CBSE 12th Result 2022: প্রকাশিত হল CBSE-র দ্বাদশ শ্রেণির ফল, পাশের হারে ছেলেদের থেকে এগিয়ে মেয়েরা

CBSE 12th Results: পাশের হারে সবথেকে এগিয়ে রয়েছে দাক্ষিণাত্য। ৯৮.৮৩ শতাংশ পাশের হার নিয়ে প্রথম স্থানে রয়েছে ত্রিবান্দ্রম।

CBSE 12th Result 2022: প্রকাশিত হল CBSE-র দ্বাদশ শ্রেণির ফল, পাশের হারে ছেলেদের থেকে এগিয়ে মেয়েরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 10:49 AM

নয়া দিল্লি: প্রকাশিত হল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফলাফল। সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের তরফে জানানো হয়েছে, এবার ছাত্রছাত্রীদের মোট পাশের হার ৯২.৭১ শতাংশ। ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার বেশি। পাশের হারে সবথেকে এগিয়ে রয়েছে দাক্ষিণাত্য। ৯৮.৮৩ শতাংশ পাশের হার নিয়ে প্রথম স্থানে রয়েছে ত্রিবান্দ্রম। ৯৮.১৬ শতাংশ পাশের হার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বেঙ্গালুরু ও ৯৭.৭৯ শতাংশ পাশের হার নিয়ে তৃতীয় স্থানে হয়েছে চেন্নাই।  উল্লেখ্য, চলতি বছরে দুই দফায় সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা হয়েছিল।

সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের তরফে জানানো হয়েছে, এবার পাশের হারে ছেলেদের তুলনায় মেয়েরা ৩.২৯ শতাংশ এগিয়ে রয়েছে। চলতি বছরে মেয়েদের পাশের হার ৯৪.৫৪ শতাংশ। সেই তুলনায় ছেলেদের পাশের হার ৯১.২৫ শতাংশ।

চলতি বছরে যে দুই ধাপে দ্বাদশ শ্রেণির পরীক্ষা হয়েছিল, তার মিলিত ফলাফলের ভিত্তিতেই মার্কশিট প্রকাশিত হয়েছে। এরমধ্যে ইন্টারনাল অ্যাসেসমেন্ট, প্রজেক্ট, প্রাক্টিকাল পরীক্ষা ও প্রাক-বোর্ড পরীক্ষায় প্রাপ্ত নম্বরও সংযোজন করা হয়েছে। ২০২১ সালের নভেম্বর থেকে ডিসেম্বর মাস অবধি প্রথম ধাপে বোর্ড পরীক্ষা হয়েছিল। দ্বিতীয় ধাপের পরীক্ষা হয়েছিল ২৬ এপ্রিল থেকে ৪ জুন। প্রথম ধাপের পরীক্ষায় মাল্টিপল চয়েস প্রশ্নের উত্তর দিতে হয়েছিল পরীক্ষার্থীদের। দ্বিতীয় ধাপের পরীক্ষায় ছিল বিশ্লেষণ ভিত্তিক প্রশ্ন।

কীভাবে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল দেখবেন পরীক্ষার্থীরা?

সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই বোর্ডের তরফে জানানো হয়েছে, পরীক্ষার্থীরা সরাসরি cbse.gov.in   results.cbse.nic.in – এই দুটি ওয়েবসাইটে গিয়ে নিজেদের রোল নম্বর, স্কুলের নম্বর দিয়ে লগ ইন করে ফলাফল দেখতে পারবেন এবং সেখান থেকেই মার্কশিটও ডাউনলোড করতে পারবেন।