Amit Shah praises Modi’s scheme: মোদীর উদ্যোগেই আজ বিপ্লব ঘটেছে লিঙ্গ বৈষম্যে: অমিত শাহ

Amit Shah praises Modi's scheme: মেয়েরাই দেশের গর্ব বলে উল্লেখ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি উল্লেখ করেন, সব ক্ষেত্রেই আজ মেয়েরা তাদের দক্ষতা প্রদর্শনে সক্ষম।

Amit Shah praises Modi's scheme: মোদীর উদ্যোগেই আজ বিপ্লব ঘটেছে লিঙ্গ বৈষম্যে: অমিত শাহ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 4:08 PM

নয়া দিল্লি : ক্ষমতায় আসার পর মহিলাদের ক্ষমতায়নে ও উন্নয়নে একাধিক উদ্যোগ নিয়েছে মোদী সরকার। বিশেষত, প্রধানমন্ত্রী ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’- এর মতো স্কিম অনেক ক্ষেত্রে এগিয়ে যাওয়ার উদ্যম জুগিয়েছে মেয়েদের ও কন্যান্তানের অভিভাবকদের। সেই প্রসঙ্গেই এবার প্রধানমন্ত্রীক প্রশংসা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তিনি উল্লেখ করেছেন কী ভাবে নরেন্দ্র মোদী (Narendra Modi) সামগ্রিক চিত্রটাই বদলে দিয়েছেন। পাশাপাশি তাঁর দাবি, মোদীর উদ্যোগেই বৈপ্লবিকভাবে ভারতে কমেছে লিঙ্গ বৈষম্য। সোমবার জাতীয় কন্যাসন্তান দিবস হিসেবে একগুচ্ছ টুইট করেন অমিত শাহ।

বিপ্লব ঘটিয়েছেন মোদী

অমিত শাহ উল্লেখ করেছেন, মোদী ক্ষমতায় আসার পর আর্জি জানান দিয়েছেন, যাতে মেয়েদের দত্তক নিয়ে নজির তৈরি করা যায়। তিনি জানান, বেটি বাঁচাও, বেটি পড়াও- এর মতো স্কিমের জন্য আজ মেয়েরা হয়ে উঠেছে আত্মসম্মান ও গর্বের প্রতীক। তিনি বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগের জন্যই,  লিঙ্গ বৈষম্যে বৈপ্লবিক পরিবর্তন এসেছে।

পাঁচ বছরে বদলেছে লিঙ্গ বৈষম্য

২০১৫-র ২২ জানুয়ারি প্রকর্পের সূচনা করেন নরেন্দ্র মোদী। দেশ জুড়ে বিভিন্ন ইস্যুদের মেয়েদের সমস্যা মেটাতেই এই প্রকল্পের সূচনা করেছিলেন তিনি। অমিত শাহের দাবি, কেন্দ্রীয় সরকারের উদ্যোগেই বদল এসেছে লিঙ্গ বৈষম্যে। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৫-তে প্রতি ১০০০ পুরুষে মহিলার সংখ্যা ছিল ৯৯১। আর সম্প্রতি, ন্যাশনাল ফ্যামিলি হেল্থ সার্ভের একটি পরিসংখ্যানে দেখা গিয়েছে, প্রতি ১০০০-এর মহিলার সংখ্যা ১০২০। গত পাঁচ বছরে এই বিশেষ পরিবর্তনের কথাই বলেছেন অমিত শাহ।

অমিত শাহ আরও উল্লেখ করেন, মহিলাদের জন্য নানা ক্ষেত্রে পথ খুলে দিয়েছেন মোদী। মহিলাদের নেতৃত্বে উন্নয়নের নজির তৈরি করেছেন। তাঁর কথায়, আজ দেশের বিভিন্ন ক্ষেত্রে নাম উজ্জ্বল করছেন মহিলারা।

আরও পড়ুন : Punjab Assembly Election 2022 : মানুষের ভালোবাসার সঙ্গে নোটিস ফ্রি! বিধিভঙ্গে কমিশনের প্রশ্নের মুখে ভগবন্ত