Demonetisation: নোট বাতিলের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা, শুনানি বুধবার

Demonetisation: পাঁচ বছর আগের এই সরকারি সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলাও হয়েছে সুপ্রিম কোর্টে। চ্যালেঞ্জ করা হয়েছে নোট বাতিলের সাংবিধানিক বৈধতাকে।

Demonetisation: নোট বাতিলের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা, শুনানি বুধবার
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 7:15 PM

কলকাতা: ২০১৬ নোট বাতিলের (Demonetisation) পর থেকে কার্যত বড় বদল দেখতে পাওয়া গিয়েছিল ভারতের অর্থনৈতিক মানচিত্রে। তবে কেন্দ্রীয় সরকারের (Central Government) এই সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষে উঠে এসেছিল নানা মত। যদিও সরকারের যুক্তি ছিল দেশে কালো টাকার রমরমা রুখতে এই সিদ্ধান্ত খুবই কাজে লাগবে। তবে তারপর থেকে কালো টাকার কারবারিদের ধরতে কতটা সক্ষম হয়েছে সরকার সেই প্রশ্ন লাগাতার তুলে গিয়েছে বিরোধীরা। এদিকে পাঁচ বছর আগের এই সরকারি সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলাও হয়েছে সুপ্রিম কোর্টে। চ্যালেঞ্জ করা হয়েছে নোট বাতিলের সাংবিধানিক বৈধতাকে। তাঁরই শুনানি হতে চলেছে বুধবার। আর সে কারণেই ফের দেশের চর্চার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে নোট বাতিলের খবর।

সূত্রের খবর, পাঁচ বিচারপতির সমন্বয়ে গছিক সুপ্রিম কোর্টের একটি সাংবিধানিক বেঞ্চে বুধববার ২৮ সেপ্টেম্বর এই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে। বিচারপতি আবদুল নাজিরের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে। প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ নভেম্বর মধ্যরাতে ৫০০ ও ১০০০-এর পুরনো নোট বাতিলের ঘোষণা করেছিলেন। দাবি করেছিলেন এই সিদ্ধান্তের ফলে গোটা দেশে ক্রমবর্ধমান আর্থিক দুর্নীতি, কালো টাকার বাড়বাড়ন্ত ও জাল নোটের কারবারেও রাশ টানা যাবে। 

মোদীর আচমকা ঘোষণার কারণে রাতারাতি দেশব্যাপী ওই নোটগুলি অকেজো হয়ে যায়। ব্যাঙ্কগুলিতে দেখা যায় লম্বা লাইন। ৫০০-১০০০ এর নোট জমা দিতে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক ব্যস্ততাও দেখা যায়। সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে দেশের নানা প্রান্তে জনরোষও তৈরি হতে দেখা গিয়েছিল। সরকারের এই সিদ্ধান্ত দেশীয় অর্থনীতিতে বড় আঘাত আনবে বলেও তোপ দাগেন বিরোধীরা। যার রেশ এখনও দেখতে পাওয়া যায় ভারতের জাতীয় রাজনীতির ময়দানে। এমতাবস্থায় নোট বাতিল নিয়ে এখন সুপ্রিম কোর্ট কী সিদ্ধান্ত জানায় সেটাই দেখার।