Arunachal Pradesh: সহকর্মীদের লাশ ফেলেই এগোতে হয়েছিল! ১৮ দিন পর খোঁজ মিলল অরুণাচলের নিখোঁজ শ্রমিকদের, মৃত ৩

Arunachal Pradesh: প্রায় ১৮ দিন আগে, অরুণাচল প্রদেশের কুরুং কুমে জেলায় বর্ডার রোড অর্গানাইজেশনের একটি রাস্তা নির্মাণ প্রকল্পে নিযুক্ত ১৯ জন শ্রমিক হঠাৎ করেই রহস্যজনক পরিস্থিতিতে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। শনিবার পর্যন্ত তাদের ৮ জনের খোঁজ মিলেছে।

Arunachal Pradesh: সহকর্মীদের লাশ ফেলেই এগোতে হয়েছিল! ১৮ দিন পর খোঁজ মিলল অরুণাচলের নিখোঁজ শ্রমিকদের, মৃত ৩
১৮ দিন পর খোঁজ মিলল শ্রমিকদের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 4:12 PM

ইটানগর:  প্রায় ১৮ দিন আগে, অরুণাচল প্রদেশের কুরুং কুমে জেলায় বর্ডার রোড অর্গানাইজেশনের একটি রাস্তা নির্মাণ প্রকল্পে নিযুক্ত ১৯ জন শ্রমিক হঠাৎ করেই রহস্যজমক পরিস্থিতিতে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল ওই শ্রমিকরা পালিয়ে গিয়েছেন। তবে, নিকটবর্তী এক নদীর কাছে এক শ্রমিকের দেহ উদ্ধার হওয়ায় কেউ কেউ মনে করেছিলেন হড়পা বানে ভেসে গিয়েছেন তাঁরা। কেউ আবার মনে করেছিলেন, ভুল করে চিন সীমান্তে চলে গিয়েছেন ওই শ্রমিকরা, কিংবা তাঁদের অপহরণ করা হয়েছে। সেই ১৯ জনের মধ্যে শনিবার পর্যন্ত ৮ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা গিয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তিনজনের মৃত্যু হয়েছে বলে শোনা যাচ্ছে। তারা হলেন – হিকমত আলি (৩৮), ফরিজুল হক (১৮) ও বাজেদ আলি (১৯)। বাকি ৮ জন শ্রমিকের খোঁজ চলছে।

কুরুং কুমে জেলার এসপি অভিমন্যু পোসওয়াল দাবি করেছেন, এই শ্রমিকরা প্রত্যেকেই প্রতিবেশী অসম রাজ্যের। রুক্ষ পাহাড়ি পরিবেশে থাকতে তারা অভ্যস্ত নয়। তাছাড়া, সাব-কন্ট্রাক্টররা তাদের মজুরি দিতেও দেরি করছিলেন বলে অভিযোগ রয়েছে। নির্মাণস্থলে মৌলিক সুযোগ-সুবিধারও অভাব ছিল। এই সব কারণেই গত ৫ জুলাই তারা নির্মাণ শিবির থেকে পালিয়েছিল। তবে, সকলেই পথ হারিয়ে গহীন অরণ্যে চলে গিয়েছিল। ক্ষুধায় তৃষ্ণায় তাদের সকলেরই অবস্থা সঙ্গিন হয়ে পড়েছিল।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, গভীর পাহাড়ি অরণ্য থেকে ওই শ্রমিকদের অত্যন্ত দুর্বল ও ক্ষুধার্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে। শুক্রবার সন্ধ্যাতেই ৪ জন শ্রমিককে পাওয়া গিয়েছিল। শনিবার সকালে আরও ৩ জনকে উদ্ধার করা হয়। শনিবার বিকেলে অপর এক শ্রমিককে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া শ্রমিকরা দাবি করেছেন, তাদের দুই সহকর্মীর মৃত্যু হয়েছে। একজন নদীতে ভেসে গিয়েছিলেন। অপরজন একটি পাথরের উপর শুয়েছিলেন, আর ওঠেননি। তাঁদের দেহ ওই অবস্থায় ফেলেই এগোতে বাধ্য হয়েছিলেন তাঁরা।

উদ্ধার হওয়া ৮ শ্রমিকের মধ্যে ৫ জনকে ভারতীয় বিমান বাহিনী বা আইএএফ শনিবার হুরি থেকে নাহারলাগুনে নিয়ে এসেছে। নাহারলাগুনের টোমো রিবা ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিকেল সায়েন্সে তাদের ভর্তি করা হয়েছে। সবাইকেই পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাকি ৩ জন শ্রমিকের অবস্থা অত্যন্ত গুরুতর হওয়ায় শনিবার তাঁদের নাহারলাগুনে উড়িয়ে আনা যায়নি। পরিবর্তে তাঁদের কলোরিয়াং জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। প্রতিকূল আবহাওয়ার জন্য নিখোঁজ শ্রমিকদের জন্য দ্বিতীয় দফার অনুসন্ধান ও উদ্ধার অভিযান আপাতত বন্ধ রাখতে হয়েছে। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য পুলিশের কর্মীরা এবং স্থানীয় উদ্ধারকারীরা ঘটনাস্থলে শিবির গেড়ে রয়েছে।