CBI in Twitter: ইনস্টাগ্রামে পা রাখল CBI, অ্যাকাউন্ট টুইটারেও

CBI: সামনেই ইন্টারপোলের সাধারণ সম্মেলন রয়েছে। সেখানে বিশ্বের ১৯৫ টি দেশের অংশগ্রহণ করার কথা রয়েছে। তালিকায় রয়েছে ভারতও।

CBI in Twitter: ইনস্টাগ্রামে পা রাখল CBI, অ্যাকাউন্ট টুইটারেও
সিবিআই
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 9:09 PM

নয়া দিল্লি: ভারতের তদন্তকারী সংস্থাগুলির মধ্যে দুই অন্যতম গুরুত্বপূর্ণ হল সিবিআই ও ইডি। পশ্চিমবঙ্গে একাধিক মামলায় তদন্ত চালাচ্ছে এই দুই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। ইডির টুইটার হ্যান্ডেল থাকলেও সিবিআই-এর এতদিন তেমন কিছু ছিল না। এবার সোশ্যাল মিডিয়ার দুনিয়ার পা রাখল সিবিআইও (CBI)। টুইটার ও ইনস্টাগ্রামের (Social Media Accounts) হাত ধরে সোশ্যাল মিডিয়ায় পা রেখেছে সিবিআই। উল্লেখ্য, সামনেই ইন্টারপোলের সাধারণ সম্মেলন রয়েছে। সেখানে বিশ্বের ১৯৫ টি দেশের অংশগ্রহণ করার কথা রয়েছে। তালিকায় রয়েছে ভারতও। ঠিক তার আগেই সোশ্যাল মিডিয়ায় সিবিআই-এর উপস্থিতি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।

আগামী ১৮ অক্টোবর থেকে ইন্টারপোলের ৯০ তম সাধারণ সম্মেলন শুরু হচ্ছে। চলবে তিন দিন ধরে। তার আগে সিবিআই-এর তরফে টুইটার ও ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলা হল। CBI_CIO নামে উভয় প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট তৈরি করেছে সিবিআই। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) এবং ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (NIA) মতো কেন্দ্রীয় সংস্থাগুলি অনেকদিন ধরেই সোশ্যাল মি়ডিয়ায় রয়েছে। কিন্তু সিবিআই এতদিন ধরে সোশ্যাল মিডিয়া থেকে এক হাত দূরে ছিল। এতদিন ধরে কিছু জানানোর হলে প্রেস বিজ্ঞপ্তি জারি করার পুরনো রেওয়াজেই অভ্যস্ত ছিল সিবিআই, তবে এবার সেই পরিস্থিতির খানিক বদল দেখা যেতে পারে।

ইন্টারপোলের সাধারণ সম্মেলনে যে সব বিষয়গুলির উপর জোর দেওয়া হতে পারে, তার মধ্যে রয়েছে সাইবার অপরাধ, আর্থিক অপরাধ এবং ইন্টারনেটে শিশুদের যৌন নির্যাতনের মতো অপরাধের ক্ষেত্রের উপর। সাধারণ সম্মেলন হল ইন্টারপোলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, যেখানে সংস্থার ১৯৫টি সদস্য দেশের প্রতিনিধিরা বার্ষিক সভা করেন। প্রতিটি সদস্য দেশের থেকে প্রতিনিধি হিসেবে থাকতে পারেন মন্ত্রী, পুলিশ প্রধান, ইন্টারপোলের সংশ্লিষ্ট দেশের কেন্দ্রীয় ব্যুরোর প্রধান এবং মন্ত্রকের সিনিয়র কর্মকর্তারা। উল্লেখ্য, ভারত ১৯৪৯ সালে ইন্টারপোলে যোগ দেয়, ইন্টারপোল (আন্তর্জাতিক অপরাধ দমন পুলিশ সংস্থার) অন্যতম প্রাচীন সদস্য দেশ।