Bomb threat in flight: মস্কো থেকে গোয়ামুখী বিমানে বোমা রাখার হুমকি, নামল মোদীর রাজ্যে

Bomb threat in Moscow to Goa chartered flight: রাশিয়ার মস্কো থেকে গোয়ায় আগত একটি চার্টার্ড ফ্লাইটে বোমাতঙ্ক। জরুরি অবতরণ করল গুজরাটের জামনগরে।

Bomb threat in flight: মস্কো থেকে গোয়ামুখী বিমানে বোমা রাখার হুমকি, নামল মোদীর রাজ্যে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2023 | 2:12 PM

পানাজি: রাশিয়ার মস্কো থেকে গোয়ায় আগত একটি চার্টার্ড ফ্লাইটে বোমাতঙ্ক। সোমবার (৯ জানুয়ারি) রাতে গোয়ার এয়ার ট্রাফিক কন্ট্রোলারের কাছে এই বোমার হুমকি ফোন আসে। এরপরই চার্টার্ড ফ্লাইটটিকে গুজরাটের জামনগরের দিকে ঘুরিয়ে দেওয়া হয় বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে শেষ পর্যন্ত সেই বিমানে কোনও সন্দেহজনক বস্তু পাওয়া যায়নি। জামনগর বিমানবন্দরে বিমানটি ২৩৬ জন যাত্রী এবং ৮ ক্রু সদস্য নিয়ে সোমবার রাত ৯টা বেজে ৪৯ মিনিটে অবতরণ করেছিল। বিমানটিকে একটি বিচ্ছিন্ন বে-তে রাখা হয়েছিল বলে জানিয়েছিলেন জামনগর বিমানবন্দরের কর্তারা। সমস্ত যাত্রীদের নিরাপদে বিমানবন্দরে নামিয়ে আনা হয়। ক্রু সদস্যরা নিরাপত্তা সংস্থাগুলিকে সহায়তা করেন। বিমানটিতে তল্লাশি চালায় বম্ব ডিসপোজ়াল স্কোয়াডও।

জানা গিয়েছে, চার্টার্ড ফ্লাইটটি ছিল বোয়িং সংস্থার তৈরি একটি বোয়িং ৭৫৭-২কিউ৮এম বিমান। এটির নম্বর, জ়েডএফ২৪০১। ইউনিভার্সাল টাইম কোড (UTC) অনুযায়ী সোমবার সকাল ৯টা বেজে ৫৫ মিনিটে মস্কোর ভনুকোভো আন্দ্রেই টুপোলেভ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানটি উড়ান শুরু করেছিল। ভারতীয় সময় রাত ৯টা বেজে ৪৯ মিনিটে গোয়ার ডাবোলিম বিমানবন্দরে অবতরণের কথা ছিল বিমানটির। কিন্তু তার আগেই গোয়া এটিসিতে একটি ফোন আসে। ফোনে বলা হয় ওই চার্টার্ড বিমানটিতে বোমা রাখা আছে। সেই সময় বিমানটির সবথেকে কাছে ছিল গুজরাটের জামনগর বিমানবন্দর। সেখানেই জরুরি ভিত্তিতে অবতরণ করে বিমানটি।

সংবাদ সংস্থা পিটিআই-কে রাজকোট এবং জামনগর রেঞ্জের ইন্সপেক্টর জেনারেল অশোক কুমার যাদব বলেছিলেন, “মস্কো থেকে গোয়াগামী বিমানটি বোমার হুমকির কারণে জামনগর বিমানবন্দরে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছিল। অবতরণের পরে, ২৩৬ জন যাত্রী এবং সকল ক্রু সদস্যদের নিরাপদে জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। পুলিশ, বিডিডিএস এবং স্থানীয় কর্তৃপক্ষ এখন পুরো বিমানটি অনুসন্ধান করছে। জামনগর জেলা প্রশাসনকে যে কোনও রকম পরিস্থিতির জন্য তৈরি থাকতে বলা হয়েছে।”

বিমানটিতে তল্লাশির জন্য ন্যাশনাল সিকিওরিটি গার্ড বা এনএসজি-কে ডাকা হয়েছিল। পুলিশ, এনএসজি এবং বম্ব ডিসপোজ়াল স্কোয়াডের সদস্যরা যৌথভাবে পুরো বিমানটিতে তন্ন তন্ন করে তল্লাশি চালান। বিমানটির যাত্রীদের সব মালপত্রও তল্লাশি করেন এনএসজির কমান্ডোরা। তবে, কোথাও কোনও বিস্ফোরক বা অন্য কোনও সন্দেহজনক পদার্থ পাওয়া যায়নি। তারপরই বিমানটিকে গোয়ায় যাওয়ার অনুমতি দেওয়া হয়। রাত ১১টা নাগাদই জামনগর বিমানবন্দর থেকে গোয়ার ডাবোলিম বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা দেয় বিমানটি। কেউ ভুয়ো হুমকি দিয়েছিল বলে মনে করা হচ্ছে। এই বিষয়ে আরও তদন্ত করা হচ্ছে।