Parliament Budget Session 2023: মঙ্গলে শুরু বাজেট অধিবেশন, রাষ্ট্রপতির ভাষণের পরই আর্থিক সমীক্ষা রিপোর্ট প্রকাশ নির্মলার

Budget Session 2023: আজ থেকেই শুরু বাজেট অধিবেশন। আজ দুই কক্ষের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের পরই সূচনা হবে অধিবেশনের।

Parliament Budget Session 2023: মঙ্গলে শুরু বাজেট অধিবেশন, রাষ্ট্রপতির ভাষণের পরই আর্থিক সমীক্ষা রিপোর্ট প্রকাশ নির্মলার
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 7:07 AM

নয়া দিল্লি: মঙ্গলবার শুরু হচ্ছে বাজেট অধিবেশন (Budget Session 2023)। নতুন সংসদ ভবনে এই অধিবেশন হওয়ার ক্ষীণ সম্ভাবনা উঁকি দিলেও লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়ে দিয়েছেন, এবারের অধিবেশন হবে পুরনো সংসদ ভবনেই। লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) ভাষণ দিয়ে এই অধিবেশনের সূচনা হবে।

এরপর সরকারের লক্ষ্য রাষ্ট্রপতির ভাষণে ধন্য়বাদ জ্ঞাপন ও আর্থিক বিলে অনুমোদন আদায় করা। তবে বিরোধীরা সেই উদ্দেশ্যে ভঙ্গ দেওয়ার জন্য এখন থেকেই একাধিক ইস্যু নিয়ে কোমর বাধছে। আদানি-হিন্ডেনবার্গ, বিবিসির তথ্যচিত্র, দেশজুড়ে জাতি ভিত্তিক অর্থনৈতিক জনগণনা ও মহিলা সংরক্ষণ বিলে নিয়ে তৈরি বিরোধীরা। এদিকে আগামিকাল অর্থাৎ ১ ফেব্রুয়ারি লোকসভায় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০২৪ -র নির্বাচনের আগে এটাই শেষ পূর্ণাঙ্গ বাজেট মোদী সরকারের। আর আজই রাষ্ট্রপতির ভাষণের পর সংসদে আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করবেন নির্মলা।

জানা গিয়েছে, সরকার এই অধিবেশনে মোট ৩৬ টি বিল নিয়ে আসতে পারে। এর মধ্যে ৪ টি এই অধিবেশনের বাজেট সংক্রান্ত। আজ থেকে শুরু করে ৬ এপ্রিল অবধি চলবে এই অধিবেশন। মোট ২৭ টি সিটিং থাকবে এই অধিবেশনে। একমাস ধরে বাজেট পেপারের পরীক্ষা করা হবে। তবে দুই ভাগে হবে এই বাজেট অধিবেশন। প্রথমা ভাগের অধিবেশন শেষ হবে ১৪ন ফেব্রুয়ারি। তারপর কিছুদিনের বিরতি। আবার ১২ মার্চ থেকে শুরু হবে বাজেট অধিবেশনের দ্বিতীয় ভাগ।

এদিকে আজ অধিবেশন শুরুর আগেই গতকাল সর্বদলীয় বৈঠক ডেকেছিল সরকার। এই বৈঠকে সরকারের তরফে জানানো হয়েছে, সংসদে এই বাজেট অধিবেশনে নিয়মের অধীনে সব রকমের ইস্যু নিয়ে আলোচনা করতে প্রস্তুত সরকার। গতকাল এই বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সহ মোট ৩৭ জন নেতা যোগ দিয়েছিলেন। এই বৈঠকের পর সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেন, “এই অধিবেশন সুষ্ঠুভাবে চালিয়ে নিয়ে যেতে বিরোধীদের সহযোগিতা চাইছি।”