Supreme Court: কোভিড টিকায় মৃত্যু হলে ক্ষতিপূরণ নয়, জানাল কেন্দ্র

COVID Vaccine Death: মামলায় কেন্দ্রের তরফে হলফনামা দিয়ে জানানো হয়েছে, "টিকাকরণ কর্মসূচিতে যে টিকাগুলি ব্যবহার করা হচ্ছে সেগুলি থার্ড পার্টি তৈরি করেছে। অন্যান্য দেশের মতো ভারতেও সেগুলি পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখা হয়েছে।"

Supreme Court: কোভিড টিকায় মৃত্যু হলে ক্ষতিপূরণ নয়, জানাল কেন্দ্র
সুপ্রিম কোর্টে কী বলল কেন্দ্র?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 1:11 AM

নয়াদিল্লি: কোভিড টিকা (COVID 19 Vaccine) নেওয়ার পর কারও মৃত্যু হলে, তার ক্ষতিপূরণের জন্য সরকারকে দায়ী করা যায় না। সুপ্রিম কোর্টে (Supreme Court) হলফনামা দিয়ে এই কথা জানাল কেন্দ্র (Central Government)। প্রসঙ্গত, কোভিশিল্ডের করোনা টিকা নেওয়ার পর শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা গিয়েছিল দুই যুবতীর। দুটি পৃথক ঘটনায় পরে তাদের মৃত্যু হয়েছিল। সেই নিয়ে ওই দুই যুবতীর পরিবারের লোকেরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। মামলায় কেন্দ্রের তরফে হলফনামা দিয়ে জানানো হয়েছে, “টিকাকরণ কর্মসূচিতে যে টিকাগুলি ব্যবহার করা হচ্ছে সেগুলি থার্ড পার্টি তৈরি করেছে। অন্যান্য দেশের মতো ভারতেও সেগুলি পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখা হয়েছে। এক্ষেত্রে কোনও টিকা নেওয়ার ফলে বিরূপ প্রতিক্রিয়ার কারণে বিরল থেকে বিরলতর কোনও মৃত্যু হলে, রাষ্ট্রকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য সরাসরি দায়বদ্ধ করা যায় না।”

কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে, “মামলাকারীদের সন্তানদের মর্মান্তিক মৃত্যুর জন্য রাষ্ট্রকে এভাবে দায়ী করা যায় না।” স্বাস্থ্যমন্ত্রকের তরফে ওই হলফনামায় জানানো হয়েছে, টিকা নেওয়ার জন্য আইনি কোনও বাধ্যবাধকতা নেই এবং এটি সম্পূর্ণ স্বেচ্ছাধীন। বলা হয়েছে, সরকারের তরফে টিকাকরণের জন্য উৎসাহ দেওয়া হলেও, এক্ষেত্রে কোনও আইনি বাধ্যবাধ্যকতা রাখা হয়নি।

কেন্দ্রের বক্তব্য, কোভিড টিকাকরণ সংক্রান্ত যাবতীয় তথ্য স্বাস্থ্যমন্ত্রক এবং টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির তরফে পাবলিক ডোমেনে রাখা আছে। পাশাপাশি যিনি টিকা নিচ্ছেন, তিনি এর বিরূপ প্রতিক্রিয়াগুলির বিষয়ে টিকাকরণ কেন্দ্রে সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীদের থেকে কিংবা চিকিৎসকদের থেকেও পেয়ে যেতে পারেন। তারপর নিজে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন।

প্রসঙ্গত গতবছরের অক্টোবরে হায়দরাবাদের রচনা গঙ্গু এবং কোয়েম্বাটুরের বেনুগোপাল গোবিন্দন সুপ্রিম কোর্টে রিট পিটিশন জমা করেছিলেন তাঁদের মেয়ের মৃত্যুর জন্য ক্ষতিপূরণ দাবি করে। গঙ্গুর মেয়ে রিতিকা ২০২১ সালের জুন মাসে মারা কোভিশিল্ডের ডোজ় নেওয়ার পর দুই সপ্তাহের মধ্যে মারা গিয়েছিল। গোবিন্দনের মেয়ে করুণাও গতবছর জুলাই মাসে টিকা নেওয়ার একমাসের মধ্যে মারা গিয়েছিল।