Budget 2021: বাজেটে বাংলার বিশেষ প্রাপ্তি, শুরুতেই পাঁচ বড় ঘোষণা

বাংলার কথা বলতেই সংসদে উঠল সমর্থনের ঝড়

Budget 2021: বাজেটে বাংলার বিশেষ প্রাপ্তি, শুরুতেই পাঁচ বড় ঘোষণা
Budget 2021: অর্থমন্ত্রীর পাঁচ চমক
Follow Us:
| Updated on: Feb 01, 2021 | 1:00 PM

কোভিডের সঙ্গে লড়াই জারি এখনও। সেইসঙ্গে রয়েছে কেন্দ্রের উপর কৃষি বিল তুলে নেওয়ার চাপ। বেহাল অর্থনীতি থেকে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ নিয়েই সোমবার সংসদে বাজেট পেশ করছেন নির্মলা সীতারামন। বাংলার জন্য বিশেষ ঘোষণা শোনা গিয়েছে অর্থমন্ত্রীর কন্ঠে। বাজেট বক্তৃতার শুরুতেই কোন কোন বড় ঘোষণা করলেন নির্মলা সীতারামন, দেখে নেওয়া যাক এক নজরে

আরও পড়ুন: Budget 2021 in Bengali LIVE: বড় বন্দরকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব

বাংলার প্রাপ্তি

সামনেই বিধানসভা ভোট দেশের বেশ কয়েকটি রাজ্যে। তার মধ্যে অন্যতম বাংলা। এবার পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন যে পাখির চোখ তা ইতিমধ্যেই পরিষ্কার। এই প্রেক্ষিতে বাজেটের প্রথম আধ ঘণ্টার মধ্যেই বাংলার জন্য বিশেষ ঘোষণা শোনা গেল। কলকাতা-শিলিগুড়ি করিডর মেরামত করার জন্য ৯৫ হাজার কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব দিলেন অর্থমন্ত্রী। এছাড়া ৬৭৫ কিলোমিটার সড়ক তৈরির প্রস্তাবও দেওয়া হল বাজেটে। আর বাংলার জন্য এই ঘোষণার পরই সংসদে উঠল সমর্থনের রব। ডানকুনি থেকে গোমুখ অবধি ফ্রেট করিডরের সংস্কারের প্রস্তাবও দেওয়া হয়েছে।

স্বাস্থ্য

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যই যে সরকারের প্রথম ও প্রধান গুরুত্বের বিষয় হয়ে উঠবে তা প্রত্যাশিতই ছিল। হলও তাই। কয়েক মিনিটের মধ্যেই নির্মলার মুখে শোনা গেল স্বাস্থ্য খাতে বিপুল বরাদ্দের কথা। স্বাস্থ্য খাতে ১৩৭ শতাংশ খরচ বাড়ানোর প্রস্তাব দেওয়া হল। ৬,৪১৮০ কোটির আত্মনির্ভর স্বাস্থ্য যোজনার কথা ঘোষণা করা হল। সব মিলিয়ে ২ লক্ষ ৮৪ হাজার কোটি টাকা ঘোষণা হল স্বাস্থ্য খাতে।

আরও পড়ুন: Budget 2021: বিদেশি বিনিয়োগেই চাঙ্গা বাজার, তরতরিয়ে বাড়ছে সেনসেক্স

ভ্যাকসিন

আলাদাভাবে বাজেটে উল্লেখ করা হল ভ্যাকসিনের কথা। অর্থমন্ত্রী জানালেন ভারতে এই মুহূর্তে দু’টি ভ্যাকসিন দেওয়া হচ্ছে , আগামী দিনে আর ও দু’টি ভ্যাকসিন দেওয়া হবে। শুধুমাত্র ভ্যাকসিনের জন্য ৩৫,০০০ কোটি বরাদ্দ করার কথা বললেন সীতারামন।

রেল

জাতীয় রেল প্ল্যান তৈরি হয়েছে, বাজেটে জানালেন সীতারামন। খড়গপুর থেকে বিজয়াওয়াড়া ফ্রেট করিডর তৈরি হবে। ১ লক্ষ ১০ হাজার ৬০ কোটি টাকা রেলওয়ের জন্য বরাদ্দ প্রস্তাব। মেট্রো রেলের জন্য নতুন প্রযুক্তি কার্যকর করা হবে। চেন্নাই, বেঙ্গালুরু, নাসিকে মেট্রো খাতে খরচ বরাদ্দের প্রস্তাব। কোচি মেট্রো ফেজ-২ ১১.৫ কিলোমিটার তৈরি হবে। চেন্নাই মেট্রো ফেজ-২ ১১৮ কিমি তৈরি করার কথা জানানো হল। বেঙ্গালুরু রেলওয়ে মেট্রো প্রোজেক্ট ৫৮ কিলোমিটার রাস্তা তৈরি হবে। নাগপুর মেট্রো ও নাসিকেও মেট্রোর কাজের প্রস্তাব।

ব্যাঙ্ক

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলোকে ২০ হাজার কোটি টাকা দেওয়ার প্রস্তাব। কোভিড পরিস্থিতিতে ব্যাঙ্কগুলোকে বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলেছিলেন অর্থনতীবিদরাও। ব্যাঙ্কগুলোকে আর্থিক শক্তি জোগাতে তাই টাকা যোগান দেওয়ার কথা বলা হল বাজেটে।