Corbevax Approval: বড় খবর! ছোটদের সংক্রমণ রোধে দুটি করোনা টিকা অনুমোদন এনটিএজিআইয়ের

Covid Vaccination: সূত্র মারফত জানা গিয়েছে, এই টিকাগুলিকে করোনা ভ্যাকসিনেশন প্রোগ্রামের আওতায় আনা হবে না। এনটিএজিআইয়ের বিশেষ দল গতমাসেই ছোটদের করোনা টিকার ডাটা বিশ্লেষণ করেছিল বলেই জানা গিয়েছে।

Corbevax Approval: বড় খবর! ছোটদের সংক্রমণ রোধে দুটি করোনা টিকা অনুমোদন এনটিএজিআইয়ের
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jul 09, 2022 | 12:25 PM

নয়া দিল্লি: করোনার (Corona Virus) বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণ (Covid Vaccination) যে সবথেকে বড় হাতিয়ার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে তাবড় ভাইরাস বিশেষজ্ঞরা সেকথা আগেই জানিয়েছিলেন। ভারতে প্রাপ্তবয়স্কদের করোনা টিকাকরণ আগে থেকেই শুরু হয়েছিল। এবার ছোটদের টিকাকরণ নিয়ে বড় সিদ্ধান্তের কথা জানাল ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভেজারি গ্রুপ অন ইমউনাইজেশন (National Technical Advisory Group of Immunisation)। সূত্র মারফত জানা গিয়েছে, শুক্রবার এই কেন্দ্রীয় সংস্থার স্ট্যান্ডিং টেকনিক্যাল সাব কমিটি ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের করোনা টিকাকরণের জন্য বায়োলজিক্যাল ই-র কর্বেভ্যাক্স এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে, এই টিকাগুলিকে করোনা ভ্যাকসিনেশন প্রোগ্রামের আওতায় আনা হবে না। এনটিএজিআইয়ের বিশেষ দল গতমাসেই ছোটদের করোনা টিকার ডাটা বিশ্লেষণ করেছিল বলেই জানা গিয়েছে। সম্প্রতি ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া অথবা ডিজিসিআই ৫ থেকে ১২ বছর বয়সীদের জরুরি ভিত্তিতে বায়োলজিক্যাল ই-র কর্বেভ্যাক্স টিকা দিতে অনুমোদন নিয়েছিল। এছাড়াও ৬ থেকে ১২ বছর বয়সীদের ভারত বায়োটেকের কোভ্যাকসিন টিকা ব্যবহারে অনুমোদন দিয়েছিল। ভারতে ছোটদের জন্য এই টিকার অনুমোদন নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

সংশ্লিষ্ট মহলের মতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের সব যোগ্য শিশুদের জন্য করোনা টিকার বন্দোবস্ত করার বিষয়ে জোর দিয়েছিলেন। মোদী জানিয়েছিলেন, সরকারের তরফে বিভিন্ন স্কুলে ‘বিশেষ প্রচার’-র মাধ্যমে ছোটদের করোনা টিকা দেওয়া হবে। প্রধানমন্ত্রীর বার্তার পর এনটিএজিআইয়ের উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয় বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla