ATF Price Falls : ১১ দফা মূল্যবৃদ্ধির পর অবশেষে স্বস্তি, সস্তা হল জ্বালানি, এবার কমবে বিমান যাত্রার খরচ?

ATF Price Falls : তিন হাজার টাকা দাম কমল বিমানের জ্বালানির। এর ফলে বিমান যাত্রার খরচ কমতে পারে বলে আশা করা হচ্ছে।

ATF Price Falls : ১১ দফা মূল্যবৃদ্ধির পর অবশেষে স্বস্তি, সস্তা হল জ্বালানি, এবার কমবে বিমান যাত্রার খরচ?
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2022 | 4:17 PM

নয়া দিল্লি : এই মূল্যস্ফীতির বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম তো বেড়েছিল। পাশাপাশি বিমানের জ্বালানির দাম বাড়ায় ভাড়া বেড়েছিল উড়ানের। বিমানে কোথাও যাত্রা করতে হলে গ্যাঁটের কড়ির খরচ এক ধাক্কায় বেড়ে গিয়েছিল। কিন্তু এবার বিমান যাত্রীদের জন্য একটু স্বস্তির হাওয়া। এবার দাম কমতে পারে বিমানের ভাড়ার। শনিবার বিমানের জ্বালানির দাম ২.২ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি সংস্থাগুলি। অয়েল মার্কেটিং সংস্থা (OMCs) বিমান ও হেলিকপ্টারে ব্যবহৃত জ্বালানির দাম প্রতি কিলোলিটারে ৩,০৮৪.৯৪ টাকা কমেছে জ্বালানির। এর ফলে এদিন থেকে প্রতি কিলোলিটার জ্বালানির দাম কমে হয়েছে ১,৩৮,১৪৭.৯৩ টাকা। ফলে কমতে পারে বিমানযাত্রীদের টিকিটের জন্য খরচ।

গতমাসে অ্যাভিয়েশন টারবাইন ফুয়েল (ATF) বা বিমানের জ্বালানির দাম রেকর্ড সীমায় পৌঁছেছিল। প্রতি কিলোলিটার জ্বালানির দাম হয়েছিল ১,৪১,২৩২.৮৭ টাকা। তবে জ্বালানি সংস্থার এই সিদ্ধান্তে স্বস্তি মিলতে পারে বিমানযাত্রীদের। এই বছরে এই নিয়ে মাত্র দ্বিতীয়বারের জন্য জ্বালানির দাম কমানো হল। এই বছরে বিমানের জ্বালানির দাম সর্বকালীন রেকর্ড ভেঙেছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানির দামের উপর নির্ভর করে দেশে কত দাম হবে বিমানের জ্বালানির। এদিকে রাজ্য ভেদেও বিমানের জ্বালানির দাম আলাদা আলাদা হয়। কারণ সেক্ষেত্রে স্থানীয় করের উপর নির্ভর করে জ্বালানির দাম নির্ধারিত হয়। এখন দিল্লিতে এক কিলোলিটার বিমানের জ্বালানির দাম ১,৩৮১৪৭.৯৫ টাকা। তবে মুম্বইতে এর দাম ১,৩৭,০৯৫.৭৪। উল্লেখ্য, প্রতি মাসের ১ ও ১৬ তারিখ জ্বালানির দাম পুনর্বিবেচনা করা হয়। এবং তা বিশ্ব বাজারে জ্বালানির দামের উপর নির্ভর করেই স্থির হয়।

১ জুলাই জ্বালানির দামে কোনও পরিবর্তন দেখা যায়নি। সংবাদ সংস্থা পিটিআই-র প্রতিবেদন অনুযায়ী তার আগে ১৬ শতাংশ দাম বেড়েছিল বিমানের জ্বালানির। ১৬ জুন প্রতি কিলোলিটার জ্বালানিতে দাম বেড়েছিল ১৯,৭৫৭ টাকা। এর আগে ১ জুন সামান্য দাম কমেছিল জ্বালানির। জুনের শুরুতে ১.৩ শতাংশ দাম কমতে দেখা গিয়েছিল জ্বালানির। মোটের উপর এই বছরে মোট ১১ বার দাম বেড়েছে এটিএফ-র। ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত মোট ৯১ শতাংশ দাম বেড়েছে জ্বালানির। এদিকে উল্লেখ্য, বিমান সংস্থার খরচের ৪০ শতাংশই জ্বালানির উপর নির্ভর করে। গত কয়েক মাস যাবৎ দাম বেড়েছে বিমান যাত্রার। তবে এবার জ্বালানির দাম কিছুটা কমায় হাঁফ ছেড়ে বাঁচতে পারেন বিমান যাত্রীরা।