একে দূষণ, তার উপর শীতল ঝড়! এক ধাক্কায় পারদ নেমে রেকর্ড গড়ার পথে রাজধানী

TV9বাংলা ডিজিটাল : করোনা আবহেও অক্টোবরের শেষে চর্চায় ছিল দিল্লি (Delhi)দূষণ। হরিয়ানা (Haryana)পঞ্জাবে (Punjab) ও দিল্লির প্রান্তীয় এলাকাগুলিতে ফসলের নাড়া পোড়ানোর ফলে ধোঁয়াশায় ভরে যায় রাজধানী। দূষণের গ্রাফে(Delhi Pollution) শীর্ষে থাকা দিল্লিতে এবার শুরু হল শীতল ঝড়(Cold Wave)। গোদের উপর বিষফোঁড়া! নভেম্বরের(November) শুরুতেই হাড়-কাঁপানো ঠাণ্ডা ঝড়ে তাপমাত্রার পারদ নামল প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস। ভারতীয় আবহাওয়া […]

একে দূষণ, তার উপর শীতল ঝড়! এক ধাক্কায় পারদ নেমে রেকর্ড গড়ার পথে রাজধানী
শীতের চাদর মুড়ে রাজধানী
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 10:42 AM

TV9বাংলা ডিজিটাল : করোনা আবহেও অক্টোবরের শেষে চর্চায় ছিল দিল্লি (Delhi)দূষণ। হরিয়ানা (Haryana)পঞ্জাবে (Punjab) ও দিল্লির প্রান্তীয় এলাকাগুলিতে ফসলের নাড়া পোড়ানোর ফলে ধোঁয়াশায় ভরে যায় রাজধানী। দূষণের গ্রাফে(Delhi Pollution) শীর্ষে থাকা দিল্লিতে এবার শুরু হল শীতল ঝড়(Cold Wave)। গোদের উপর বিষফোঁড়া! নভেম্বরের(November) শুরুতেই হাড়-কাঁপানো ঠাণ্ডা ঝড়ে তাপমাত্রার পারদ নামল প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস।

ভারতীয় আবহাওয়া দফতর(IMD) জানিয়েছে , শীতল ঝড়ের প্রকোপ এখনই কমবে না। কমপক্ষে চার-পাঁচ দিন থাকবে। সম্ভাব্য , এই বছরের নভেম্বরে সবচেয়ে বেশি শীতের প্রকোপ থাকবে বলেই মনে করছেন আবহাওয়াবিদদের একাংশ । সাধারণত, নভেম্বরের শুরুতে দিল্লির তাপমাত্রা থাকে ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। এ বছর সেই তাপমাত্রা একাঙ্কে নামতে পারে বলে আশঙ্কা আইএমডি(IMD) অধিকর্তাদের। অক্টোবরের শেষেই থার্মোমিটারের পারা ঘোরাফেরা করছিল ১১-১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

মেঘাচ্ছন্ন আকাশ। অতিবেগুনি রশ্মির প্রভাব ক্ষতি করছে দিল্লির মাটির। অসম আবহাওয়ার জেরে তুষারপাতও হয়েছে হিমাচল প্রদেশে(Himachal Pradesh)। তার প্রভাবেই শীতল ঝড় বয়ে চলেছে দিল্লিতে। গত সোমবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৮ ডিগ্রি সেলসিয়াস। ৫৮ বছরে এই প্রথম একাঙ্ক তাপমাত্রার কোপে পড়ল রাজধানী। গতবছর অক্টোবরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬২ তে পারা নেমেছিল ১৬.৯ ডিগ্রিতে। চলতি বছরেই আবহাওয়ায় রেকর্ড রাজধানীর।