Sonia Gandhi-Mamata Banerjee: মমতাকে ফোন সনিয়ার, রাষ্ট্রপতি নির্বাচনই কি ফের একমঞ্চে আনবে কংগ্রেস-তৃণমূলকে?

Sonia Gandhi-Mamata Banerjee: সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা হয়েছে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর। এদিন সকালেই বেশ কিছুক্ষণ ফোনে কথাবার্তা হয় দুই নেত্রীর মধ্যে।

Sonia Gandhi-Mamata Banerjee: মমতাকে ফোন সনিয়ার, রাষ্ট্রপতি নির্বাচনই কি ফের একমঞ্চে আনবে কংগ্রেস-তৃণমূলকে?
অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 12:22 PM

নয়া দিল্লি: রাজ্যসভার নির্বাচন সম্পন্ন হয়েছে। এবার শাসক-বিরোধী দলের নজর রয়েছে রাষ্ট্রপতি নির্বাচনের দিকেই। শনিবারই দেশের অ-বিজেপি শাসিত রাজ্য়ের ৮ মুখ্যমন্ত্রী-সহ একাধিক শীর্ষনেতাকে চিঠি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তৃণমূলের দিক থেকে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিরোধীদের একজোট হওয়ার বার্তা দিতেই, কংগ্রেসের তরফেও বিরোধীদের ঐক্যবদ্ধ করার প্রচেষ্টা শুরু হল। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা হয়েছে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর (Sonia Gandhi)। এদিন সকালেই বেশ কিছুক্ষণ ফোনে কথাবার্তা হয় দুই নেত্রীর মধ্যে।

সূত্রের খবর, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী কথা বলেছেন। তবে দু’জনের ফোনালাপে কী কী বিষয় নিয়ে আলোচনা হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত কোনও তথ্য জানা যায়নি। আগামী ১৫ জুন দিল্লিতে যাওয়ার কথা মুখ্যমন্ত্রীর। ওই দিন সনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ হতে পারে তাঁর।

জানা গিয়েছে, শুধুমাত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ই নন, একইসঙ্গে এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গেও একই বিষয় নিয়ে কথা বলেছেন সনিয়া গান্ধী। রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী দলগুলির তরফে প্রার্থী বাছাই ও পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হয়েছে দুই প্রবীণ নেতৃত্বের মধ্যে।

গতকালই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অ-বিজেপি শাসিত একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী ও রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের কাছে চিঠি পাঠিয়েছেন। অ-বিজেপি শাসিত যে ৮ রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি পাঠানো হয়েছে, তাঁরা হলেন- দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম.কে স্ট্যালিন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ও পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান।

এছাড়াও কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী,  আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব,  সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব,  সিপিআইএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি,  এনসিপি নেতা শরদ পাওয়ার, আরএলডি নেতা জয়ন্ত চৌধুরি,  কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামী, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ.ডি দেবগৌড়াকেও বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। জম্মু-কাশ্মীর থেকে মেহবুবা মুফতি ও ফারুক আবদুল্লা, শিরোমণি অকালি দলের নেতা সুখবীর সিং বাদল, সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের নেতা পবন চামলিংও এই বৈঠকে যোগ দিতে পারেন বলে জানানো হয়েছে।

কনস্টিটিউশন ক্লাবেই এই বৈঠক আয়োজিত হবে। জানা গিয়েছে, ওই বৈঠক নিয়েও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেছেন সনিয়া গান্ধী। উল্লেখ্য, সম্প্রতিই করোনা আক্রান্ত হয়েছেন কংগ্রেস নেত্রী। এখনও অবধি তিনি সুস্থ হননি। অসুস্থতার কারণেই ন্যাশনাল হেরাল্ড মামলাতেও ইডির দফতরে হাজিরা দিতে পারেননি তিনি। আগামী পরশুর বৈঠকেও তিনি যোগ দেবেন কি না, সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।