What India Thinks Today: ‘বালিকা পঞ্চায়েত’ শুরু করা হবে, টিভি৯ নেটওয়ার্ক কনক্লেভে তাৎপর্যপূর্ণ মন্তব্য স্মৃতির

What India Thinks Today: 'বালিকা পঞ্চায়েত' শুরু করা হবে, টিভি৯ নেটওয়ার্ক কনক্লেভে তাৎপর্যপূর্ণ মন্তব্য স্মৃতির
ছবি: নিজস্ব চিত্র

TV9 conclave: ন্যাশনাল হেরাল্ড মামলায় ইডি তদন্ত নিয়ে নিজের মতামত জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, "আমি যদিও ইডির মুখপাত্র নই তবে আমার একটি প্রশ্ন রয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 20, 2022 | 5:06 PM

নয়া দিল্লি: ১৭ ও ১৮ জুন হওয়া টিভি৯ নেটওয়ার্কের ‘What India Thinks Today’ শীর্ষক সম্মলনে নিজেদের গুরুত্বপূর্ণ মতামত পেশ করেছিলেন বিভিন্ন ক্ষেত্রে কৃতি বক্তারা। সেই অনুষ্ঠানেই তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন কেন্দ্রীয় বস্ত্র এবং মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি। শনিবার গ্লোবাল কনক্লেভের মঞ্চে স্মৃতি বলেন, কমবয়সী মেয়েদের রাজনৈতিক ও সামাজিক উন্নয়নের কথা মাথায় রেখেই ‘বালিকা পঞ্চায়েত’ নামে প্রকল্প চালু করা হবে। টিভি৯ নেটওয়ার্কের মঞ্চে কেন্দ্রীয় মন্ত্রীর এই ঘোষণা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যেই গুজরাটে বালিকা পঞ্চায়েত শুরু করে দেওয়া হয়েছে। বিশ্ব শিশু দিবসের দিন পঞ্চায়েত মন্ত্রক গুজরাটে এই প্রকল্প চালু করেছেন। গ্লোবাল কনক্লেভ থেক স্মৃতি জানিয়েছেন, গোটা দেশেই এই প্রকল্প চালু করা হবে।

গ্লোবাল কনক্লেভের মঞ্চ থেকে মন্ত্রী বলেছেন, “এই মুহূর্তে ১ কোটি ৯০ লক্ষ মহিলা আমাদের দেশে বিভিন্ন পদে কাজ করছেন। বালিকা পঞ্চায়েতের মাধ্যমে তরুণ মহিলাদেরও অন্তর্ভুক্ত করা হবে।” স্মৃতি ইরানির মতে, মহিলাদের নিরাপত্তায় কেন্দ্রীয় সরকার অনেকগুলি ইতিবাচক পদক্ষেপ করেছে। তিনি বলেছেন, “দেশের প্রত্যেকটি থানা মহিলাদের জন্য আলাদা ডেস্ক রয়েছে, যার যাবতীয় খরচ কেন্দ্রীয় সরকার বহন করে। এখন কোনও মহিলাই থানায় যেতে সংকোচ বোধ করেন না।” স্মৃতি বলেন, মহিলাদের ওপর তখনই অপরাধ কমবে যখন তারা সম্পত্তির মালিক হবে।

+ সাধারণ কোনও মানুষকে যদি ইডি তলব করে, তবে কি সে বলতে পারবে আমি ব্যস্ত, তাই সোমবার যাব? সাধারণ মানুষ কি মাথা উচুঁ করে এই প্রশ্ন করতে পারবে? সাধারণ কাউকে তলব করা হলে কি সে তাঁর আত্মীয়দের নিয়ে তদন্তকারী সংস্থার কার্যালয় ঘেরাও করবেন? কংগ্রেস এমন একটি দল, যখন তাদের নিজদের কৃতকর্মের জন্য ডেকে পাঠানো হয়, তখন যান চলাচল বাধা দিয়ে, নানা ভাবে তারা তদন্তকারী সংস্থার ওপর চাপ তৈরি করে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA