Bihar School: আজব কাণ্ড! মেয়েদের স্যানিটারি প্যাড পাচ্ছে ছেলেরা? তদন্তের নির্দেশ

sanitary napkin: ই সদিচ্ছামূলক পরিকল্পনার প্রত্যন্ত এলাকার স্কুল ছাত্রীদের সুবিধা হবে বলেই মনে করা হয়েছিল। তবে সরণ জেলার মানঝি ব্লকের হালকরি হাই স্কুলে দেখা গিয়েছে এই প্রকল্প চালুর ফলে রাতারাতি পুরুষ উপভোক্তার সংখ্যা বেড়ে গিয়েছে।

Bihar School: আজব কাণ্ড! মেয়েদের স্যানিটারি প্যাড পাচ্ছে ছেলেরা? তদন্তের নির্দেশ
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 6:34 PM

পাটনা: বিহারে ঘটল এক আজব ঘটনা! সরকারি স্কুলে মেয়েদের স্যানিটারি প্যাড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল নীতীশ কুমার নেতৃত্বাধীন এনডিএ সরকার। এই সদিচ্ছামূলক পরিকল্পনার প্রত্যন্ত এলাকার স্কুল ছাত্রীদের সুবিধা হবে বলেই মনে করা হয়েছিল। তবে সরণ জেলার মানঝি ব্লকের হালকরি হাই স্কুলে দেখা গিয়েছে এই প্রকল্প চালুর ফলে রাতারাতি পুরুষ উপভোক্তার সংখ্যা বেড়ে গিয়েছে। এই ঘটনা উদ্দেশ্যপ্রণোদিত বলেই মনে করা হচ্ছে।

প্রকল্প খাতে বরাদ্দ অর্থ নিয়মিত স্কুলে আসছে না বলেই সম্প্রতি স্কুলের প্রধান শিক্ষক জানতে পেরেছেন। সংশ্লিষ্ট দফতরে প্রধান শিক্ষকের পাঠানো রিপোর্টে বলা হয়েছে, ওই স্কুলেরই ৭ জন ছাত্রক স্যানিটারি প্যাডের জন্য নিয়মিত বহির্ভূতভাবে বছরে ১৫০ টাকা করে দেওয়া হচ্ছে। ২০১৬- ২০১৭ শিক্ষাবর্ষ থেকে এই বেনিয়ম চলছে বলেই উল্লেখ করেছেন বিদ্যালয়ের জেলার শিক্ষা আধিকারিক অজয় কুমার সিং। সংবাদ সংস্থা পিটিআইকে এমনটাই জানিয়েছেন তিনি। সংবাদ সংস্থা পিটিআইয়ের তরফে রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব সঞ্জয় কুমারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে বিহারে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সরকারি স্কুলে বিনামূল্যে মেয়েদের স্যানিটারি প্যাড দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। স্কুলছুটের সংখ্যা কমানো এবং স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা রক্ষার স্বার্থে এই পদক্ষেপ করেছে সরকার। মুখ্যমন্ত্রী কিশোরী স্বাস্থ্য কার্যক্রম নামক এই প্রকল্পের আওতায় সপ্তম শ্রেণী থেকে দশম শ্রেণীর ছাত্রীদের স্যানিটারি প্যাড কেনার জন্য বার্ষিক ১৫০ টাকা অনুদান সরকারি তরফে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। সরকারের তরফে এখনও অবধি এই প্রকল্পে ৬০ কোটি টাকা খরচ করা হয়েছে। সরকারি স্কুলের ৩৭ লক্ষ ছাত্রী এখনও অবধি এই প্রকল্পের সুবিধা পেয়েছেন।

আরও পড়ুন : Mamata On Netaji Birthday: দেশনায়কের জন্মদিনে মোদীকে পুরানো দাবি মনে করালেন মমতা

আরও পড়ুন : India’s Tallest Man Joins Samajwadi Party: উচ্চতায় হার মানিয়েছেন গোটা দেশকে! এবার সপাকেও সাফল্যের শিখরে নিয়ে যাওয়াই স্বপ্ন ধর্মেন্দ্রের