ফের ৪৩ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে হুঁশিয়ারি দিল ভারত! জাতীয় সুরক্ষা স্রেফ ‘অজুহাত’, খোঁচা বেজিংয়ের

লাদাখ উত্তেজনা এখনও অব্যাহত। বারবার কূটনৈতিক আলোচনার পরও অধরা রফাসূত্র। ফের অ্যাপ নিষিদ্ধ করে কার্যত চিনকে হুঁশিয়ারি দিল ভারত। এমনটাই আশঙ্কা বিশেষজ্ঞ মহলের একাংশের।

ফের ৪৩ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে হুঁশিয়ারি দিল ভারত! জাতীয় সুরক্ষা স্রেফ 'অজুহাত', খোঁচা বেজিংয়ের
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 7:25 AM

TV9 বাংলা ডিজিটাল: ক্রমাগত ‘ভার্চুয়াল স্ট্রাইক’ করছে ভারত। একের পর এক চিনা (China)অ্য়াপ নিষিদ্ধ করে দিচ্ছে ভারত সরকার। মঙ্গলবারও নতুন করে ৪৩ টি অ্যাপ নিষিদ্ধ করেছে মোদী প্রশাসন। যার অধিকাংশই চিনা অ্যাপ। ভারতের এই পদক্ষেপের তীব্র কটাক্ষ করে চিন জানিয়েছে ভারত জাতীয় সুরক্ষাকে ‘অজুহাত’ করে চিনা অ্যাপ নিষিদ্ধ করছে, যার তীব্র নিন্দা করে বেজিং।

চিনা (China) মুখপাত্র জি রং বলেন, “চিন (China)ভারতের ক্রমাগত জাতীয় সুরক্ষা আইনের দোহাই দিয়ে অ্যাপ নিষিদ্ধ করার তীব্র প্রতিবাদ জানায়।” তবে শুধু গরমে নয়, নরমেও বার্তা দিয়েছেন জি রং। তিনি আশা করেন ভারত তাড়াতাড়ি স্বচ্ছ, নিরপেক্ষ ভাবে প্রত্যেকটি কোম্পানির ভারতে ব্যবসা করার বিষয়ে সিদ্ধান্ত নেবে। বিবৃতি দিয়ে তিনি জানিয়েছেন, ভারত ও চিন দুই দেশেরই একে অপরের মাধ্যমে উন্নতি সাধনের সম্ভাবনা রয়েছে। বেজিংয়ের বিশ্বাস দুই দেশের মধ্যে শীঘ্রই বাণিজ্য ও অর্থনীতি সংক্রান্ত সুসম্পর্ক ফিরে আসবে। যেখান থেকে লাভবান হবে দুই দেশই।

মঙ্গলবার বিবৃতিতে জানানো হয় সরকার ভারতের সার্বভৌমত্ব ও জনগণের তথ্য সুরক্ষিত রাখতে বদ্ধ পরিকর। তবে ভারত ও চিনের এই ভার্চুয়াল সংঘাতের শুরু অনেক আগে থেকেই। গালোয়ান উপত্যকাকে কেন্দ্র করে লাদাখ সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হয়েছিল দুই দেশের সেনা। তখন টিকটক-সহ একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার। অভিযোগ ছিল, চিনা অ্যাপগুলি ভারতীয়দের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে চিনের শাসক দলকে দিচ্ছে। যা ভারতের জাতীয় সুরক্ষার প্রশ্ন। পরবর্তীকালে এই কারণেই জনপ্রিয় মোবাইল অ্যাপ পাবজি-সহ আরও একাধিক অ্যাপ নিষিদ্ধ করে ভারত।

আরও পড়ুন: অব্যাহত ‘বুলরান’! মঙ্গলবার ফের রেকর্ড গড়ল সেনসেক্স ও নিফটি

লাদাখ সংঘর্ষের পর এ পর্যন্ত প্রায় ২২০ টি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। জুন মাসে সীমান্তে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পরই ৫৯ টি অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত। সেপ্টেম্বরে নিষিদ্ধ হয় আরও ১১৮ অ্যাপ। সেই তালিকায় মঙ্গলবারের নবতম সংযোজন হল আলিবাবা ওয়ার্ক বেঞ্চ, আলি এক্সপ্রেস, ক্যামকার্ড-সহ আরও ৪৩ টি নতুন অ্যাপ। লাদাখ উত্তেজনা এখনও অব্যাহত। বারবার কূটনৈতিক আলোচনার পরও অধরা রফাসূত্র। সেই আবহে ফের অ্যাপ নিষিদ্ধ করে কার্যত চিনকে হুঁশিয়ারি দিল ভারত। এমনটাই আশঙ্কা বিশেষজ্ঞ মহলের একাংশের।