PLA kidnaps Indian Boy: ভারতের মাটিতে ঢুকে কিশোরকে অপহরণ লাল ফৌজের! দেশে ফেরাতে তৎপর সেনাবাহিনীও

PLA kidnaps Indian Boy: ভারতের মাটিতে ঢুকে কিশোরকে অপহরণ লাল ফৌজের! দেশে ফেরাতে তৎপর সেনাবাহিনীও
মিরাম তারন। ছবি: টুইটার

China Army Kidnaps Teen from Indian Territory: জানা গিয়েছে, ওই কিশোরের নাম মিরাম তারন। মঙ্গলবার তাঁকে লুঙ্গটা জোর এলাকা থেকে অপহরণ করে নেয় লাল ফৌজ।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 20, 2022 | 11:44 AM

নয়া দিল্লি: দিনে দিনে দুঃসাহস বেড়েই চলেছে লাল ফৌজের। ভারতের মাটি থেকেই ১৭ বছরের এক কিশোরকে অপহরণ করে নিল চিনের পিপলস লিবারেশন আর্মি (People’s Liberation Army)। অরুণাচল প্রদেশ(Arunachal Pradesh)-র সিয়াং জেলা থেকে ওই কিশোরকে অপহরণ করে নিয়েছে চিনের সেনাবাহিনী, বুধবার এমনটাই জানান সাংসদ তাপির গাও (Tapir Gao)। জানা গিয়েছে, ওই কিশোরের নাম মিরাম তারন। মঙ্গলবার তাঁকে লুঙ্গটা জোর এলাকা থেকে অপহরণ করে নেয় লাল ফৌজ।

কীভাবে অপহরণ হল?

পূর্ব অরুণাচলের কংগ্রেস সাংসদ তাপির গাও-ই প্রথম টুইট করে গোটা বিষয়টি সামনে আনেন। তিনি লেখেন, “গত ১৮ জানুয়ারি সিয়াং এলাকার জ়িডো গ্রাম থেকে চিনা সেনাবাহিনী মিরাম তারন নামে ১৭ বছরের এক যুবককে অপহরণ করে নিয়েছে। ভারতীয় সীমানার ভিতরে ঢুকেই ওই কিশোরকে অপহরণ করা হয়েছে। ওই কিশোরের এক বন্ধু কোনও ক্রমে চিনা সৈন্যের হাত থেকে রক্ষা পায়, সেই পালিয়ে এসে স্থানীয় প্রশাসনকে গোটা বিষয়টি জানিয়েছে। ভারত সরকারের সমস্ত সংস্থাকে অনুরোধ করা হচ্ছে ওই কিশোরকে উদ্ধার করে আনার জন্য।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও ভারতীয় সেনাবাহিনীকে এই টুইটে ট্যাগ করে দৃষ্টি আকর্ষণ করেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককেও গোটা বিষয়টি সম্পর্কে জানিয়েছেন এবং দ্রুত পদক্ষেপ গ্রহণ করার জন্য অনুরোধ জানিয়েছেন ওই কংগ্রেস সাংসদ।

সংবাদসংস্থা পিটিআই-র তথ্য় অনুযায়ী, ওই দুই কিশোরই জ়িডো গ্রামের বাসিন্দা। মূলত শিকার করাই তাদের কাজ ছিল। সাংসদ তাপির গাও জানিয়েছেন, অরুণাচল প্রদেশ ও অসমের ব্রহ্মপুত্রের কাছে অবস্থিত স্যাঙ্গপো নদীর কাছে এই ঘটনাটি ঘটেছে। অপর এক কংগ্রেস বিধায়ক নিনোঙ্গ এরিং জানান, চিনা সেনা ভারতীয় সীমান্তে অনুপ্রবেশ করে ওই কিশোরকে অপহরণ করে নিয়েছে। গোটা বিষয়টি স্থানীয় পুলিশ সুপারকেও জানানো হয়েছে।

চিনা বাহিনীর সঙ্গে হটলাইনে যোগাযোগ:

ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, গোটা বিষয়টি নজরে আসতেই হটলাইনের মাধ্যমে চিনের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে এবং ওই কিশোরকে দ্রুত ফিরিয়ে দেওয়ার আবেদন জানানো হয়েছে। চিনা সেনাবাহিনীর তরফেও যথাসম্ভব সহযোগিতার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগেও অরুণাচল প্রদেশ থেকে ভারতীয়দের অপহরণের অভিযোগ উঠেছিল লাল ফৌজের বিরুদ্ধে। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে অরুণাচল প্রদেশের সুবানসিরি জেলা থেকে ৫ যুবককে অপহরণ করে নেয় চিনের পিপলস লিবারেশন আর্মি। এক সপ্তাহ বাদে ওই অপহৃত যুবকদের ছেড়ে দেওয়া হয়।

সমালোচনায় সরব রাহুল গান্ধী:

এদিকে, অরুণাচল প্রদেশের ওই যুবকের অপহরণের কথা জানতে পেরেই সমালোচনায় সরব হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি লেখেন, “প্রজাতন্ত্র দিবসের কয়েক দিন আগেই অরুণাচল প্রদেশের ১৭ বছর বয়সী মিরাম তারনকে অপহরণ করে নিয়েছে চিনের সেনাবাহিনী। প্রধানমন্ত্রী এখনও নিশ্চুপ রয়েছেন, এতেই বোঝা যায়, উনি এই বিষয়ে আগ্রহী নয়। তবে আমরা মিরাম তারনের পরিবারের সঙ্গে রয়েছি। আমরা হাল ছাড়ব না।”

আরও পড়ুন: ED Denies Punjab CM’s Allegation: ফের অস্বস্তিতে কংগ্রেস, পঞ্জাবের মুখ্যমন্ত্রীর ‘হুমকি’র দাবি ওড়াল ইডি 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA