Booster Dose: বুস্টার ডোজ় হিসাবেও ব্যবহার হতে পারে কোর্বেভ্যাক্স, ট্রায়ালের অনুমতি চাইল নির্মাতা সংস্থা

Corbevax Trial as Booster Vaccine: বুস্টার ডোজ় প্রসঙ্গে গত সপ্তাহেই কেন্দ্রের তরফে জানানো হয়, করোনা টিকা নেওয়ার পরও বুস্টার ডোজ়ের প্রয়োজনীয়তা রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

Booster Dose:  বুস্টার ডোজ় হিসাবেও ব্যবহার হতে পারে কোর্বেভ্যাক্স, ট্রায়ালের অনুমতি চাইল নির্মাতা সংস্থা
প্রতীকী চিত্র।

নয়া দিল্লি: করোনার নিত্যনতুন ভ্যারিয়েন্টকে বাগ মানাতে একাধিক দেশে শুরু হয়েছে বুস্টার ডোজ়ের (Booster Dose) প্রয়োগ। ভারতেও বুস্টার ডোজ় দেওয়া হবে কিনা, তা নিয়ে চিন্তাভাবনা চলছে, এরইমাঝে বায়োলজিক্যাল ই (Biological E) সংস্থার তরফে বুস্টার ডোজ় হিসাবে তাদের করোনা টিকা কোর্বেভ্য়াক্সের (Corbevax) তৃতীয় দফার ট্রায়ালের অনুমোদন চাওয়া হল। যারা কোভিশিল্ড (Covishield) বা কোভ্যাকসিনের (Covaxin) দুটি ডোজ় নিয়েছেন, তাদের বুস্টার ডোজ় হিসাবে এই টিকা দেওয়া হবে।

বর্তমানে প্রোটিন ভিত্তিক এই করোনা টিকা, কোর্বেভ্য়াক্সের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল চলছে। ১৮ থেকে ৮০ বছর বয়সীদের উপর এই টিকা প্রয়োগ করা হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে। আগামী মাসের মধ্যেইল ট্রায়ালের রিপোর্ট পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

প্রাপ্তবয়স্কদের উপর করোনা টিকার ট্রায়াল চলাকালীনই বায়োলজিক্যাল ই সংস্থার তরফে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে কোর্বেভ্যাক্সকে বুস্টার ডোজ় হিসাবে ব্যবহার করার জন্য তৃতীয় দফার ট্রায়ালের অনুমোদন চাওয়া হল। যারা কোভিশিল্ড বা কোভ্যাকসিনের দুটি ডোজ় পেয়েছেন, তাদের বুস্টার ডোজ় হিসাবে কোর্বেভ্যাক্সের একটি ডোজ় দেওয়া হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

সংস্থার তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “একাধিক গবেষণায় দেখা গিয়েছে যে করোনা টিকা নেওয়ার কয়েক মাস পর থেকেই দেহে অ্যান্টিবডির পরিমাণ কমতে শুরু করছে। একাধিক দেশে করোনা থেকে সুরক্ষা দিতে বুস্টার ডোজ়ের প্রয়োগও করা হচ্ছে, যারা ইতিমধ্যেই দুটি ডোজ় নিয়েছেন, তাদের উপর। এই বিষয়টিকে মাথায় রেখেই সংস্থার তরফে বুস্টার ডোজ় হিসাবে কোর্বেভ্য়াক্স প্রয়োগের জন্য পরীক্ষামূলক ট্রায়ালের আবেদন জানানো হচ্ছে। যারা কোভিশিল্ড বা কোভ্য়াকসিন নিয়েছেন এবং বর্তমানে করোনা আক্রান্ত নন, এমন ব্যক্তিদের দেহে কোর্বেভ্যাক্সের টিকা প্রয়োগ করে কার্যকারিতা যাচাই করা হবে।”

বিশেষজ্ঞ কমিটির আগামী বৈঠকে এই বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে। গত সেপ্টেম্বরেই ডিসিজিআই বায়োলজিক্যাল ই সংস্থাকে ৫ থেকে ১৮ বছর বয়সীদের উপর কোর্বেভ্যাক্সের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল চালানোর অনুমতি দেওয়া হয়েছে।

অন্যদিকে, বুস্টার ডোজ় প্রসঙ্গে গত সপ্তাহেই কেন্দ্রের তরফে জানানো হয়, করোনা টিকা নেওয়ার পরও বুস্টার ডোজ়ের প্রয়োজনীয়তা রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পাল জানান, বুস্টার ডোজ়ের কার্যকারিতা নিয়ে একাধিক গবেষণা চলছে।

তিনি বলেন, “এই বিষয়ে প্রতিনিয়তই নতুন তথ্য জানা যাচ্ছে। আমরা এনটিওজিআই সিস্টেমের মাধ্যমে গোটা বিষয়টির উপর কড়া নজর রাখছি। আমরা জানি যে কোভ্যাকসিন বুস্টার ডোজ় নিয়ে গবেষণা কররেছে। সেই গবেষণার ফলাফল কিছুদিনের মধ্যেই জানা যাবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এখনও বুস্টার ভ্যাকসিন নিয়ে স্পষ্ট কোনও বার্তা বা পরামর্শ দেওয়া হয়নি। আমরা দেশ-বিদেশের নানা গবেষণার উপর নজর রাখছি।”

বায়োলজিক্য়াল ই সংস্থার তরফে জানানো হয়েছে,  কোর্বেভ্যাক্স অনুমোদন পেলে তারা ডিসেম্বর মাসের মধ্য়েই কেন্দ্রকে টিকা সরবরাহ করবে। চলতি বছরের জুন মাসেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, ৩০ কোটি টিকা সরবরাহ করবে বায়োলজিক্যাল ই সংস্থা।

আরও পড়ুন: আফগানিস্তানের মানুষের মানবিক সাহায্যের প্রয়োজন: PM Narendra Modi 

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla