Bajrang Dal: বজরঙ্গ দলের ক্যাম্পে চলছে অস্ত্র প্রশিক্ষণ! সোশ্যাল সাইটে ভাইরাল ছবি

Bajrang Dal: বজরঙ্গ দলের ক্যাম্পে চলছে অস্ত্র প্রশিক্ষণ! সোশ্যাল সাইটে ভাইরাল ছবি
ছবি: সংবাদ সংস্থা

Bajrang Dal: ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়ার পর থেকে কংগ্রেসের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 18, 2022 | 7:19 PM

বেঙ্গালুরু: সম্প্রতি এমন এক ছবি সামনে এসেছে যা দেখে মনে হতেই পারে, কোনও এক জঙ্গি সংগঠনের যুবকদের অস্ত্র প্রশিক্ষণ চলছে। কিন্তু আদতে কোনও জঙ্গি সংগঠন নয়, দেশেরই এক স্বেচ্ছাসেবী সংগঠন যুবকদের অস্ত্র প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অতীতে এই সংগঠনের একাধিক কাজ নিয়ে বিতর্ক দেখা দিয়েছিল, উত্তপ্ত হয়ে উঠেছিল ভারতের রাজনীতি। বিরোধী রাজনৈতিক দলগুলির দাবি এই সংগঠনের পিছনে কেন্দ্রের শাসকদল বিজেপির প্রচ্ছন্ন মদত রয়েছে। এহেন বজরঙ্গ দল কর্নাটকে অস্ত্র প্রশিক্ষণ শিবির চালু করেছে। বজরঙ্গ দল নেতা রঘু সকলেশপুর সোমবার দৃঢ় কন্ঠে দাবি করেছেন, কার্যকর্তাদের শারীরিক ও মানসিকভাবে শক্তিশালী করতে কর্নাটকের কোডাগুতে এই প্রশিক্ষণ শিবির চালানো হয়েছে। প্রশিক্ষণ শিবিরের ভিডিয়ো এবং ছবি সোশ্যাল মিডিয়া সাইটে ভাইরাল হওয়ার পরই এই মন্তব্য করেছেন বজরঙ্গ দলের ওই নেতা।

রঘু সকলেশপুর বলেন, “৫ থেকে ১১ মে পোন্নামপেটের একটি বেসরকারি স্কুলে এই প্রশিক্ষণ শিবির চালানো হয়েছিল। এই শিবিরে মোট ১১৬ জন প্রশিক্ষণ নেওয়ার জন্য অংশ নিয়েছিলেন। শারীরিক ও মানসিক ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যেই এই কর্মশালা আয়োজন করা হয়েছিল। সকাল পৌনে ৫ টা থেকে রাত ১০ টা ১৫ অবধি প্রত্যেকদিন প্রশিক্ষণ দেওয়ার কাজ চলেছে।” বজরঙ্গ দলের সদস্যদের এয়ার গানের পাশাপাশি ত্রিশূল চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। রঘু সকলেশপুরের মতে, এই প্রশিক্ষণে আইন লঙ্ঘনের কোনও প্রশ্নই নেই।

এই খবরটিও পড়ুন

তিনি বলেন, “তাদের ভারী ওজন তোলা, নানচাকু চালানো, লঙ জাম্প, মাঙ্কি রোপ এবং অন্যান্য প্রশিক্ষণও দেওয়া হয়েছে। প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলার বিভিন্ন পদ্ধতি সম্পর্কেও তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আমরা প্রশক্ষিণের সময় এয়ার গান ব্যবহার করেছি যা কোনওভাবেই অস্ত্র আইনের আওতায় পড়ে না।” এই ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়ার পর থেকে কংগ্রেসের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। কংগ্রেস বিধায়ক রিজওয়ান আরশাদ টুইটে জানিয়েছেন, “ধর্মের নামে সন্ত্রাসের প্রশিক্ষণ দিয়ে বজরঙ্গ দল যুব সমাজকে ধ্বংস করছে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA