৪২ দিন পার হয়েও অমিল কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ়, চড়া দামে মুখ ফেরাচ্ছেন অসমবাসী

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, যারা ইতিমধ্যেই কোভ্যাক্সিন(Covaxin)-র প্রথম ডোজ় নিয়েছেন, কেবল তাদেরই দ্বিতীয় ডোজ় হিসাবে যেন এই টিকা দেওয়া হয়।

৪২ দিন পার হয়েও অমিল কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ়, চড়া দামে মুখ ফেরাচ্ছেন অসমবাসী
ফাইল চিত্র।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 07, 2021 | 1:29 PM

গুয়াহাটি: প্রথম ডোজ় নেওয়ার পর পার হয়ে গিয়েছে ৪২ দিন। ভোরবেলা থেকে টিকাকেন্দ্রে লাইন দিলেও মিলছে না কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ়, এমনই চিত্রই দেখা যাচ্ছে অসমের অধিকাংশ টিকাকেন্দ্রে। রাজ্যে কোভ্যাক্সিনের সঙ্কট দেখা দিতেই সমস্যায় পড়েছেন বহু মানুষ।

গুয়াহাটিতে একমাত্র হেংরাবাড়ি স্বাস্থ্যকেন্দ্রেই কোভ্যাক্সিনের টিকাকরণ চলছে। তবে টিকাঘাটতির কারণে প্রতিদিন মাত্র ১০০ জনকেই টিকা দেওয়া হচ্ছে। সেই কারণে সকাল থেকেই টিকা নেওয়ার জন্য ভিড় জমাচ্ছেন বহু মানুষ। কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ় নিতে আসা এক ব্যক্তি জানান, তিনি বিগত পাঁচদিন ধরে এই কেন্দ্রে আসছেন দ্বিতীয় ডোজ় নেওয়ার জন্য। প্রথম ডোজ় নেওয়ার ৪২ দিন পেরিয়ে গেলেও তিনি এখনও দ্বিতীয় ডোজ়ের টিকা পাননি।

রাজ্যে কোভ্যাক্সিনের সরবরাহ আপাতত বন্ধ থাকায় ও মজুত টিকাও প্রায় শেষ হতে চলায় নতুন করে কাউকে কোভ্যাক্সিনের টিকা দেওয়া হচ্ছে না। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, যারা ইতিমধ্যেই কোভ্যাক্সিনের প্রথম ডোজ় নিয়েছেন, কেবল তাদেরই দ্বিতীয় ডোজ় হিসাবে এই টিকা যেন দেওয়া হয়। প্রথম ডোজ় নিতে যারা আসছেন, তাদের বিকল্প টিকা কোভিশিল্ডই নিতে হচ্ছে। রবিবার থেকে দিল্লিতেও একই নীতি চালু করা হয়েছে।

অন্যদিকে, রাজ্যের কয়েকটি বেসরকারি হাসপাতালে কোভ্যাক্সিনের টিকা মজুতদ থাকলেও প্রতি ডোজ়ের দাম ১২০০ টাকা নেওয়া হচ্ছে, যা অধিকাংশেরই সাধ্যের বাইরে। গুয়াহাটি বিমানবন্দরের এক কর্মী জানান, চলতি সপ্তাহেই তাঁর প্রথম টিকা নেওয়ার ৪২ দিন পূরণ হবে। কিন্তু বেসরকারি হাসপাতালে গিয়ে ১২০০ টাকা খরচ করে দ্বিতীয় ডোজ় নেওয়া সম্ভব নয় তার পক্ষে। সেই কারণেই তিনি সরকারের কাছে সাহায্যও চান।

কোভ্যাক্সিনের প্রথম টিকা পেলেও নির্ধারিত সময়ে দ্বিতীয় টিকা পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ জানিয়েছেন অনেকেই। কেউ টাকার অভাবে, কারোর আবার টিকা নেওয়ার জন্য ৩০০-৪০০ কিমি দূরের বেসরকারি হাসপাতালে যাওয়া সম্ভব হয়ে উঠছে না। সূত্র মতে, ষাটোর্দ্ধ অধিকাংশ মানুষই তাদের দ্বিতীয় ডোজ় নির্ধারিত সময়ের পরে পেয়েছেন বা অনেকে আবার এখনও টিকার অপেক্ষাতেই রয়েছেন।

এখনও অবধি অসমে মোট ৪২.৮১ লক্ষ মানুষ করোনা টিকা পেয়েছেন। এরমধ্যে ৮০ শতাংশই কোভিশিল্ড ও ১৮.৬৯ শতাংশ কোভ্যাক্সিনের টিকা পেয়েছেন। এদিকে, দেশের অধিকাংশ রাজ্যেই করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও অসমে তা এখনও দাপট দেখাচ্ছে।

আরও পড়ুন: কোভ্যাক্সিন নাকি কোভিশিল্ড? করোনা প্রতিরোধে কে বেশি কার্যকরী, জানাল গবেষণা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla