Presidential Poll: কে হবেন রাষ্ট্রপতি পদপ্রার্থী? সিদ্ধান্ত নিতে মঙ্গলে বৈঠকে বিজেপি, থাকবেন মোদীও

Presidential Poll: কে হবেন রাষ্ট্রপতি পদপ্রার্থী? সিদ্ধান্ত নিতে মঙ্গলে বৈঠকে বিজেপি, থাকবেন মোদীও
ছবি: ফাইল চিত্র

Presidential Election: রাষ্ট্রপতি নির্বাচন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে লক্ষ্য রাখার জন্য ইতিমধ্যেই ১৪ সদস্যের একটি দল তৈরি করেছে গেরুয়া শিবির। কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শিখাওয়াত এই দলের আহ্বায়কের দায়িত্বে রয়েছেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 21, 2022 | 10:30 AM

নয়া দিল্লি: শিয়রে রাষ্ট্রপতি নির্বাচন। আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কমিশনের প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে ২১ জুলাই ভোট গণনা হবে। ২৫ জুলাই শপথ নেবেন দেশের ১৪ তম রাষ্ট্রপতি। ইতিমধ্যেই প্রার্থী ঠিক করতে বিরোধী শিবিরে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। গত সপ্তাহেই তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বৈঠকে বসেছিল দেশের প্রধান বিরোধী দলগুলির নেতানেত্রীরা। শরদ পওয়ার, গোপালকৃষ্ণ গান্ধী, ফারুখ আবদুল্লার নাম নিয়ে সেদিনের বৈঠকে আলোচনা হলেও তারা প্রত্যেকেই রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হতে অস্বীকার করেছেন। প্রার্থী ঠিক নিয়ে বিরোধী শিবির এই মুহূর্তে খানিক চাপে রয়েছে, সেই সময়ই রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী ঠিক করতে বৈঠকে বসছে বিজেপি। সূত্র মারফত জানা গিয়েছে, বিজেপির সংসদীয় বোর্ড রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থীর নাম ঠিক করতে মঙ্গলবার বৈঠকে বসছে। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি এই বৈঠকে যোগ দেবেন বলেই জানা গিয়েছে।

রাষ্ট্রপতি নির্বাচন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে লক্ষ্য রাখার জন্য ইতিমধ্যেই ১৪ সদস্যের একটি দল তৈরি করেছে গেরুয়া শিবির। কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শিখাওয়াত এই দলের আহ্বায়কের দায়িত্বে রয়েছেন। রবিবারই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বৈঠক করেছিলেন বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জেপি নাড্ডা। সেখানেও এই বিশেষ দলের সদস্যরা উপস্থিত ছিলেন। বিশেষ দল তৈরি করা হলেও বিজেপির তরফে রাষ্ট্রপতি নির্বাচনের মূল দায়িত্বে রয়েছে জেপি নাড্ডা এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সর্বসম্মত প্রার্থী নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছেন তাঁরা।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এনসিপি নেতা শরদ পওয়ার, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এবং এনসি নেতা ফারুখ আবদুল্লার সঙ্গে তাদের কথা হয়েছে। ২৯ জুন রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার শেষদিন। প্রসঙ্গত, গতকালই বিরোধীর শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী তথা তৃণমূল নেতা যশোবন্ত সিনহার নাম উঠে এসেছে। বেশ কয়েকজন বিরোধী নেতা মমতা বন্দ্যোপাধ্যায়কে এই প্রস্তাব দিয়েছেন বলেই জানা গিয়েছিল। শাসক-বিরোধী উভয় শিবিরই নির্বাচনে কাকে প্রার্থী করে, সেটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA