Karti Chidambaram: সিবিআই জেরা ‘বেআইনি’, বাধ্য হয়ে অন্য পথে হাঁটলেন কার্তি চিদম্বরম

CBI Probe: কার্তির মতে তাঁর পরিবারকে কেন্দ্রীয় সরকার প্রতিনিয়ত নিশানা করছে এবং বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা দিয়ে তাদের হেনস্থা করা হচ্ছে।

Karti Chidambaram: সিবিআই জেরা 'বেআইনি', বাধ্য হয়ে অন্য পথে হাঁটলেন কার্তি চিদম্বরম
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 1:30 PM

নয়া দিল্লি: শুক্রবারই সকালেই সিবিআই দফতরে হাজির হয়েছিলেন ‘ভুয়ো ভিসা’ মামলায় অন্যতম প্রধান অভিযুক্ত তথা কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম (Karti Chidambaram)। সকাল ৮ টা থেকেই সিবিআই জেরার মুখোমুখি হয়েছিলেন প্রবীণ কংগ্রেস নেতা তথা ইউপিএ জমানার দেশের প্রভাবশালী মন্ত্রী পি চিদম্বরম (P Chidambaram) পুত্র কার্তি। জেরার মুখোমুখি হওয়ার আগেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানিয়েছেন, তাঁর বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগই ভুয়ো। বিরোধী কন্ঠ দমন করার জন্য মোদী সরকার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে ব্যবহার করছে, বিরোধীরা বরাবরই এই দাবি করে এসেছিল। এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বিরুদ্ধে লোকসভার স্পিকার ওম বিড়লাকে (Om Birla) চিঠি দিয়েছেন কার্তি চিদম্বরম। কার্তির অভিযোগ, সিবিআই একজন সংসদ সদস্য হিসেবে তাঁর সুযোগ-সুবিধা ও অধিকারে হস্তক্ষেপ করেছে। চিঠিতে শিবগঙ্গার কংগ্রেস সাংসদ লিখেছেন, “আমি বেইআইনি ও অসংবিধানিক আচরণের শিকার। সিবিআই ১১ বছর আগে কেন্দ্রীয় সরকারের নেওয়া একটি সিদ্ধান্ত নিয়ে তদন্ত করছে, যে মামলায় আমি কোনওভাবেই যুক্ত ছিলাম না। সিবিআই আমার দিল্লির বাড়িতেও হানা দিয়েছে।”

কার্তি চিদম্বরমের মতে, “এই তল্লাশি অভিযান চালিয়ে তাঁর বাড়ি থেকে গুরুত্বপূর্ণ ব্যক্তিগত নথি এবং সংসদীয় স্ট্যান্ডিং কমিটির বেশ কিছু নথিও বাজেয়াপ্ত করে নিয়ে যাওয়া হয়েছে। আমি ওই স্ট্যান্ডিং কমিটির সদস্য, সেই নথিগুলি এখন সিবিআইয়ের কাছে। সিবিআইয়ের এই আচরণে আমি স্তম্ভিত। সংসদীয় স্ট্যান্ডিং কমিটি সম্পর্কে আমার হাতে লেখা নোট ও সিবিআই নিয়ে গিয়েছে। সিবিআইয়ের এই পদক্ষেপ একজন সংসদ সদস্য হিসেবে আমার ভূমিকায় হস্তক্ষেপ ছাড়া আর কিছুই নয়। সেই কারণে আপনার কাছে অনুরোধ এই বিষয়ে পদক্ষেপ করুন।”

কার্তির মতে তাঁর পরিবারকে কেন্দ্রীয় সরকার প্রতিনিয়ত নিশানা করছে এবং বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা দিয়ে তাদের হেনস্থা করা হচ্ছে। এই ভাবেই আমাদের কন্ঠরোধ করার চেষ্টা করছে কেন্দ্র। প্রসঙ্গত, কার্তির বিরুদ্ধে সিবিআইয়ের অভিযোগ ছিল, কংগ্রেস সাংসদের এক সংস্থার মাধ্যমেই চিনা নাগরিকদের ভিসার বন্দোবস্ত করা হয়েছিল। নিজের প্রভাব খাটিয়ে তাদের ভিসা পাইয়ে দিয়েছিলেন চিদম্বরম পুত্র, বিনিয়মে ভেদান্তা গ্রুপকে ৫০ লক্ষ টাকা ঘুষ দিয়েছে ওই চিনা সংস্থা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট থেকে তথ্য পেয়েই ২০১৮ সালে ‘ঘুষের বিনিময়ে ভিসা’ মামলা রুজু করেছিল সিবিআই। প্রাথমিক তদন্ত চালানোর পরই ১৪ মে কার্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করে সিবিআই।