Vande Bharat Express: লাভের মুখ দেখবে বাংলাও! হাওড়া-রাঁচি রুটে এবার ঝড় গতিতে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: জয়দীপ দাস

Updated on: Jul 07, 2022 | 7:52 PM

Vande Bharat Express: আগামী অগস্টেই আসতে চলেছে বন্দে ভারত ট্রেনের দ্বিতীয় সংস্করণ। এই মুহূর্তে বারাণসী দিল্লি এবং দিল্লি ও জম্মুর কাটরা পর্যন্ত দু’টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলছে।

Vande Bharat Express: লাভের মুখ দেখবে বাংলাও! হাওড়া-রাঁচি রুটে এবার ঝড় গতিতে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস

নয়া দিল্লি: মোদী সরকারের শেষ সাধারণ বাজেটে বন্দে ভারত ট্রেন নিয়ে বড় ঘোষণা হয়। অর্থমন্ত্রী নির্মলা সিতারমণ(Finance Minister Nirmala Sitharaman) ঘোষণা করেন আগামী ৩ বছরে ছুটবে ৪০০ বন্দে ভারত ট্রেন(Vande Bharat Express)। তিন বছরে গড়ে তোলা হবে ১০০টি প্রধানমন্ত্রী গতিশক্তি কার্গো টার্মিনালও। চলতি বছর চালু হবে জানিয়েছিলেন সীতারমণ। এবার বন্দে ভারত ট্রেন নিয়ে আরও কিছুটা আশার আলোর কথা শোনালেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব(Railway Minister Ashwini Vaishnav)। বন্দে ভারত এক্সপ্রেসের যে প্রস্তাবিত রুটগুলি রয়েছে, তার মধ্যে রয়েছে হাওড়া-রাঁচি(Howrah-Ranchi) বন্দে ভারত এক্সপ্রেসও৷ হাওড়া-রাঁচি রুটেই এবার নতুন ছন্দে ছুটতে চলেছে এই ১৩০ কিমি গতির এই ট্রেন। 

সূত্রের খবর, আগামী অগস্টেই আসতে চলেছে বন্দে ভারত ট্রেনের দ্বিতীয় সংস্করণ। এই মুহূর্তে বারাণসী দিল্লি এবং দিল্লি ও জম্মুর কাটরা পর্যন্ত দু’টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলছে। বন্দে ভারত এক্সপ্রেসের যে প্রস্তাবিত রুট রয়েছে তাতে লাভ হতে চলেছে বাংলার মানুষেরও।  হাওড়া-রাঁচির মধ্যে ছুটবে বন্দে ভারত। প্রসঙ্গত, আগেই কেন্দ্রীয় সরকারের তরফে আরও ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার পরিকল্পনা করা হয়েছিল। তার মধ্যেই রয়েছে হাওড়া- রাঁচি রুট।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, বন্দে ভারত এক্সপ্রেস সম্পূর্ণভাবেই ভারতীয় প্রযুক্তিতে তৈরি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে এই ট্রেন সম্পূর্ণভাবে ভারতে তৈরি করা হয়৷। চেন্নাইয়ের আইসিএফ কারখানাযতেই রূুপ পায় এই বিশেষ ট্রেন। ২০১৯ সালে প্রথমবার পথ চলা শুরু করেছিল এই হাইস্পিড ট্রেন৷ ওই বছর ফেব্রুয়ারিতে বারাণসী এবং দিল্লির মধ্যে প্রথমবার বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়৷  এই ক্ষেত্রে মনে রাখা ভাল, ২০১৭ সালে প্রথম বন্দে ভারত ট্রেনের পরিকল্পনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখনও পর্যন্ত ২০১৯ সালে পথ চলা শুরু করা প্রথম দুটি ট্রেন ইতিমধ্যেই ১৪ লক্ষ কিলোমিটার পাড়ি দিয়েছে।গত বছর, আরও ৭৫ টি ট্রেনের অনুমোদন দেওয়া হয়েছিল। তাঁর প্রস্ততিও ইতিমধ্যে শেষের পথে বলে খবর। 

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla