Nitin Gadkari on employment: এক বছরে ৫০ লক্ষ কর্মসংস্থানের উপায় বাতলে দিলেন নিতিন গডকরী

Nitin Gadkari: অনুষ্ঠানের শেষ দিনে কৃষিক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে কথা বলার সময় নীতিন গডকরি বলেন, "আমি আমার সতীর্থ, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রী নারায়ণ রাণের সঙ্গে কৃষিক্ষেত্রে ড্রোনের ব্যবহার নিয়ে ইতিমধ্যেই আলোচনা করেছি।

Nitin Gadkari on employment: এক বছরে ৫০ লক্ষ কর্মসংস্থানের উপায় বাতলে দিলেন নিতিন গডকরী
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 1:27 PM

নাগপুর: দেশে উপযুক্ত কর্মসংস্থানের অভাব রয়েছে এই কথা কম বেশি সকলেরই জানা। এবার কর্মসংস্থানের উপায় বাতলে দিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকরী। সোমবার কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, কৃষি ক্ষেত্রে ড্রোনের ব্যবহার, গ্রামাঞ্চলে একবছরে ৫০ লক্ষ কর্মসংস্থান তৈরি করতে পারে। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই এই বিষে নির্দিষ্ট নীতি তৈরির লক্ষ্যে তিনি মন্ত্রকের তাঁর দুই সতীর্থের সঙ্গে আলোচনা সেরে ফেলেছেন।

নাগপুরে ‘অ্যাগ্রোভিশন’ নামক এক প্রদর্শনীর শেষ দিনে সেখানে উপস্থিত কৃষক ও জনগণের প্রতি বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। কৃষি নিয়ে এই সমাবেশের প্রধান উদ্যোক্তাও নাগপুরের সাংসদ নিতিন গডকরী। কেন্দ্রের ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের মন্ত্রী নারায়ণ রাণেও সোমবার ওই প্রদর্শনী পরিদর্শন করেন। চারদিনের এই সমাবেশের প্রথম দিনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

অনুষ্ঠানের শেষ দিনে কৃষিক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে কথা বলার সময় নিতিন গডকরী বলেন, “আমি আমার সতীর্থ, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রী নারায়ণ রাণের সঙ্গে কৃষিক্ষেত্রে ড্রোনের ব্যবহার নিয়ে ইতিমধ্যেই আলোচনা করেছি। এই ব্যপারে নির্দিষ্ট একটি পরিকল্পনা তৈরির বিষয়েও আমাদের মধ্যে কথা হয়েছে।” কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী আরও বলেন, “ড্রোন কৃষি ও ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সঙ্গে যুক্ত। ড্রোন ব্যবহারে মাধ্যমেই প্রত্যেক বছর গ্রামীণ এলাকায় ৫০ লক্ষ কর্মসংস্থান করা সম্ভব। কর্মসংস্থানের পাশাপাশি এরফলে কৃষকদেরও উন্নতি হবে।” এই কথা বলে নিজের কৃষি জমিতে ড্রোন ব্যবহারের কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী এবং ড্রোনের মাধ্যমে কীটনাশক ছড়ানোর কথাও উল্লেখ করেন তিনি।

গডকরি বলেন, ড্রোনে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকে, যাঁর দাম ৬ লক্ষ টাকা পাশাপাশি চালকবিহীন ওই যানের ইঞ্জিন ইথানলে চলে, যাঁর দাম তুলনামূলকভাবে কম। কেন্দ্রীয় মন্ত্রী বলেন ড্রোন থেকে কৃষিজমিতে কীটনাশক ছড়ানো এবং ড্রোনের চালকের মাধ্যমে অনেক কর্মসংস্থানের সুযোগ রয়েছে।

গত সপ্তাহে, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর কীটনাশক স্প্রে করার পাশাপাশি অন্যান্য মাটি এবং ফসলের পুষ্টি সহ খামার খাতে ড্রোন ব্যবহারের জন্য বেশ কিছু নির্দেশিকা প্রকাশ করেছিলেন। তোমর জানিয়েছিলেন, ড্রোন প্রযুক্তি গ্রহণ করা সময়ের প্রয়োজন এবং এটি কৃষকদের উপকার করবে।

আরও পড়ুন Suvendu Adhikari attacks Mamata Banerjee: ‘ভুয়ো খবর ছড়িয়ে খালি কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উস্কে দেওয়ার চেষ্টা!’ মমতাকে তীব্র কটাক্ষ শুভেন্দুর

আরও পড়ুন IRCTC: পর্যটকদের জন্য সুখবর! নতুন বছরে বালাজি দর্শনের জন্য স্পেশ্যাল ট্রেন চালু ভারতীয় রেলের