Congress President: ‘নিরপেক্ষ’ গান্ধীদের প্রতিনিধি খাড়্গে, শশীর পাশে নেই জি২৩ নেতারাও

Congress Presidentছ কং সভাপতি নির্বাচনে নিরপেক্ষ থাকছে গান্ধী পরিবার। স্পষ্টতই তাদের প্রতিনিধি মল্লিকার্জুন খাড়্গে। এদিকে শশী থারুরের পক্ষে নেই জি-২৩ নেতারাও।

Congress President: 'নিরপেক্ষ' গান্ধীদের প্রতিনিধি খাড়্গে, শশীর পাশে নেই জি২৩ নেতারাও
থারুর বনাম খড়্গে, জমে উঠল কংগ্রেস সভাপতি নির্বাচন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 7:32 PM

নয়া দিল্লি: একদিকে কূটনৈতিক অভিজ্ঞতা সম্বৃদ্ধ শশী থারুর, অন্যদিকে কংগ্রেসের দীর্ঘদিনের কংগ্রেস নেতা তথা গান্ধী পরিবারের অনুগত মল্লিকার্জুন খড়্গে। তৃতীয় প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন ঝাড়খণ্ডের প্রাক্তন মন্ত্রী কেএন ত্রিপাঠীও। তবে লড়াইটা মূলত দ্বিমুখীই। জমে উঠল কংগ্রেস সভাপতি নির্বাচন। কং সভাপতি পদে প্রতিদ্বন্দ্বী হিসেবে শোনা যাচ্ছিল রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দিগ্বিজয় সিং-এর নামও। কিন্তু, শেষ পর্যন্ত তাঁরা দুজনেই এই দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন।

বৃহস্পতিবার, কং সভাপতি পদে প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহও করেছিলেন দিগ্বিজয় সিং। কিন্তু, শেষ পর্যন্ত এদিন তিনি মনোনয়ন জমা দেননি। এদিন সকালেই তাঁর সঙ্গে সাক্ষাত করেন মল্লিকার্জুন খাড়্গে। তারপরই, প্রার্থী না হওয়ার সিদ্ধান্ত নেন তিনি। সূত্রের খবর, তার আগে বৃহস্পতিবার রাতেই কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল খাড়্গেকে জানিয়েছিলেন, দলের শীর্ষ নেতৃত্ব তাঁকেই সভাপতি পদে দেখতে চাইছে। তাঁকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। কাজেই গান্ধীরা যতই নিরপেক্ষ থাকার দাবি করুন না কেন, খাড়্গে বকলমে গান্ধীদের প্রার্থী বলেই মনে করছে রাজনৈতিক মহল।

তবে এরপরও কংগ্রেস সভাপতি নির্বাচনে নিরপেক্ষ অবস্থানেই থাকতে চাইছেন গান্ধী পরিবারের সদস্যরা। আর এই নিরপেক্ষতা বজায় রাখতে তাঁরা এই নির্বাচনে ভোটও দেবেন না বলে শোনা যাচ্ছে। তবে, তাঁদের পছন্দের প্রার্থী কে, তা এদিন মনোনয়ন জমা দেওয়ার দিনই স্পষ্ট হয়ে গিয়েছে। মল্লিকার্জুন খাড়্গের মনোনয়নপত্রে প্রস্তাবক হিসেবে স্বাক্ষর করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা, দিগ্বিজয় সিং, পৃথ্বীরাজ চভন, প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মাকেন, কংগ্রেস মুখপাত্র এ এম সিংভি-সহ জাতীয় কংগ্রেসের বেশ কয়েকজন বড় নেতা।

থারুরও এদিনই মনোনয়নপত্র পেশ করেছেন। তাঁর দিকে এত বড় নাম একটিও নেই। সবথেকে বড় কথা হল, জি২৩ গোষ্ঠীর নেতারাও তাঁর পক্ষে নেই। হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা জি-২৩ গোষ্ঠীর অন্যতম পরিচিত মুখ ভুপিন্দর সিং হুডাও প্রস্তাব করেছেন খাড়্গেরই নাম। তবে কংগ্রেস সভাপতি পদে লড়ার জন্য সম্ভবত রাজ্যসভায় বিরোধী দলনেতার পদ ছাড়তে হবে মল্লিকার্জুন খাড়্গেকে। উদয়পুর চিন্তন শিবিরেই ‘এক ব্যক্তি এক পদ’ নিয়ম চালুর অজ্ঞীকার করেছিল কংগ্রেস। সম্প্রতি এই নিয়ম নিয়ে দলীয় নেতাদের ক্ষোভের জেরেই কং সভাপতি নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট।