্যেই মোটা অঙ্কের জরিমানার মুখে পড়তে হয়েছে। প্রস্রাব কাণ্ডের কথা না জানানোর জন্য কেন্দ্রীয় উড়ান নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ(DGCA)-র তরফে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয় এয়ার ইন্ডিয়াকে। এই ঘটনার পরই বিমানে মদ পরিবেশন নিয়ে কড়া অবস্থান নিল উড়ান সংস্থা।

সম্প্রতিই এয়ার ইন্ডিয়ার দুটি আন্তর্জাতিক বিমানে প্রস্রাব কাণ্ড ঘটে। একটি ঘটনায় এক মদ্য়প যাত্রী তাঁর সহযাত্রী এক মহিলার গায়ে প্রস্রাব করে দেন। অপর ঘটনায় যাত্রী নিজের আসনেই প্রস্রাব করে ফেলেন। দুই যাত্রীই মদ্য়প অবস্থায় ছিলেন বলে জানা গিয়েছে। পরপর এই ঘটনার জেরেই এয়ার ইন্ডিয়ার তরফে বিমানে অ্যালকোহল পরিবেশনের নীতিতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ১৯ জানুয়ারি এই নীতিতে পরিবর্তন আনা হয়। তাতে বলা হয়েছে, কেবিন ক্রু পরিবেশন না করলে, কোনও যাত্রী মদ্যপান করতে পারবেন না। যাতে কোনও যাত্রী নিজের আনা মদ বিমানে পান না করেন, তার জন্য কেবিন ক্রু-দের বিশেষ নজরদারি করার নির্দেশও দেওয়া হয়েছে।

এয়ার ইন্ডিয়ার নতুন নীতি অনুযায়ী, সুরক্ষিত ও যুক্তিযুক্তভাবে অ্যালকোহলিক বেভারেজ বা পানীয় পরিবেশন করতে হবে বিমানে। প্রয়োজন হলে যাত্রীদের মদ পরিবেশন করতেও অস্বীকার করা যাবে। তবে এক্ষেত্রে অত্যন্ত দক্ষতা ও বুদ্ধিমত্তার সঙ্গে পরিস্থিতি সামাল দিতে হবে কেবিন ক্রুদের। পরিষেবা দিতে অস্বীকার করার ক্ষেত্রেও কী করা যাবে আর কী নয়, তার একটি তালিকা তৈরি করা হয়েছে উড়ান সংস্থার তরফে।

নির্দেশিকায় বলা হয়েছে, কেবিন ক্রু-দের অত্যন্ত নম্র ব্যবহার করতে হবে এবং কোনও রকম তর্কে না জড়িয়ে, শান্তভাবে যাত্রীদের জানাতে হবে যে তাঁকে বা তাঁদের আর অ্যালকোহল পরিবেশন করা যাবে না। নীতি অনুযায়ী, কোনও যাত্রীকে সরাসরি ‘মত্ত’ বলতে পারবেন না বিমান সেবিকারা। তাদের শুধুমাত্র নম্রভাবে জানাতে হবে যে তাদের আচরণ গ্রহণযোগ্য নয় এবং তারা যেন আর মদ্যপান না করেন।

যদি কোনও যাত্রী উচু স্বরে কথা বলেন, তবে বিমান সেবিকারা যেন নিজেদের স্বর নিচু রেখেই কথা বলেন, এমনটাও নির্দেশ দেওয়া হয়েছে। যদি কোনও যাত্রী অভব্য আচরণ করেন, তবে শুধুমাত্র তর্কেই সেই সমস্য়া মিটে গিয়েছে, একথা না ভেবে যেন গোটা ঘটনার যথাযথ রিপোর্ট করা হয়।

এই খবরটিও পড়ুন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla