CBSE: নভেম্বরেই শুরু সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষা

CBSE Term 1: নভেম্বরের ১৬ তারিখ থেকে দ্বাদশ শ্রেণির মাইনর সাবজেক্টের পরীক্ষা শুরু হচ্ছে এবং নভেম্বরের ১৭ তারিখ থেকে দশম শ্রেণির মাইনর সাবজেক্টের পরীক্ষা শুরু হবে।

CBSE: নভেম্বরেই শুরু সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষা
আইসিএসই-আইএসসির প্রথম টার্মের পরীক্ষা (ফাইল ছবি)

নয়া দিল্লি : ঘোষিত হল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের (CBSE) দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষার (Term 1 Exam dates) দিন। নভেম্বর – ডিসেম্বর মাসে হবে পরীক্ষা। দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পরীক্ষা শুরু হবে ১ ডিসেম্বর থেকে এবং চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। আর দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ৩০ নভেম্বর থেকে এবং চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত।

সিবিএসই বোর্ডের কন্ট্রোলার অব এগজ়ামিনেশন সান্যম ভরদ্বাজ জানিয়েছেন, মাইনর সাবজেক্টগুলির পরীক্ষার দিন সংশ্লিষ্ট স্কুলগুলিতে পাঠিয়ে দেওয়া হবে। কারণ, ওই পরীক্ষাগুলি পড়ুয়ারা নিজেদের স্কুলে বসে দিতে পারলেও প্রশ্নপত্র তৈরি করবে বোর্ডই। নভেম্বরের ১৬ তারিখ থেকে দ্বাদশ শ্রেণির মাইনর সাবজেক্টের পরীক্ষা শুরু হচ্ছে এবং নভেম্বরের ১৭ তারিখ থেকে দশম শ্রেণির মাইনর সাবজেক্টের পরীক্ষা শুরু হবে।

সান্যম ভরদ্বাজ আরও জানিয়েছেন, বেশিরভাগ শিক্ষার্থী যাতে তাদের নিজস্ব স্কুলগুলিকে পরীক্ষা দিতে পারে, তার চেষ্টা করেছে বোর্ড। অর্থাৎ, বেশিরভাগ পরীক্ষার্থীর পরীক্ষা কেন্দ্র হতে চলেছে নিজেদের স্কুলই। পরীক্ষার আগে প্রতিটি স্কুলই অবশ্য স্যানিটাইজ করা হবে।

২০২১-২২ শিক্ষাবর্ষে সিবিএসই শিক্ষার্থীদের জন্য দুই দফায় বোর্ডের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দ্বিতীয় টার্মের পরীক্ষা ২০২২ সালের মার্চ – এপ্রিলের মধ্যে নেওয়া হবে।

কিছুদিন পড়েই জাঁকিয়ে শীত পড়তে চলেছে দেশের একাধিক প্রান্তে। আর সেই কথা মাথায় রেখেই বোর্ডের তরফে সকাল সাড়ে ১০ টার পরিবর্তে সাড়ে ১১ টা থেকে পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। সকল পরীক্ষার্থীরা প্রশ্নপত্র পড়ার জন্য ২০ মিনিট সময় পাবে।

প্রথম টার্মের প্রশ্নপত্রে শুধুমাত্র অবজেকটিভ মূলক প্রশ্ন থাকবে। প্রতিটি পরীক্ষার জন্য সময় দেওয়া হবে ৯০ মিনিট। সিবিএসই বোর্ড পরীক্ষার বিষয়গুলিকে দুটি ভাগে ভাগ করেছে – মাইনর এবং মেজর। প্রথমে, মাইনর বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে, তার পরে হবে মেজর বিষয়গুলির পরীক্ষা।

প্র্যাকটিক্যাল পরীক্ষা, ইন্টারনাল অ্যাসেসমেন্ট, প্রজেক্টগুলির থেকে মোট নম্বরের ৫০ শতাংশ থাকবে। প্রথম টার্মের পরীক্ষা শুরুর আগেই এই পর্ব স্কুলগুলিকে মিটিয়ে নিতে হবে। প্রথম টার্মের পরীক্ষার পর পড়ুয়াদের “পাস”, “কম্পার্টমেন্ট” বা “এসেনশিয়াল রিপিট” শ্রেণিবিন্যাস রাখবে না বোর্ড। দ্বিতীয় টার্মের পরীক্ষা হওয়ার হওয়ার পরেই চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

তবে সিবিএসইর এই দুই টার্মে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে পড়ুয়াদের একটি বড় অংশ বেশ খুশি। নতুন এই পরীক্ষা পরিকাঠামোয় প্রথম টার্মের পরীক্ষা আশানুরূপ না হলে, ওই পরীক্ষার্থী আরও একবার পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। সুতরাং, দুই বার সুযোগ পাবেন পড়ুয়ারা। দুই টার্মের ফলাফল মিলিয়ে তারপরই চূড়ান্ত ফলাফল তৈরি করা হবে।

আরও পড়ুন : Corona Update: ফের বাড়ছে সংক্রমণ, এবার এক লাফে অনেকটা বাড়ল পজিটিভিটি রেট

Click on your DTH Provider to Add TV9 Bangla