Rahul Gandhi on Amar Jawan Jyoti flame: ‘কিছু মানুষ দেশাত্ববোধ বোঝে না’ তোপ রাহুলের, কী জবাব দিল কেন্দ্র?

Rahul Gandhi on Amar Jawan Jyoti flame: ৫০ বছর পর  নিভিয়ে ফেলা হচ্ছে সেই অমর জওয়ান জ্যোতির আগুন। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়েই ক্ষোভ উগরে দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

Rahul Gandhi on Amar Jawan Jyoti flame: 'কিছু মানুষ দেশাত্ববোধ বোঝে না' তোপ রাহুলের, কী জবাব দিল কেন্দ্র?
অমর জওয়ান জ্যোতি নিয়ে বিতর্কে উসকানি রাহুলের।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 12:06 PM

নয়া দিল্লি: ৭১’র মুক্তিযুদ্ধে স্বাধীনতা পেয়েছিল বাংলাদেশ, পাকিস্তানকে হারাতে সহায়তা করেছিল ভারত। সেই রক্তক্ষয়ী যুদ্ধে শহিদ হওয়া সৈনিকদের শ্রদ্ধা জানাতে তৈরি হয়েছিল “অমর জওয়ান জ্যোতি” (Amar Jawan Jyoti)। ১৯৭২ সালের ২৬ জানুয়ারি তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তৈরি করেছিলেন এই শহিদ স্মৃতি সৌধের। ৫০ বছর পর  নিভিয়ে ফেলা হচ্ছে সেই অমর জওয়ান জ্যোতির আগুন, তা মিশিয়ে দেওয়া হচ্ছে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে (National War Memorial) প্রজ্বলিত মশালের সঙ্গে। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়েই ক্ষোভ উগরে দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী(Rahul Gandhi)। তাঁর কথায়, “কিছু মানুষ দেশাত্ববোধ ও আত্মত্যাগ বোঝে না।”

বৃহস্পতিবারই সেনাবাহিনীর তরফে জানানো হয়, “অমর জওয়ান জ্যোতি”-র শিখা নিভিয়ে ফেলা হবে এবং তা ইন্ডিয়া গেটের অপর প্রান্তেই অবস্থিত ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শহিদ সেনাদের উদ্দেশ্যে প্রজ্বলিত শিখার সঙ্গে মিশিয়ে দেওয়া হবে। আজ শুক্রবার এই শিখা নিভিয়ে ফেলা হবে।

টুইটে ক্ষোভ রাহুলের:

কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধেই সরব হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।  এদিন তিনি টুইটারে ক্ষোভ উগরে দিয়ে বলেন, “অত্যন্ত দুঃখের বিষয় যে আমাদের দেশের বীর জওয়ানদের প্রতি শ্রদ্ধাঞ্জলি দিতে যে  অমর শিখা প্রজ্বলন করা হয়েছিল, তা নিভিয়ে ফেলা হচ্ছে। কিছু মানুষ দেশাত্ববোধ ও আত্মত্যাগ বোঝে না। চিন্তা করবেন না, আমরা আবার দেশের বীর জওয়ানদের জন্য অমর জওয়ান জ্যোতি প্রজ্বলন করব।”

কেন্দ্রের পাল্টা জবাব:

বিরোধীরা একের পর এক আক্রমণ করতে থাকায় পাল্টা জবাব দিয়েছে কেন্দ্রও। সরকারি সূত্রে জানানো হয়েছে, “অমর জওয়ান জ্যোতির শিখা নিভিয়ে ফেলা হচ্ছে না, এটি ন্যাশনাল ওয়ার মেমরিয়ালের শিখার সঙ্গে মিশিয়ে দেওয়া হচ্ছে। অমর জওয়ান জ্যোতিতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ও অন্যান্য যুদ্ধে শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানানো হলেও, সেখানে তাদের নাম উল্লেখ নেই।” কেন্দ্রের সূত্রে আরও ব্যাখ্য়া দিয়ে বলা হয়েছে যে, স্বাধীনতার পর যে সমস্ত ভারতীয় সেনা শহিদ হয়েছেন, তাদের নাম ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে খোদাই করে লেখা রয়েছে। শহিদদের প্রতি এটিই আসল শ্রদ্ধাঞ্জলি।

বিরোধীদের কড়া জবাব:

বিরোধী নেতারা যারা সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন, তাদেরও কটাক্ষ করে বলা হয়েছে, “যারা দীর্ঘ ৭ দশক ধরে ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল তৈরি করল না, তারাই এখন কান্নাকাটি করে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন, যেখানে আমাদের শহিদদের স্থায়ীভাবে সম্মান জানানোর ব্যবস্থা করা হচ্ছে।”

উল্লেখ্য, গত ২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারি ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের সমস্ত বীর জওয়ান, যারা দেশকে সুরক্ষা দিতে গিয়ে নিজের প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি শ্রদ্ধার্ঘ জানাতেই এই ওয়ার মেমোরিয়াল তৈরি করা হয়। ওই শহিদ বেদীতে গ্রানাইট পাথরের গায়ে সোনালি অক্ষরে খোদাই করা রয়েছে ২৫ হাজার ৯৪২ জন শহিদের নাম। বর্তমানে প্রজাতন্ত্র দিবসের সকালে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: US Made Arms in Terrorists Hand: আশঙ্কাই সত্যি হল! আফগানিস্তানে ফেলে আসা মার্কিন অস্ত্র এবার উপত্যকার জঙ্গিদের হাতে