Yashwant Sinha: বিরোধী জোটের প্রার্থী যশোবন্তকে জ়েড ক্যাটেগরি নিরাপত্তা কেন্দ্রের, মোতায়েন সিআরপিএফ

Yashwant Sinha: বিরোধী জোটের প্রার্থী যশোবন্তকে জ়েড ক্যাটেগরি নিরাপত্তা কেন্দ্রের, মোতায়েন সিআরপিএফ
(ফাইল ছবি)

Z Category Security: প্রসঙ্গত, এবারের রাষ্ট্রপতি নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচনে নিজেদের মনোনীত প্রার্থীকে জেতাতে মরিয়া বিরোধীরা। অন্যদিকে আদিবাসী সমাজ থেকে উঠে আসা দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করে মাস্টারস্ট্রোক দিয়েছে মোদী-শাহরা।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 24, 2022 | 12:18 PM

নয়া দিল্লি: শিয়রে রাষ্ট্রপতি নির্বাচন (Presidential Election)। ইতিমধ্যে নির্বাচন কমিশনের (Election Commission Of India) তরফে রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে, ১৮ জুলাই দেশের ১৫ তম প্রেসিডেন্টকে বেছে নিতে ভোট দেবেন দেশের সাংসদ-বিধায়করা। ইতিমধ্যেই শাসক-বিরোধী উভয় তরফে প্রার্থীর নাম ঘোষণা করে দেওয়া হয়েছে। কিছুদিন আগেই এনডিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জ়েড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। এবার বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রক বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিনহাকে (Yashwant Sinha) জ়েড ক্যাটেগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে। মন্ত্রকের তরফের নির্দেশিকা প্রকাশের পর পর্যাপ্ত পরিমাণে সিআরপিএফ মোতায়েন করা হয়েছে বলেই জানা গিয়েছে। এখন থেকে দ্রোপদী মুর্মুর মতো যশবন্ত সিনহাকে সর্বক্ষণ ঘিরে থাকবেন সিআরপিএফ জওয়ানরা। কেন্দ্রীয় সরকারে তরফে সাধারণত এক্স, ওয়াই, ওয়াই প্লাস, জেড, জেড প্লাস ও এসপিজি নিরাপত্তা দেওয়া হয়, নিরাপত্তা ব্যবস্থায় দ্বিতীয় স্তরে রয়েছে জেড ক্যাটেগরি।

রাষ্ট্রপতি নির্বাচনের প্রধান দুই প্রার্থীকে কেন্দ্রের তরফে নিরাপত্তা দেওয়ার বিশেষ কারণ রয়েছে। কারণ দুই প্রার্থী বিভিন্ন দলের রাজনৈতিক নেতা ও সাংসদ বিধায়কদের সঙ্গে দেখা করার জন্য বিভিন্ন রাজ্যে যেতে হবে, সেখানে এই হাই প্রোফাইল নির্বাচনের প্রার্থীদের নিরাপত্তা বিভ্রাটের আশঙ্কা থেকেই কেন্দ্রের তরফে এই নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে বলেই মনে করা হচ্ছে।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, এবারের রাষ্ট্রপতি নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচনে নিজেদের মনোনীত প্রার্থীকে জেতাতে মরিয়া বিরোধীরা। অন্যদিকে আদিবাসী সমাজ থেকে উঠে আসা দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করে মাস্টারস্ট্রোক দিয়েছে মোদী-শাহরা। এনডিএ শরিক দলগুলি ছাড়াও ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ও তাঁর দল বিজেডি, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি তাঁর দল ওয়াইএসআর কংগ্রেসও দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবেন বলেই মনে করা হচ্ছে। সেই সেই কারণে সংখ্যার বিচারে এনডিএ প্রার্থীর জয় প্রায় নিশ্চিত বলেই মনে করছে রাজনৈতিক মহল। এখন রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল কী হয়, তার উত্তর মিলবে ২৪ জুলাই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA