Centre orders Probe: বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারির পরই নড়েচড়ে বসল কেন্দ্র, ৪টি কাফ সিরাপের উপাদান নিয়ে তদন্তের নির্দেশ

Centre orders Probe: সূত্রের খবর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা পাওয়ার পরই দেশে উৎপাদিত কাফ সিরাপগুলি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

Centre orders Probe: বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারির পরই নড়েচড়ে বসল কেন্দ্র, ৪টি কাফ সিরাপের উপাদান নিয়ে তদন্তের নির্দেশ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 11:14 PM

নয়া দিল্লি: বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারির পরই নড়েচড়ে বসল কেন্দ্র। হরিয়ানার একটি ফার্মাসিউটিক্যাল সংস্থার তৈরি চারটি কাফ সিরাপে কী কী উপাদান ব্যবহার করা হয়েছে, তার তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। গাম্বিয়ায় ৬৬ জন শিশুর মৃত্যুর পরই বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সতর্ক করা হয়। ভারতে উৎপাদিত কাফ সিরাপের কারণে এত সংখ্যক শিশুর মৃত্যু হতে পারে বলেই অনুমান বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এই বিষয়ে সতর্ক করার পরই চারটি কাফ সিরাপের উপাদান নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্রের খবর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা পাওয়ার পরই দেশে উৎপাদিত কাফ সিরাপগুলি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের তরফে সঙ্গে সঙ্গেই তদন্ত শুরু করা হয়। জানা গিয়েছে, মূলত হরিয়ানার একটি সংস্থার উপরই নজর রয়েছে কেন্দ্রের। হরিয়ানার সোনিপতের ওই সংস্থার তৈরি কাফ সিরাপে কী কী উপাদান ব্যবহার করা হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। এখনও অবধি পাওয়া তথ্য অনুযায়ী, এই সংস্থা থেকে একমাত্র গাম্বিয়াতেই ওষুধ রফতানি করা হত। তবে সংস্থার তরফে এই বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

গতকালই বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়াসিস জানান যে পশ্চিম আফ্রিকার গাম্বিয়ায় ৬৬ জন শিশুর মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমান, চারটি কাফ সিরাপ থেকেই ওই শিশুদের কিডনিতে সমস্যা দেখা দিয়েছে এবং শিশুদের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে এই ওষুধগুলির গুণমান ও সুরক্ষা সংক্রান্ত কোনও তথ্য নেই বলেই জানা গিয়েছে।

ইতিমধ্যেই ওই কাফ সিরাপগুলির নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে দেখা গিয়েছে ডায়েথেলিন গ্লাইকোল ও ইথালিন গ্লাইকোলের মতো উপাদান ব্যবহার করা হয়েছিল। এই উপাদানগুলি মানবদেহের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। পেটে ব্যথা, বমি, ডায়েরিয়া, মূত্র বন্ধ হয়ে যাওয়া, মাথা ব্য়থা, কিডনির সমস্যা দেখা দিতে পারে।