Covid-19 Vaccines : ‘আর কোভিড টিকা কিনবে না কেন্দ্র,’ চতুর্থ ঢেউয়ের সম্ভাবনার মাঝেই সিদ্ধান্ত কেন্দ্রের

Covid-19 Vaccines : কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে যে, কেন্দ্র এই মুহূর্তে আর কোভিড টিকা কিনবে না। অনেক পরিমাণ কোভিড টিকা জমা থাকার কারণে এই সিদ্ধান্ত কেন্দ্রের।

Covid-19 Vaccines : 'আর কোভিড টিকা কিনবে না কেন্দ্র,' চতুর্থ ঢেউয়ের সম্ভাবনার মাঝেই সিদ্ধান্ত কেন্দ্রের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 5:52 PM

নয়া দিল্লি : সম্প্রতি দেশে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী। এই আবহে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। তবে গত ২৪ ঘণ্টায় ৩ হাজারের নীচে করোনা সংক্রমণের খবর মিলেছে স্বাস্থ্য মন্ত্রক সূত্রে। তবে চতুর্থ ঢেউয়ের আশঙ্কার মধ্যেই পুনরায় মাস্ক, করোনাবিধি ও টিকাকরণের উপর জোর দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে অন্তত কিছুদিনের জন্য আর কোভিড টিকা না কেনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সূত্রের খবর, এই সিদ্ধান্তের কারণ, এখন কেন্দ্রের ভাঁড়ারে যথেচ্ছ পরিমাণ কোভিড-১৯ টিকা মজুত রয়েছে। জানা গিয়েছে, প্রায় ১৯ কোটি ১০ লক্ষ অব্যবহৃত ডোজ় মজুত রয়েছে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের বর্ষীয়ান অধিকর্তা সূত্রে খবর, “সারা দেশে প্রায় ২০ কোটি ভ্যাকসিন ডোজ় ব্যবহারের অপেক্ষায় রয়েছে। তাই আমরা আরও টিকা কিনছি না।” উল্লেখ্য, এখনও পর্যন্ত সরকার বিনামূল্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে কমপক্ষে ১৯৩.৩০ কোটি (১,৯৩,৩০,৫৭,৫৬৫) টিকার ডোজ় সরবরাহ করেছে। গোটা দেশ জুড়ে ২০২১ সালের ১৬ জানুয়ারি কোভিড টিকাকরণ শুরু হয়েছে। বর্তমানে দেশে কোভ্যাক্সিন, কোভিশিল্ড ও কর্বেভ্যাক্স টিকা দেওয়া হচ্ছে।

এদিকে চতুর্থ ঢেউয়ের সম্ভাবনার মাঝেই দেশের সকল প্রাপ্ত বয়স্কদের কোভিডের বুস্টার ডোজ় বা প্রিকশনারি ডোজ় দেওয়ার ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের তরফে। কোভিডের বুস্টার ডোজ় নিতে হবে বেসরকারি টিকাকরণকেন্দ্র থেকে। প্রথমদিকে বুস্টার ডোজ়ের দাম অনেক বেশি থাকলেও কেন্দ্রের সঙ্গে টিকা প্রস্তুতকারী সংস্থার বৈঠকের পর তার দাম কমানো হয়। বেসরকারি টিকাকরণ কেন্দ্রে এখন কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের টিকা ৩৮৫ টাকায় উপলব্ধ।

আরও পড়ুন : PM Modi Slams Congress : ‘১ টাকা দিলে জনসাধারণ পেত ১৫ পয়সা,’ জার্মানিতে দাঁড়িয়ে কংগ্রেসকে এক হাত নিলেন মোদী